সরস্বতী পুজোর দিন ভুলবশত এই কাজগুলো করলেই বিপদে পড়তে পারেন, রুষ্ট হতে পারেন বাগদেবী

সরস্বতী দেবী বিদ্যার দেবী। শিক্ষা, শিল্প, সংস্কৃতির দেবী। নিষ্ঠা সহকারে এই পুজো করলে দেবীর সিদ্ধিলাভ করা যাবে। বসন্ত পঞ্চমীর দিনে এই কাজগুলো করলে দেবী সরস্বতী রুষ্ট হবেন। আজকের দিনে ভুল করেও করবেন না এই কাজগুলি।

Web Desk - ANB | Published : Jan 26, 2023 3:48 AM IST / Updated: Jan 26 2023, 09:20 AM IST

সরস্বতী দেবী বিদ্যার দেবী। শিক্ষা, শিল্প, সংস্কৃতির দেবী। নিষ্ঠা সহকারে এই পুজো করলে দেবীর সিদ্ধিলাভ করা যাবে। এমনই প্রচলিত কথা রয়েছে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে। বছরের এই বিশেষ দিনটির জন্য সারাবছর মুখিয়ে থাকে প্রত্যেকেই। দেবীকে সন্তুষ্ট করতে প্রত্যেকেই প্রস্তুত থাকেন। সমস্ত নিয়ম মেনেই শুরু হয় বাগদেবীর আরাধনা। সরস্বতী পুজোর সকাল থেকেই তড়িঘড়ি করে চলছে পুজোর প্রস্তুতি। সরস্বতী পুজো মানে বাঙালির ভ্যালেন্টাইন। এই দিনটি নিয়ে বরাবরই বাঙালিদের একটা অন্য ভাললাগা রয়েছে। শ্রী পঞ্চমীর দিন বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের বাড়িতে দেবী সরস্বতীর আরাধনা করা হয়।

সরস্বতী পুজো মানেই রয়েছে নানান নিয়ম কানুন। পুজো আগের বা পরের দিন নানা রকমের নিয়ম মেনে চলতে হয়। প্রত্যেক পুজোরই কম বেশি নিয়ম থাকে। ঠিক তেমনই সরস্বতী পুজোরও বেশ কিছু নিয়মবিধি রয়েছে। বসন্ত পঞ্চমীতে এই কাজগুলো করলেই বাগদেবী আপনার প্রতি প্রসন্ন হবেন। কিন্তু এমন কিছু কাজ রয়েছে যেগুলি আমরা অজান্তেই করে ফেলি। কিন্তু বসন্ত পঞ্চমীর দিনে এই কাজগুলো করলে দেবী সরস্বতী রুষ্ট হবেন। আজকের দিনে ভুল করেও করবেন না এই কাজগুলি।

 

 

শাস্ত্রে বলা আছে, সরস্বতী পুজোর দিন সাদা কিংবা হলুদ বস্ত্র পরা শুভ বলে মানা হয়। এই দিনে ভুল করে কালো রঙের কোনও পোশাক পরবেন না। সরস্বতী পুজোর দিন হাত-পায়ের নখ ভুল করেও কাটতে নেই। এই দিনে চুল না কাটাই ভাল। প্রয়োজনে আগে বা পরে কেটে নিন। বসন্ত ঋতুও শুরু হয় বসন্ত পঞ্চমীর দিন থেকে। এই দিনে গাছের কুঁড়ি, ফল ছিড়তে যাবেন না। শাস্ত্রমতে, এদিন গাছেরাও আনন্দে মেতে থাকে। সরস্বতী পুজোর দিন ভুল করেও সেলাইয়ের কোনও কাজ করবেন না। এদিন কাউকে খারাপ কথা বলবেন না। কারণ পুজোর দিন সরস্বতী আমাদের জিহ্বায় অবস্থান করেন। মাঘ মাসের এই শুক্লা পঞ্চমী তিথিতে বাড়িতে গাছ লাগানো শুভ বলে মনে করা হয়। যে কোন গাছ লাগাতে পারেন বসন্ত পঞ্চমীর শুভ দিনে।  বাগদেবীর এই পুজোর দিনে নিজের রাগ সংবরণ করার চেষ্টা করুন। অযথা কারোর সঙ্গে বিবাদে জড়াবেন না। নিজের রাগ হলে তা চেপে রাখার চেষ্টা করুন। এতে দেবী রুষ্ট হতে পারেন। বাগদেবীর পুজোর দিন স্নান করে তারপর অঞ্জলি দেওয়াটাই উচিত। পরিস্কার কাপড় পরেই পুজোর কাজ করা ভাল। পুজো চলাকালীন প্রদীপ যেন নিভে না যায় সেদিকে খেয়াল রাখুন।

আরও পড়ুন-

Saraswati puja 2023 live: পাঁচটি শুভ যোগে হবে দেবী সরস্বতীর বন্দনা, জেনে নিন পূজার সঠিক সময়

বসন্ত পঞ্চমী সরস্বতী পুজো উপলক্ষে রইল সেরা ১০ শুভেচ্ছাবার্তা, অবশ্যই শেয়ার করুন প্রিয়জনদের সঙ্গে

সরস্বতী পুজোর দিন ছাত্র ছাত্রীরা এই পাঁচটি কাজ করুন, পড়াশোনা থেকে চাকরির প্রস্তুতিতে মিলবে দারুণ ফল

Share this article
click me!