সরস্বতী পুজোর দিন ছাত্র ছাত্রীরা এই পাঁচটি কাজ করুন, পড়াশোনা থেকে চাকরির প্রস্তুতিতে মিলবে দারুণ ফল

এই বছর ২৬ জানুয়ারী ২০২৩ তারিখে বসন্ত পঞ্চমীর উত্সব উদযাপিত হবে৷ জ্যোতিষীদের মতে, যদি কোনও শিশুর পড়াশুনা করতে মন না লাগে বা তার মনোযোগ দুর্বল হয়, তাহলে বসন্ত পঞ্চমীর দিনে বাস্তুর কিছু বিশেষ ব্যবস্থা করলে অনেক উপকার ও সুবিধা পাওয়া যাবে।

Web Desk - ANB | Published : Jan 25, 2023 9:41 AM IST / Updated: Jan 25 2023, 04:08 PM IST

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী। বসন্ত পঞ্চমীর উৎসবটি শিক্ষা ও সঙ্গীতের দেবী মা সরস্বতীকে উৎসর্গ করা হয়। কথিত আছে, এই দিনে মা সরস্বতীর আনুষ্ঠানিক আরাধনা করলে মানুষের জীবনে ঘটে চলা সমস্ত ঝামেলা দূর হয়। এই বছর ২৬ জানুয়ারী ২০২৩ তারিখে বসন্ত পঞ্চমীর উত্সব উদযাপিত হবে৷ জ্যোতিষীদের মতে, যদি কোনও শিশুর পড়াশুনা করতে মন না লাগে বা তার মনোযোগ দুর্বল হয়, তাহলে বসন্ত পঞ্চমীর দিনে বাস্তুর কিছু বিশেষ ব্যবস্থা করলে অনেক উপকার ও সুবিধা পাওয়া যাবে।

সরস্বতীর ছবি

বসন্ত পঞ্চমীর দিন শিশুদের পড়ার ঘরে মা সরস্বতীর ছবি বা মূর্তি রাখুন। এই ছবি বা মূর্তিটি শিশুদের সামনে রাখুন। এতে করে তাদের একাগ্রতা ও জ্ঞান বৃদ্ধি পাবে। তারা লেখাপড়ায় ভালো ফল করতে পারে। পড়ার টেবিলেও রাখতে পারেন দেবীর ছোট মূর্তি।

এই দিকে মুখ করে পড়াতে বসান

পড়াশুনার সময় শিশুদের মুখ পূর্ব বা উত্তর দিকে রাখতে হবে। এছাড়াও, মনে রাখবেন ছাত্র বা ছাত্রীর মেরুদণ্ড যেন সোজা হয়। বসন্ত পঞ্চমীর দিন থেকে আপনার জীবনে এই নিয়মটি চালু করুন। অবশ্যই ভালো ফল পাবেন।

পড়ার টেবিল

স্টাডি রুমে, স্টাডি টেবিলটি যেন সম্পূর্ণ দেয়ালে আটকে না থাকে সেদিকে খেয়াল রাখুন। উভয়ের মধ্যে পর্যাপ্ত ফাঁকা জায়গা থাকা গুরুত্বপূর্ণ। যদি তা না হয়, তবে বসন্ত পঞ্চমীর দিন স্টাডি রুমে অবশ্যই এই পরিবর্তন করুন। শিক্ষার ক্ষেত্রে আপনি কখনই ব্যর্থ হবেন না।

কাজের প্রস্তুতি

আপনি যদি আপনার পড়াশোনা শেষ করে থাকেন এবং এখন আপনি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাহলে সর্বদা উত্তর দিকে বসে পড়াশোনা করুন। এই বাস্তু টিপস আপনাকে কখনই পেশাদার জীবনে একটি ভাল চাকরি খোঁজার দিকে ব্যর্থ হতে দেবে না।

পড়ার টেবিল

পড়াশোনায় ভালো ফলাফলের জন্য স্টাডি টেবিলের সাথে সম্পর্কিত পরিবর্তনও প্রয়োজন। বসন্ত পঞ্চমীতে এই পরিবর্তনগুলো করলে আরও ভালো হবে। স্টাডি টেবিল আয়তাকার হতে হবে। এতে বইয়ের স্তূপ রাখবেন না। পরিষ্কার পরিচ্ছন্নতার বিশেষ যত্ন নিন। স্টাডি রুম সবসময় পরিষ্কার রাখুন।

বসন্ত পঞ্চমী উত্সবটি বিদ্যা, জ্ঞান, সঙ্গীত এবং শিল্পের দেবী সরস্বতীকে উত্সর্গ করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে মা সরস্বতীর আরাধনা করে এবং এই ক্ষেত্রগুলিতে অধ্যয়ন শুরু করলে, দেবী সরস্বতীর আশীর্বাদ বর্ষিত হয় এবং সেই শিক্ষার্থী প্রচুর সাফল্য অর্জন করেন। সরস্বতী দেবীর আরাধণার মাধ্যমে শিশুদের মধ্যে শিক্ষা ও জ্ঞানের প্রতি কৌতূহল জাগ্রত হয়। এটি দিয়ে শিশুকে দিয়ে মা সরস্বতী, কলম ও বিদ্যা পূজা করানো হয়।

Share this article
click me!