জেনে নিন মহাশিবরাত্রিতে ভোলানাথের পূজা করার সঠিক পদ্ধতি যা দূর করবে জীবনের যাবতীয় ঝঞ্ঝাট

মহাদেবের ভক্তরা মহাশিবরাত্রির পুরো রাত জেগে থাকেন তাদের দেবতার পূজা করতে। শিব ভক্তরা এই দিনে ভগবান শিবের বিবাহ উদযাপন করেন। মহাশিবরাত্রিতে সকাল, দুপুর, সন্ধ্যা ও রাতে এই চার ঘণ্টায় রুদ্রাষ্টাধ্যায়ী পাঠ করুন। কথিত আছে ভোলেনাথ শীঘ্রই খুশি হন।

 

 

Web Desk - ANB | Published : Feb 12, 2023 6:50 AM IST

ভগবান শিব এবং মা পার্বতীর বিবাহ বার্ষিকী ১৮ ফেব্রুয়ারী ২০২৩-এ মহাশিবরাত্রিতে উদযাপিত হবে। মহাশিবরাত্রির উপবাস পালন করলে ভক্তদের সকল ইচ্ছা পূরণ হয়। মহাদেবের ভক্তরা মহাশিবরাত্রির পুরো রাত জেগে থাকেন তাদের দেবতার পূজা করতে। শিব ভক্তরা এই দিনে ভগবান শিবের বিবাহ উদযাপন করেন।

এই দিনে ১২ টি জ্যোতির্লিঙ্গের প্রকাটোৎসব পালিত হয়। মহাশিবরাত্রির দিন মন্দিরের শিবলিঙ্গে তিন পাতার বেলপত্র অর্পণ করুন। এই দিনে বাড়িতে পূজা করুন, নদী বা হ্রদের পবিত্র মাটি থেকে ১০৮ টি শিবলিঙ্গ তৈরি করুন এবং তারপরে দুধ, গঙ্গাজল, মধু, দই দিয়ে অভিষেক করুন। মনে রাখবেন শিবলিঙ্গের দৈর্ঘ্য যেন আমাদের হাতের বুড়ো আঙুলের ওপরের নাকলের বেশি না হয়। মহামৃত্যুঞ্জয় মন্ত্রের একটি জপ জপ করুন। মহাশিবরাত্রিতে সকাল, দুপুর, সন্ধ্যা ও রাতে এই চার ঘণ্টায় রুদ্রাষ্টাধ্যায়ী পাঠ করুন। কথিত আছে ভোলেনাথ শীঘ্রই খুশি হন।

ভগবান শিবের জন্ম কাহিনী-

ভগবান শিবকে স্বয়ম্ভু বলা হয় যার অর্থ তিনি অজাত। তিনি শুরুও নন, শেষও নন। ভোলেনাথের উৎপত্তি নিয়ে রহস্য রয়ে গেছে। শিব পুরাণ অনুসারে, ভগবান শিবকে স্ব-প্রকাশিত বলে মনে করা হয়, অন্যদিকে বিষ্ণু পুরাণ অনুসারে, শিব ভগবান বিষ্ণুর কপালের মহিমা থেকে উদ্ভূত বলে বলা হয়। কথিত আছে যে শিবের আশীর্বাদপ্রাপ্ত ব্যক্তি জীবনে কোনও সংকটের সম্মুখীন হন না। ভগবান শিবকে লিঙ্গ রূপে পূজা করা হয়। শিবকে সন্তুষ্ট করার একটাই উপায়, তাকে সত্যিকারের ভক্তি করা।

আরও পড়ুন- ৩০ বছর পর মহাশিবরাত্রিতে বিরল কাকতালীয় যোগ, দেখ নিন নিশিতা কালের শুভ সময়

আরও পড়ুন- মহাশিবরাত্রিতে ৩০ বছর পর খুব শুভ যোগ, জেনে নিন পুজোর সবচেয়ে শুভ সময়

আরও পড়ুন- মহাশিবরাত্রির দিন ভগবান শিবকে এই বিশেষ ভোগ নিবেদন করুন, সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পাবে

শিব এবং দেবী পার্বতীর প্রেম কাহিনী-

শিব ও শিবের মহা মিলন হয়েছিল শিবরাত্রিতে, তাই এই দিনটি হয়ে ওঠে মহাশিবরাত্রি। এটা বিশ্বাস করা হয় যে মা পার্বতী ভগবান শিবকে তার স্বামী হিসেবে পেতে ১০৭ টি জন্ম নিয়েছিলেন। হাজার বছরের কঠোর তপস্যার পর়ম জন্মে ভোলে বাবা পার্বতীকে অর্ধাঙ্গিনী রূপে গ্রহণ করেন। দেবী পার্বতী ভোলে ভান্ডারীর প্রেম ছাড়া প্রতি জন্মে কোনও সম্পদ, গৌরব চাননি। একই সময়ে, শিবজিও প্রতি জন্মে পার্বতীজির জন্য অপেক্ষা করতেন।

Share this article
click me!