নয়া ইতিহাস গড়লেন অন্তিম পাঙ্ঘল, সোনা জিতলেন অনুর্ধব ২০ বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে

অনূর্ধ্ব-২০ বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে (U20 World Campionships) সোনা (Gold) জিতলেন ভারতীয় মহিলা কুস্তিগীর অন্তিম পাঙ্ঘল (Antim Panghal)। দেশের প্রথম মহিলা কুস্তিগীর হিসেবে সোনা জিতে নয়া ইতিহাস তৈরি করলেন অন্তিম।

Web Desk - ANB | Published : Aug 20, 2022 6:34 AM IST

অলিম্পিক, কমনওয়েলথ গেমস হোক বা কোনও বয়স ভিত্তিক প্রতিযোগিতা। সাম্প্রতিক সময়ে সব জায়গাতেই নিজেদের সাফল্যের ছাপ ছাড়ছেন ভারতীয় অ্যাথলিটরা। এবার নতুন ইতিহাস তৈরি করলেন ভারতীয় মহিলা কুস্তিগীর অন্তিম পাঙ্ঘল। ভারতের প্রথম মহিলা কুস্তিগির হিসাবে অনূর্ধ্ব-২০ বিশ্ব কুস্তিতে সোনা জিতলেন তিনি। বুলগেরিয়ায় চলছে  অনূর্ধ্ব-২০ বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ। সেখানেই ৫৩ কেজি বিভাগে সোনা জিতে নজির সৃষ্টি করেছেন হরিয়ানার ১৮ বছর বয়সী কুস্তিগীর অন্তিম পাঙ্ঘল। দেশের প্রথম মহিলা কুস্তিগীর হিসেবে এই নদির সৃষ্টি করায় শুভেচ্ছার জোয়ারে ভাসছেন অন্তিম।

প্রতিযোগিতার শুরু থেকেই দুরন্ত ফর্মে ছিলেন অন্তিম পাঙ্ঘল।  প্রথম রাউন্ডে তিনি জার্মানির আমেরি অলিভিয়াকে হারান। তার পর ইউরোপীয় চ্যাম্পিয়ন অলিভিয়া আনড্রিখকে হারিয়েছেন। জাপানের শক্তিশালী কুস্তিগির আয়াকা কিমুরার উপর দাপট দেখিয়েছেন। একমাত্র অন্তিমের বিরুদ্ধে সামান্য লড়াই দিয়েছিলেন ইউক্রেনের নাতালি ক্লিভচুৎস্কা। তিনিও ১১-২ পয়েন্টে হারেন। ৫৩ কেজি বিভাগের ফাইনালে অন্তিমের প্রতিপটক্ষ থিলেন কাজাখস্তানের আলটিন শাগায়েভা। সোনা জয়ের আত্মবিশ্বাস ফাইনালে শুরু থেকেই দেখা গিয়েছিল অন্তিমের মধ্যে। আর নিজের একের পর এর মুভে প্রতিপক্ষকে লড়াই করার কোনও সুযোগই দেননি।  একের পর এক পয়েন্ট নিতে থাকেন তিনি। শেষ পর্যন্ত ফাইনালে কাজাখস্তানের আলটিন শাগায়েভাকে ৮-০ তে পরাজিত করে সোনা জয় নিশ্চিৎ করেন ভারতীয় কুস্তিগীর। গত বছরে এই টুর্নামেন্টের ক্যাডেট বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন অন্তিম পাঙ্গল। আগামিতে দেশকে আরও সাফল্য এনে দেওয়াই লক্ষ্য তার। অন্তিম জানিয়েছেন,'জয় আমাকে নতুন আশা দিয়েছে, এবং এখন আমি আগামী মাসের সিনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য ভারতীয় দলে জায়গা করে নেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব।'

অন্যদিকে, ৬২ কেজির ফাইনালে ভারতের সোনম মালিক জাপানের নোনোকা ওজাকির কাছে ০-৬ ব্যবধানে হেরে রুপো জেতেন। প্রিয়াঙ্কা জাপানের মাহিরো ইয়োশিতাকে ০-৮ তে হেরে ৬৫ কেজি বিভাগে রুপো জিতেছেন। এছাড়াও প্রিয়া মালিকও মহিলাদের ৭৬ কেজি বিভাগে ফাইনালে জাপানের আয়ানো মোরোর কাছে ১-৩-এ পরাজিত হয়ে রুপো জিতেছেন। মহিলাদের ফ্রিস্টাইলে, ভারত একটি স্বর্ণপদক, তিনটি রুপো এবং তিনটি ব্রোঞ্জ পদক জিতেছে। সামগ্রিকভাবে পদক তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। পুরুষ কুস্তিগীররা ফ্রিস্টাইলে একটি রুপো এবং ছয়টি ব্রোঞ্জ সহ মোট সাতটি পদক নিয়ে দলের র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে রয়েছে। ভারতীয় দলের সাফল্যে গর্বিত গোটা দেশ।

Share this article
click me!