সন্তানের বয়স দুই পেরিয়েছে? তার সামনে কখনই এই কাজগুলো করা উচিত নয়, জানেন?

ছোট বাচ্চারা দেখে শুনে সব শিখছে। আপনার অসতর্কতা বা অসদাচরণ তাদের অবচেতন মনে চিরকালের জন্য স্মৃতি হিসাবে খাইয়ে দিতে পারে। এই স্মৃতি ভাল বা খারাপ হতে পারে এবং তারা তাদের অনুশীলনে এটি প্রয়োগ করতে পারে।

Parna Sengupta | Published : Jun 22, 2022 12:21 PM IST

বলা হয় শিশুরা মাটির মতো। আপনি যে ছাঁচে তাদের নিক্ষেপ করবেন তা ছাঁচে ফেলা হবে। শিশুরা যখন ছোট হয় তখন অনেক যত্নের প্রয়োজন হয়। অনেক সময় মা-বাবা ভাবেন সন্তান বোকা। অনেক সময় তার সামনে এমন কিছু করা হয় যা তার উপর খারাপ প্রভাব ফেলে। ছোট বাচ্চারা দেখে শুনে সব শিখছে। আপনার অসতর্কতা বা অসদাচরণ তাদের অবচেতন মনে চিরকালের জন্য স্মৃতি হিসাবে খাইয়ে দিতে পারে। এই স্মৃতি ভাল বা খারাপ হতে পারে এবং তারা তাদের অনুশীলনে এটি প্রয়োগ করতে পারে। এখানে কিছু জিনিস আপনার মনে রাখা উচিত।

একসাথে স্নান করবেন না

আপনি যতই তাড়াহুড়ো করুন না কেন, বাচ্চাদের সামনে পোশাক পরিবর্তন করবেন না। বিশেষ করে মায়েরা। প্রায়শই মায়েরা মনে করেন যে শিশুটি ছোট, সে বুঝতে পারবে না। আপনার সন্তানের বয়স দুই বছর হলে, তাদের সামনে কাপড় পরিবর্তন করা এবং স্নান করা বন্ধ করুন।

বাচ্চাদের সামনে ঝগড়া

বাচ্চাদের সামনে নিজেদের মধ্যে ঝগড়া করবেন না। তুমিও বুঝতে পারো না এবং সেই রাগ তাদের হৃদয়ে ও মনে বাসা বেঁধে যায়। এমনকি চিৎকার শিশুদের মনেও খারাপ প্রভাব ফেলে। তারা আপনার আচরণ অনুলিপি করে এবং আক্রমণাত্মক হয়ে ওঠে। এই নেতিবাচক শৈশব স্মৃতিগুলি তাদের মনে খারাপ প্রভাব ফেলে এবং শিশুরা লড়াই করতে এবং প্রতিক্রিয়া জানাতে শেখে। যদি আপনার সঙ্গীর সাথে ঝগড়া হয়, তাহলে সন্তানকে ভালোবাসার সাথে ঘর থেকে বের করে দিন বা ম্যাচিউরিটি নিয়ে বিবাদ মিটিয়ে দিন।

গালাগালি দেওয়া

ভালোবেসে এমন করলেও সন্তানের সামনে গালি দেবেন না। ছোট শিশুরা শোনার সময় শান্ত থাকে, কিন্তু তাদের ধরার ক্ষমতা দ্রুত হয়। তারা যদি রাগ করে আপনার মতো গালাগাল করে বা বাইরের লোকের সামনে এমন করে তাহলে আপনি লজ্জিত হবেন।

আরও পড়ুন- বছরে এই রোগে প্রাণ হারায় কয়েক হাজার মানুষ, হালকা উপসর্গেই হয়ে যান সর্তক

আরও পড়ুন- Google Map আনছে এক নতুন ফিচার, যা যাত্রাপথের সম্পূর্ণ টোল চার্জ-সহ জানাবে নতুন রুট সম্বন্ধে

আরও পড়ুন- এটাই বিশ্বের সবচেয়ে দামি ফল, দাম জানলে অবাক হবেন

মদ্যপান করা

অনেক গবেষণায় এটি প্রকাশ পেয়েছে যে বাবা-মায়ের সন্তানরা তাদের সন্তানদের সামনে মদ্যপান করে তা ভুল বলে মনে করে না। অন্যান্য শিশুদের তুলনায় তাদের অ্যালকোহলে আসক্ত হওয়ার সম্ভাবনা দ্বিগুণ। অ্যালকোহল পান করার পর আপনি যদি হিংস্র হয়ে ওঠেন, তাহলে আপনার সন্তানদের মধ্যে নিরাপত্তাহীনতার আশঙ্কা থাকে। তারা নিরাপদ বোধ করে না এবং বড় হয়ে তাদের আত্মবিশ্বাস এবং ব্যক্তিত্ব প্রভাবিত হয়।

নিজেকে দিয়ে উদাহরণ তৈরি করুন

আপনি যদি শিশুকে ফল বা সবুজ শাকসবজি খেতে চান, তবে আপনাকে তার সাথে একই কাজ করতে হবে। আপনি যদি সারাদিন মোবাইলের দিকে চোখ রেখে বাচ্চাকে তার থেকে দূরে থাকতে বলেন, তাহলে সে কখনোই আপনার কথা বুঝবে না এবং সিরিয়াসলি নেবে না।

Read more Articles on
Share this article
click me!