Australian Open 2022: কাটল ৪৪ বছরের খরা, অস্ট্রেলিয়ান ওপেন জিতে নয়া ইতিহাস লিখলেন অ্যাশলে বার্টি

৪৪ বছরের অপেক্ষার অবসান। অবশেষে  অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open 2022) খেতাব জিতলেন কোনও অজি তারকা। মহিলা সিঙ্গেলসের  (Womens Singles title) ফাইনালে আমেরিকার ড্যানিলেয়ন কলিন্সকে (Danielle collins) স্ট্রেট সেটে হারিয়ে শিরোপা জিতলেন অ্যাশলে বার্টি (Ashleigh Barty)। 
 

Asianet News Bangla | Published : Jan 29, 2022 1:13 PM IST / Updated: Jan 29 2022, 08:47 PM IST

অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open 2022) নতুন ইতিহাস লিখলেন অ্যাশলে বার্টি। ৪৪ বছর পর অস্ট্রেলীয় হিসেবে এই খেতাব জিতলেন টেনিস তারকা। রড লেভার অ্যারেনায় ফাইনালে নামার আগে ইতিহাস বলছিল, অস্ট্রেলীয় হিসেবে ১৯৭৮ সালে মহিলা সিঙ্গলস খেতাব জিতেছিলেন ক্রিস্টিন ও নীল।  তাকপর ২০২২ মহিলা সিহ্গেলস জিতলেন অ্যাশলে বার্টি (Ashleigh Barty)। প্রতিযোগিতায় একটি সেটও না হেরে খেতাব জিতেও নয়া নজির গড়লেন অ্যাশলে বার্টি। গতবছর অস্ট্রেলিয়ান ওপেনের সেমি ফাইনালে উঠেছিলেন বার্টি। সেই সময়ই দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটবে বলে ধরে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার ক্রীড়া প্রেমিরা। কিন্তু সেমি ফাইনালে হারের মুখ দেখতে হয়েছিল বার্টিকে। ২০২২-এ এসে সেই স্বপ্ন পূরণ করলেন অজি টেনিস তারকা।

এদিন ফাইনালে বর্তমানে বিশ্বের পয়লা নম্বর মহিলা টেনিস তারকা অ্যাশলে বার্টির প্রতীদ্বন্দ্বী ছিলেন বিশ্বের ২৭ নম্বর টেনিস তারকা আমেরিকার ড্যানিলেয়ন কলিন্স (Danielle collins)। বিশেষজ্ঞরা মনে করেছিলেন লড়াইটা খুব একটা কঠিন হবে না বার্টির কাছ। ফাইনালে স্ট্রেট সেটে হারলেও দুরন্ত লড়াই করেন কলিন্স। কিন্তু শেষ পর্যন্ত বার্টির অভিজ্ঞতার কাছে হার মানতে হয় মার্কিন টেনিস তারকাকে। ফাইনালে এক ঘণ্টা ২৭ মিনিটের লড়াই স্ট্রেট সেটে জিতে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেন জেতেন বার্টি। খেলের ফল ৬-৩, ৭-৬ (২)। ম্য়াচের প্রথম সেট থেকেই বিপক্ষের উপর চাপ বাড়াতে থাকেন বার্টি। যার ফলে কলিন্স চেষ্টা করেও খুব বার্টির আক্রমণ রুখে দাঁড়ানোর সুযোগ পানিন। ৬-৩ ব্যবধানে প্রথম সেট জেতেন বার্টি। দ্বিতীয় সেটে শুরুতেই বার্টির সার্ভ ব্রেক করে ০-২ এগিয়ে কলিন্স স্পষ্ট করে দেন, বিনা যুদ্ধে তিনি পরাজিত হবেন না। একের পর এক পয়েন্ট জিততে জিততে দ্বিতীয় সেটে ৫-১ এগিয়ে যান কলিন্স। সেখান থেকে ফের লড়াইয়ে ফেরেন বার্টি। নিজের  অভিজ্ঞতার পরিচয় দিয়ে প্রমাণ করেন কেন তিনি বিশ্বের পয়লা নম্বর টেনিস তারকা। পাল্টা আক্রমণ করে ৫-৫ করেন বার্টি। খেলা টাইব্রেকারে গেলে  ৭-২ স্কোরে ব্রেক জিতে ট্রফি ঘরে গোলেন অজি টেনিস তারকা।

 

 

এটি অ্যাশলে বার্টির তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জয়। ২০১৯ সালে প্রথমবার জিতেছিলেন ফরাসি ওপেন। ২০২১ সালে জিতেছিলেন উইম্বলডন। তবে ঘরের মাঠে খেতাব জয়ের অপেক্ষায় ছিলেন বার্টি। অবশেষে ২০২২ সালের অস্ট্রেলিয়ান ওপেনে সেই স্বপ্ন পূরণ হল। রড লেভার অ্যারেনায় ম্য়াচ জয়ের পর নিজের আবেগ ধরে রাখতে পারেননি অ্যাশলে বার্টি। গোটা স্টেডিয়ামও দেশের স্বপ পূরণ করার জন্য তাকে অভিনন্দন জানান। সোশ্যাল মিডিয়াতেও শুভেচ্ছার জোায়ারে ভাসছেন অজি টেনিস তারকা। ফ্যানেদার পাশাপাশি শুভেচ্ছা জানিয়েছে টেনিস তারকারাও।

Share this article
click me!