বাচ্চার খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সুপার ফুড, ঘটবে বুদ্ধির বিকাশ

বাচ্চার সুন্দর ভবিষ্যত গড়তে বাচ্চার শারীরিক ও মানসিক সঠিক বিকাশ হওয়া প্রয়োজন। এবার বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে নজর রাখুন খাদ্যাভ্যাসে। আজ রইল পাঁচটি খাবারের হদিশ। বাচ্চার খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার। ঘটবে মস্তিষ্কের বিকাশ। জেনে নিন কীভাবে। 

Sayanita Chakraborty | Published : Aug 6, 2022 3:54 AM IST

বাচ্চার সঠিক বিকাশ নিয়ে সব মায়েরাই চিন্তায় ভোগেন। তাকে সঠিক খাবার খাওয়ানো থেকে প্রতিটি পদক্ষেপে খেয়াল রাখেন মায়েরা। কারণ, বাচ্চার সুন্দর ভবিষ্যত গড়তে বাচ্চার শারীরিক ও মানসিক সঠিক বিকাশ হওয়া প্রয়োজন। এবার বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে নজর রাখুন খাদ্যাভ্যাসে। আজ রইল পাঁচটি খাবারের হদিশ। বাচ্চার খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার। ঘটবে মস্তিষ্কের বিকাশ। জেনে নিন কীভাবে। 

পুষ্টিগুণে সমৃদ্ধ খাবার খাওয়ালে বাচ্চার স্মৃতিশক্তি ভালো হবে, বুদ্ধির বিকাশ ঘটবে। সে কারণে চিকিৎসকরা সব সময় পুষ্টিগুণে ভরপুর খাবার খাওয়ানোর পরামর্শ দিয়ে থাকেন। এবার থেকে বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে চাইলে সবুজ সবজি খাওয়ান। সবুজ শাক সবজিতে ভিটামিন, মিনারেল, অ্যান্টি অক্সিডেন্টস, বিটা ক্যারোটিন ও ফোলেট সব ভিটামিন এ, বি, ই, কে ও সি থাকে। এতে বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটবে। 

বাচ্চাকে রোজ একটি করে ডিম খাওয়ান। মস্তিষ্কের বিকাশের জন্য ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ও ডিএইচএ- মতো ভালো চর্বির প্রয়োজন। যা ডিমের কুসুমে আছে। বাচ্চাকে ডিম খাওয়ালে তাপ দৃষ্টিশক্তি বাড়বে আর মেটাবলিজম বাড়বে। মস্তিষ্কে বিকাশ ঘটবে শরীর থাকবে সুস্থ। 
বাচ্চাকে ওটস খাওয়াতে পারেন। এটি কম গ্লাইসেমিক সূচক ও কোলেস্টেরল হ্রাসকারী বৈশিষ্ট্য সম্পন্ন একটি ফাইবার সমৃদ্ধ খাবার। যা বাচ্চার স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজন। এই খাবার বাচ্চার মস্তিষ্কের বিকাশ ঘটাতে সাহায্য করবে। 
বাচ্চাকে খাওয়াতে পারেন বেরি। ব্ল্যাকবেরি, ব্লুবেরি, স্ট্রবেরি ও লাল চেরির মতো ফল অ্যান্থোসায়ানিন ও ফ্ল্যাভোনয়েডের দুর্দান্ত উৎস। যা মস্তিষ্কের বিকাশ ঘটায় ও স্মৃতিশক্তি ভালো করে। এতে আছে ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, জিঙ্ক ও ম্যাগনেসিয়াম। যা হাড় ও জয়েন্টগুলো শক্তি ও স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। 

Latest Videos

বাচ্চাকে খাওয়াতে পারেন বাদাম। খনিজ, ভিটামিন, ওমেগা ৩- এর মতো একাধিক পুষ্টিগুণ থাকে এতে। চিনাবাদাম, পেস্তা, কাজুর মতো খাবার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। বিকাশ ঘটাবে মস্তিষ্কে। তাছাড়া কুমড়ো বীজ, চিয়া বীজ ও শণের বীজেও প্রচুর ফাইবার আছে। বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাতে খাওয়াতে পারেন বাদাম। 

বাচ্চার ভবিষ্যত সুন্দর হোক তা সকল মা-বাবারই কাম্য। সে কারণে বাচ্চাকে ভালো স্কুলে পড়ানো, ভালো লোকজনের সঙ্গে মিশতে শেখানো, তাকে শৃঙ্খলা শেখানোর মতো কত কী করে থাকে সকলে। এবার থেকে নজর দিন বাচ্চার বুদ্ধির বিকাশের দিকে।      
 

আরও পড়ুন- সপ্তাহান্তে ছ্যাঁকা দিল সোনার দাম, রূপোর দর কোথায় ঠেকল,জানুন কলকাতার আজকের দর

আরও পড়ুন- Raksha Bandhan 2022: উপহারে স্মরণীয় হয়ে থাক রাখি উৎসব, দেখে নিন কেমন উপহার দেবেন

আরও পড়ুন- রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ব্রেকফার্স্টে দিন বিশেষ নজর, এই তিন খাবার শরীর রাখবে সুস্থ

 

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল