১৮ বছরের আগেই যৌন সম্পর্কে লিপ্ত, ভারতীয় ছেলেদের পিছনে রেখে এগিয়ে রয়েছে মেয়েরা, জানাচ্ছে সমীক্ষা

সমীক্ষায় উঠে এসেছে, নারীরা পুরুষের তুলনায় তাড়াতাড়ি যৌন সক্রিয় হয়ে ওঠেন। ১৫ বছর বয়সে, মেয়েরা শারীরিক ঘনিষ্ঠতার জন্য প্রস্তুত হয়। অথচ ছেলেদের ক্ষেত্রে এর সম্ভাবনা কম। সমীক্ষায়, ২৫ থেকে ৪৯ বছর বয়সী মহিলাদের জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা প্রথমবার যৌন মিলন করেছে। 

deblina dey | Published : May 16, 2022 11:43 AM IST

ভারতে যৌনতার বিষয়ে এখনও প্রকাশ্যে অনেকেই কথা বলায় অস্বস্তি বোধ করেন। মানুষ এই বিষয়ে খোলাখুলি কথা বলতে এড়িয়ে যান এখনও। কিন্তু ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (NFHS) যৌনতা সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করেছে। সাম্প্রতিক NFHS ডেটাতে অনেক চমকপ্রদ তথ্য প্রকাশ্যে এসেছে যা আপনাকে অবাক করে দিতে পারে। এই সমীক্ষায় জনগণকে বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয়। যেমন বিবাহ বহির্ভূত সেক্স করা কি অন্যায়? কোন বয়সে তিনি সেক্স করেছেন? সমীক্ষায় উঠে এসেছে যৌন সম্পর্কে নারী ও পুরুষের ভিন্ন দৃষ্টিভঙ্গি।

সমীক্ষায় উঠে এসেছে, নারীরা পুরুষের তুলনায় তাড়াতাড়ি যৌন সক্রিয় হয়ে ওঠেন। ১৫ বছর বয়সে, মেয়েরা শারীরিক ঘনিষ্ঠতার জন্য প্রস্তুত হয়। অথচ ছেলেদের ক্ষেত্রে এর সম্ভাবনা কম। সমীক্ষায়, ২৫ থেকে ৪৯ বছর বয়সী মহিলাদের জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা প্রথমবার যৌন মিলন করেছে। এর মধ্যে ১০.৩ শতাংশ মহিলা স্বীকার করেছেন যে তাদের ১৫ বছর বয়সে প্রথম যৌন সম্পর্ক হয়েছিল। একই সময়ে, পুরুষের সংখ্যা তাদের তুলনায় অনেক গুণ কম ছিল। এই বয়সে যৌনমিলনকারী পুরুষদের সংখ্যা ছিল ০.৮ শতাংশ। 

ছয় শতাংশ মেয়ে ১৮ বছর বয়সের আগে সেক্স করেছে
একই সময়ে, সমীক্ষায় ছয় শতাংশ মহিলা বলেছেন যে তাদের ১৮ বছর বয়সের আগে শারীরিক সম্পর্ক হয়েছিল। একই সময়ে, ১৮ বছরের কম বয়সী ৪.৩ শতাংশ ছেলে যৌন সম্পর্কের কথা স্বীকার করেছে। আসুন আমরা আপনাকে বলি যে ভারতে যৌন মিলনের বয়স ১৮ বছর নির্ধারণ করা হয়েছে। 

মেয়েদের যৌন সক্রিয় হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে
মেয়েদের যৌন সক্রিয় হওয়ার অনেক কারণ রয়েছে। অনেক মেয়েই যৌন হয়রানির শিকার হয়। ভারতীয় সমাজে পুরুষের আধিপত্য এবং যৌনতার ক্ষেত্রেও তারা একই ভাবে চলে। এটাও একটা কারণ। একই সময়ে, ৩ শতাংশ মেয়ে বলেছেন যে তারা ২২ বছর বয়সের আগে ধর্ষিত হয়েছিল। 

আরও পড়ুন- তাহলে 'পুরুষও গর্ভাবতী হয়', ফ্যাশন ব্র্র্যান্ড ক্যালভিন ক্লেইনের নতুন বিজ্ঞাপণে জোর চর্চা

আরও পড়ুন- সর্বনাশ! সঙ্গমের পরই কী এই কাজগুলো করছেন? শরীরের জন্য ডেকে আনছেন বিপদ

আরও পড়ুন- ২১ বছর ধরে স্ত্রীর কফিনবন্দি মরদেহর সঙ্গে একই ঘরে বাস, সুখ-দুঃখের কথাও বলতেন মৃত স্ত্রীর সঙ্গে

শিক্ষিত মেয়েদের শারীরিক ঘনিষ্ঠতার বয়স গড়ে বেশি
সমীক্ষায় আরও জানা গেছে যে গড় বয়স যে নিরক্ষর মেয়েরা প্রথমবার যৌন মিলন করেছিল ১৭.৫। একই সময়ে, স্বাক্ষর মেয়েদের মধ্যে এই গড় বয়স ছিল ২২.৮। দুঃস্থ পরিবারের মেয়েরা ১৭.৮ বছরে সেক্স করে। যেখানে ধনী পরিবারের মেয়েদের গড় বয়স ছিল ২১.২। যেখানে, প্রতিটি বয়সের ছেলেদের শারীরিক সম্পর্কের অভিজ্ঞতার গড় বয়স ২২ থেকে ২৫ বছর।

Share this article
click me!