Relationship Tips: সারাক্ষণ চলছে দাম্পত্য অশান্তি, জেনে নিন কী কী কারণে অশান্তি বেশ হয়

একবার দাম্পত্য অশান্তি শুরু হওয়া মানে, তার রেশ চলে প্রায় তিন-চার দিন। মাঝে মধ্যেই ভাবেন সম্পর্ক শেষ করবেন। কিন্তু, বিচ্ছেদের (Divorce) সিদ্ধান্ত নেওয়াও তেমন সহজ কথা নয়। এই চিত্র আজ ঘরে ঘরে। মূলত এই কয়টি কারণে আজকাল দাম্পত্য কলহ (Marital Problems) বৃদ্ধি পায়। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Jan 26, 2022 10:11 AM IST / Updated: Jan 26 2022, 03:45 PM IST

বিয়েটা প্রেম করে। ইন্টার্নশিপ করতে গিয়ে আলাপ। তারপর থেকে প্রায় ৫ বছর প্রেম করেছেন। এখন দুজনে আলাদা আলাদা অফিসে কর্মরত। সে যাই হল, সদ্য দু বছরে পা দিল আপনাদের দাম্পত্য জীবন। বিয়ের পর প্রথম ১ বছর সব ঠিক থাকলেও, এখন আর কিছুই আগের মতো নেই। সারাক্ষণ ঝগড়া হয়। দুজনেই নিজেদের কাজ নিয়ে ব্যস্ত। তেমন সময় নেই এতে অন্যের জন্য। তবে, যতটুকু দেখা হয়, কোনও না কোনও বিষয়ে অশান্তি হয়। অশান্তির কারণগুলো তেমন গুরুতর নয়। কিন্তু, একবার অশান্তি শুরু হওয়া মানে, তার রেশ চলে প্রায় তিন-চার দিন। মাঝে মধ্যেই ভাবেন সম্পর্ক শেষ করবেন। কিন্তু, বিচ্ছেদের (Divorce) সিদ্ধান্ত নেওয়াও তেমন সহজ কথা নয়। এই চিত্র আজ ঘরে ঘরে। মূলত এই কয়টি কারণে আজকাল দাম্পত্য কলহ (Marital Problems) বৃদ্ধি পায়। জেনে নিন কী কী। 

একঘেঁয়ে (Boredom) জীবন কাটছে সকলেরই। করোনার জন্য গত দু বছর ধরে ব্যহত জনজীবন। ঘুরতে যাওয়া, বন্ধুদের সঙ্গে আড্ডা, সিনেমা দেখা সব বন্ধ। যারা জোর করে এসব করছেন, তাদের মনে অবশ্যই রয়েছে ভয়। এই সময় আবার অনেকেরই অফিস হচ্ছে বাড়ি থেকে। ফলে, ২৪ ঘন্টা কাটছে চার দেওয়ালের মধ্যে। এর থেকে আসছে একঘেঁয়েমি। অন্যদিকে দেখা দিচ্ছে অবসাদ। আর এর খারাপ প্রভাব পড়ছে দাম্পত্য জীবনে। মানুষের ধৈর্য্য কমে গিয়েছে। ফলে, একটুতেই রেগে যাওয়া, ভুল করা বলে ফেলার মতো আচরণ দেখা দিচ্ছে। যার থেকে হচ্ছে দাম্পত্য কলহ। 
 
যৌন সমস্যা (Sex Problems) আজকাল নতুন কথা নয়। এই সমস্যায় ভুগছেন অনেকে। স্ট্রেসের জন্যই হোক কিংবা কোনও শারীরিক জটিলতার কারণে যৌন আগ্রহ হারিয়ে ফেলছেন অনেকে। যার খারাপ প্রভাব পড়ছে দাম্পত্য জীবনে। দেখা দিচ্ছে কলহ।  

ধীরে ধীরে যেন আবেগের (Emotion) অভাব দেখা দিচ্ছে মানুষের মধ্যে। আধুনিকতার দৌড়ে সামিল হতে গিয়ে অনেকেই আবেগ হারিয়ে ফেলছে। সারাদিন অফিসের কাজ, ব্যস্ততা, টাকার চিন্তা করতে গিয়ে সকলে বদলে যাচ্ছে। যার খারাপ প্রভাব পড়ছে সম্পর্কে। 

আরও পড়ুন: Relationship Tips: দাম্পত্য অশান্তি দূর করতে মেনে চলুন এই টোটকা, সহজ কয়টি উপায় সমস্যা সমাধান হবে

আরও পড়ুন: Relationship Tips: অকারণ রাগ ও সন্দেহ করার মানসিকতার বদল করুন, আপনার ভুলেই ভাঙতে পারে সম্পর্ক

নেশা (Addiction) করা এখন খুব সাধারণ বিষয়। সিগারেট, মদে অভ্যস্ত অধিকাংশই। এই নেশার জন্য দেখা দিতে পারে দাম্পত্য কলহ। স্বামীর স্ত্রী-এর মধ্যে একজন যদি নেশার বিরুদ্ধে থাকেন, তাহলে হতে পারে অশান্তি। 
 

Share this article
click me!