ছোটবেলায় শিশুদের এই ৫ জিনিস শেখান, বড় হলে সে আপনাকে সম্মান করবে

সন্তানের সুন্দর ভবিষ্যতের পাশাপাশি পরিবারের সম্মান ও সম্মানের জন্য ছোটবেলা থেকেই শিশুদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় শেখানো উচিত। এই জিনিসগুলি আচরণের সঙ্গে সম্পর্কিত যা শিশুকে নম্র হতে শেখায়।
 

Web Desk - ANB | Published : Aug 10, 2022 10:38 AM IST

শিশুর আচরণের আদব-কায়দা, ওঠাবসা এবং কথা বলা বা কথা বলার ধরন স্বয়ংক্রিয়ভাবে একটি পরিচয় দেয় যে সে বাড়িতে কীভাবে বড় হয়েছে। বাবা-মায়ের পাশাপাশি বাড়ির বড়দের কাছ থেকে কীভাবে সন্তানের আচরণগত শিক্ষা পাচ্ছে তা জানা যায়। অল্প কথায় শিশু হল পারিবারিক পরিবেশের আয়না, যা দেখলে আপনার পরিবারের মানসিক স্তর সবাই সহজেই বুঝতে পারবে। তাই সন্তানের সুন্দর ভবিষ্যতের পাশাপাশি পরিবারের সম্মান ও সম্মানের জন্য ছোটবেলা থেকেই শিশুদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় শেখানো উচিত। এই জিনিসগুলি আচরণের সঙ্গে সম্পর্কিত যা শিশুকে নম্র হতে শেখায়।

১) বড়দের প্রণাম করা-
এখনকার ছেলেমেয়েরা হ্যালো আঙ্কেল আর হ্যালো আন্টি বলতে শিখছে। এতে কোনও ক্ষতি নেই তবে আপনার সন্তানদের অবশ্যই ক্ষতি হচ্ছে এবং একই সঙ্গে এদেশের ঐতিহ্যেরও ক্ষতি হচ্ছে। দেশের সংস্কৃতি নষ্ট হওয়ার চিন্তা না করলেও এটা মনে রাখবেন ওরা যা শিখবে তা ভবিষ্যতে আপনার দিকেই বুমেরাং হবে। তাই সন্তান কে ছোট থেকেই নিজের শিকড় চিনতে শেখান। অধুনিক হোক তবে নিজের সংস্কৃতি ভুলে নয়।

২) বড়দের সম্মান করা-
হাত ভাঁজ করে নমষ্কার শিশুদের মধ্যে আত্মবিশ্বাস ও নম্রতার অনুভূতি গড়ে তোলে। এছাড়াও, এই পদ্ধতিতে শিশুর স্বাস্থ্যের উপর একটি ভাল প্রভাব ফেলে। কারণ যখন আমাদের হাতের তালু মিলিত হয়, তখন আকুপ্রেসার পয়েন্টে চাপ পড়ে। এই পয়েন্টগুলি সুস্থ রাখতে এবং শরীরে শক্তির প্রবাহ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি নিজেই একটি অনন্য বিজ্ঞান, তাই এখানে এর সমস্ত সুবিধা কয়েক লাইনে বর্ণণা করা যায় না।

৩) বড়দের পা ছুঁয়ে প্রণাম করা-
বড়দের পা ছুঁয়ে আশীর্বাদ নিলে শিশুদের মধ্যে বড়দের প্রতি শ্রদ্ধাবোধ বাড়ে। আপনি যদি শৈশব থেকেই শিশুর মধ্যে এটি করার অভ্যাস তৈরি করেন তবে বড় হওয়ার পরেও সে আপনার প্রতি বিনয়ী এবং কৃতজ্ঞ থাকবে। এর মানে আপনার বৃদ্ধ বয়সে সন্তানের আপনাকে অবহেলা করার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

৪) বড়দের সঙ্গে তর্ক না করা-
শিশুকে অল্প বয়সেই শেখাতে হবে যে বড়দের সঙ্গে বিতর্ক করা হয় না। কারণ প্রবীণরা আপনাকে যা বলছে তার ব্যাপক প্রভাব আপনি দেখতে না পারলেও, গুরুজনরা তা বুঝতে পারছেন। শিশুদের এই অভ্যাসটি ভগবান রামের চরিত্রের গল্প, শ্রী কৃষ্ণের গল্প এবং অনেক বিপ্লবীর গল্প বলে শেখানো যেতে পারে।

৫) বাড়ির পুজোপাঠে অংশগ্রহণ করা-
আপনি যে ধর্মই অনুসরণ করুন না কেন তার উপাসনার পদ্ধতি অনুসারে শিশুকে প্রতিদিন ঈশ্বরকে ধন্যবাদ জানাতে শেখান। এই প্রাথণা দীর্ঘ হবে এমন নয়, বরং প্রতিদিনই করতে হবে। এতে শিশুর আত্মবিশ্বাস ও নিরাপত্তাবোধ বাড়ে। সে তার কাজ করতে পারে, অধ্যবসায় নিয়ে পড়াশোনা করে। কারণ সে জানবে ঈশ্বর তার সঙ্গে আছেন। 

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

৬) শারীরিকভাবে সক্রিয় থাকা-
ইন্টারনেট আসক্তি, টিভি দেখা, ইনডোর গেমে লিপ্ত হওয়ার মতো অনেক অভ্যাস শিশুদের শারীরিকভাবে দুর্বল করে দিচ্ছে। কিন্তু এসব অভ্যাস শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপরও পরোক্ষ প্রভাব ফেলছে। তাই শিশুদের ইয়োগা, স্কিপিং, মেডিটেশন, জগিংয়ের মতো কাজে নিয়োজিত রাখুন। এগুলো খুব অল্প জায়গায় করা যাবে এবং বাচ্চাও ফিট থাকবে।

Read more Articles on
Share this article
click me!