সম্পর্কের মধ্যে সন্দেহ আসতে দেবেন না, তাহলে ভুল বোঝাবুঝি কোনওদিন দূর হবে না

সন্দেহ সম্পর্কের মধ্যে দূরত্ব তৈরি করে এবং তারপর দূরত্ব এতটাই বাড়ে যে তা ফাটলের রূপ নেয়। এমন পরিস্থিতিতে সঙ্গীর সঙ্গে সময় মতো কথা না হলে, বোঝা না গেলে সম্পর্ক শেষ হওয়ার অবস্থায় পৌঁছে যায়। 

Web Desk - ANB | Published : Aug 1, 2022 10:27 AM IST

সম্পর্কের ক্ষেত্রে ছোটখাটো ঝগড়া এবং ভুল বোঝাবুঝি হওয়া সাধারণ ব্যাপার। কখনও কখনও এটি একটি বড় অশান্তি হয়ে ওঠে এবং সম্পর্কের মধ্যে তিক্ততা আসতে শুরু করে। কখনও কখনও সন্দেহ সম্পর্কের মধ্যে দূরত্ব তৈরি করে এবং তারপর দূরত্ব এতটাই বাড়ে যে তা ফাটলের রূপ নেয়। এমন পরিস্থিতিতে সঙ্গীর সঙ্গে সময় মতো কথা না হলে, বোঝা না গেলে সম্পর্ক শেষ হওয়ার অবস্থায় পৌঁছে যায়। সম্পর্কের বন্ধন মজবুত রাখতে এবং এর মধ্যে ভুল বোঝাবুঝি দূর করার টিপসগুলো জেনে নিন-
 
উপেক্ষা করা এড়িয়ে চলুন, 
সঙ্গীর প্রতি মনোযোগ দিন। দম্পতি, স্বামী-স্ত্রী বা যে কোনওও সঙ্গী, সবাই মনোযোগ পছন্দ করে। কিন্তু অনেক সময় কাজের কারণে, একে অপরকে সময় দিতে না পারা বা অন্য কোনওও কারণে সম্পর্কের দৃঢ়তা ক্ষীণ হতে থাকে। এতে দূরত্ব বাড়লে ভুল বোঝাবুঝিও বাড়ে। এমন পরিস্থিতিতে, সঙ্গীকে উপেক্ষা না করে, একে অপরের সঙ্গে কথা বলুন এবং সঙ্গীকে বুঝুন। কারণ কথা না বললে সম্পর্কের মধ্যে তিক্ততা বাড়তে পারে। একসঙ্গে ডিনার বা লাঞ্চ করার চেষ্টা করুন। খাবার টেবিলে যত সময়ই পান না কেন, বিড়ম্বনা দূর করে অনেক কথা বলুন।
 
সঙ্গীর প্রতি আস্থা, শক্তিশালী সম্পর্কের ভিত্তি 
বিয়ের পর বা সম্পর্কের মধ্যে দীর্ঘ সময় একসঙ্গে কাটালে প্রায়ই একে অপরের ভালো-মন্দ অভ্যাস বা গোপনীয়তার কথা জানা যায়। এটি সম্পর্কের ক্ষেত্রেও নেতিবাচকতা নিয়ে আসে। সন্দেহ বাড়ে। কখনও কখনও তারা একে অপরের উপর গুপ্তচরবৃত্তি শুরু করে। এটি করা থেকে বিরত থাকুন কারণ প্রতিটি সম্পর্কের ভিত্তি তখনই মজবুত হবে, যখন এতে গভীর আস্থা থাকবে। আপনি যদি আপনার জীবন সঙ্গীকে বিশ্বাস না করেন, তবে সন্দেহের দেয়াল দূর করতে এবং সম্পর্কের বন্ধনকে আরও শক্তিশালী করতে সঙ্গীর সঙ্গে কথা বলুন।
 
অভিযোগ করা বন্ধ করুন-
যে কোনও সম্পর্কের ভবিষ্যৎ নির্ভর করে এর মধ্যে থাকা ভালোবাসার ওপর। প্রতিটি সম্পর্কের মধ্যেই ছোটখাটো ঝগড়া হয়। অনেকের একই সময়ে বা অল্প সময়ের মধ্যে সমাধান হয়ে যায় কিন্তু অনেকের মধ্যে এই সমস্যা এত বেড়ে যায় যে, প্রতিদিন অশান্তি হয় এবং তা শেষ হয় না। এমতাবস্থায়, এই লড়াইকে হালকাভাবে না নিয়ে উদ্যোগ নেওয়ার সময় সরি বলুন। আপনার একটি সরি সম্পর্কের মধ্যকার সব ক্ষোভ দূর করে সম্পর্ক যেমন মজবুত হবে, তেমনি ভালোবাসা ও বিশ্বাসও বাড়বে।

আরও পড়ুন- ভুলেও এই মিথ্যাগুলি জীবনসঙ্গীকে বলবেন না, সম্পর্ক ভেঙে যেতে পারে

আরও পড়ুন- এই গুণগুলো যদি সঙ্গীর মধ্যে থাকে তবে বিয়ে করার আগে দশবার ভাবুন

আরও পড়ুন- আপনার সঙ্গীকে আপনাকে ব্যবহার করছে না তো, বুঝিয়ে দেবে এই লক্ষণগুলি
 
পরিবার-বন্ধুর সাহায্য কাজে আসবে
আপনি যদি আপনার সম্পর্ক সুখে পূর্ণ হতে চান তবে এটিকে সময় এবং জায়গা দিন। যখনই সম্পর্কের মধ্যে ঝামেলা হয় বা সঙ্গীর অভ্যাস পছন্দ না হয়, তখন দেরি না করে পরিবার ও বন্ধুদের সাহায্য নিন। সঙ্গীকে আপনার সমস্যা বলুন এবং সমাধানের কথা বলুন। আপনি আপনার বন্ধু, স্বামী বা স্ত্রীর সঙ্গে কথা বলে পারিবারিক ভ্রমণের পরিকল্পনা করতে পারেন। এটি একে অপরের সঙ্গে সময় কাটানোর সুযোগ দেবে এবং বিরোধ মেটাতেও সাহায্য করবে।

Share this article
click me!