Chanakya Niti: প্রচন্ড রেগে গেলেও এই চারজনের সঙ্গে ঝগড়া করবেন না, হতে পারে বড় ক্ষতি

চাণক্য নীতিতে বলা হয়েছে যে ভুল করেও রাগ করে চার প্রকারের মানুষের সাথে ঝগড়া করা উচিত নয়। কারণ এই ঝগড়া সারাজীবনের জন্য আপনার ক্ষতি করবে।

Web Desk - ANB | Published : Feb 10, 2023 7:15 PM IST

আচার্য চাণক্য তার চাণক্য নীতিতে অনেক গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করেছেন যা আপনাকে জীবন যাপনের সঠিক উপায় শেখায়। জীবন সম্পর্কে চাণক্য নীতি অনুসারে, রাগ মানুষের সবচেয়ে বড় শত্রু এবং অনেক সময় রাগের বশে মানুষ এমন কিছু করে ফেলে যার কারণে তাকে পরে অনুতপ্ত হতে হয়। তাই রাগ নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি এবং বিশেষ করে রাগের মাথায় কারও সঙ্গে ঝগড়া বা ঝগড়া করবেন না। চাণক্য নীতিতে বলা হয়েছে যে ভুল করেও রাগ করে চার প্রকারের মানুষের সাথে ঝগড়া করা উচিত নয়। কারণ এই ঝগড়া সারাজীবনের জন্য আপনার ক্ষতি করবে।

পরিবারের সদস্যদের সাথে ঝগড়া করবেন না

চাণক্য নীতি অনুসারে, রাগ করে নিজের পরিবার, আত্মীয় বা আত্মীয়দের সাথে কখনও ঝগড়া করা উচিত নয়। কারণ অনেক সময় রাগের মাথায় এমন কথা বলে যা তাকে সারাজীবন অনুতপ্ত হতে বাধ্য করে। এই কারণে আপনি আপনার পরিবার এবং আত্মীয়দের কাছ থেকে দূরে চলে যান।

বোকার সাথে ঝগড়া করবেন না

যখন আপনি রাগান্বিত হন তখন বোকা ব্যক্তির সাথে তর্ক করবেন না। কারণ মূর্খ মানুষের সাথে তর্ক করা মহিষের সামনে শিম খেলার মতো। মূর্খ লোকেরা নিজের কথাকে গুরুত্ব দেয় এবং অন্যের কথা শোনে না। এমন পরিস্থিতিতে তাদের সাথে তর্ক করে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন না। এই কারণে, আপনার মেজাজ দীর্ঘ সময়ের জন্য খারাপ থাকতে পারে।

বন্ধুদের সাথে যুদ্ধ

যদি কখনো বন্ধুদের মধ্যে ঝগড়া হয়, তাহলে আরাম করে বসে সমাধান করাই বুদ্ধিমানের কাজ। বন্ধুত্বের সম্পর্ক খুবই বিশেষ এবং গুরুত্বপূর্ণ। তাই বন্ধুদের সাথে কখনো ঝগড়া করা উচিত নয়। কারণ অনেক সময় আপনি এমন কিছু বন্ধুর সাথে শেয়ার করেন যা আপনি অন্য কাউকে বলতে পারেন না। এমন পরিস্থিতিতে, ঝগড়ার ক্ষেত্রে, সেই বন্ধু আপনার কথা অন্যকে বলতে পারে।

শিক্ষকের সাথে তর্ক করবেন না

শিক্ষককে ঈশ্বরের মর্যাদা দেওয়া হয়েছে। আর তাই প্রতিটি মানুষের জীবনে গুরুর স্থান গুরুত্বপূর্ণ। যাইহোক, এখন গুরু আপনার বন্ধু হয়েও আপনাকে প্রতিটি পদক্ষেপে সমর্থন করেন। চাণক্য নীতি অনুসারে, রাগ করে শিক্ষককে কখনও খারাপ কথা বলা উচিত নয়, কারণ এটি করার মাধ্যমে আপনি জ্ঞানের পাশাপাশি শিক্ষকের থেকেও দূরত্ব বজায় রাখেন।

Share this article
click me!