৩ বছর পর বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে সিন্ধু

বিশ্ব ব্যাডমিন্টন র‍্যাঙ্কিংয়ে উন্নতি হল পি ভি সিন্ধুর। ভারতের পুরুষ ব্যাডমিন্টন খেলোয়াড় এইচ এস প্রণয়েরও র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে।

Web Desk - ANB | Published : Oct 25, 2022 12:55 PM IST

৩ বছরেরও বেশি সময় পর ব্যাডমিন্টনের বিশ্ব র‍্যাঙ্কিংয়ে প্রথম পাঁচজনের মধ্যে জায়গা পেলেন অলিম্পিক্সে জোড়া পদকজয়ী একমাত্র ভারতীয় শাটলার পি ভি সিন্ধু। গত আগস্টে কমনওয়েলথ গেমসেও সোনা জেতেন সিন্ধু। তবে এরপর চোটের কারণে তিনি আর কোনও প্রতিযোগিতায় যোগ দেননি। তা সত্ত্বেও তাঁর র‍্যাঙ্কিংয়ে উন্নতি হল। তিনি ২৬টি টুর্নামেন্ট থেকে ৮৭,২১৮ পয়েন্ট পেয়েছেন। সেই কারণেই বিশ্বের সেরা পাঁচ মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড়ের তালিকায় জায়গা পেলেন সিন্ধু। একসময় তিনি বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে ছিলেন। কিন্তু পরে সেই জায়গা হারান। ৩ বছরেরও বেশি সময় পর ফের সেরা পাঁচে এলেন হায়দ্রাবাদের এই শাটলার। বাড়িতেই দীপাবলি পালন করছেন সিন্ধু। সোশ্যাল মিডিয়ায় তিনি সেই ছবি শেয়ার করেছেন। সবাইকে দীপাবলির শুভেচ্ছাও জানিয়েছেন এই ক্রীড়াবিদ। এরই মধ্যে তিনি সোমবার থেকে অনুশীলন শুরু করেছেন সিন্ধু। যত দ্রুত সম্ভব সম্পূর্ণ ফিট হয়ে উঠে কোর্টে ফেরাই এই শাটলারের লক্ষ্য। ২০২৪ প্যারিস অলিম্পিক্সে ফের পদক জয়ের লক্ষ্যে এগোচ্ছেন সিন্ধু। সেই লক্ষ্য পূরণ করতে পারলে তিনি অসাধারণ নজির গড়বেন। সিন্ধুর উন্নতি হলেও, সাইনা নেহওয়াল একধাপ নেমে এখন ৩৩ নম্বরে।


সিন্ধুর পাশাপাশি বিশ্ব র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ভারতের অন্যতম সেরা পুরুষ ব্যাডমিন্টন খেলোয়াড় এইচ এস প্রণয়েরও। তিনি এখন ১২ নম্বরে আছেন। টমাস কাপ জয়ী ভারতীয় দলের অন্যতম সদস্য প্রণয়। এই সাফল্যের জন্যই তাঁর র‍্যাঙ্কিংয়ে উন্নতি হল। তিনি ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স দেখাচ্ছেন। সদ্য ডেনমার্ক ওপেন সুপার ৭৫০-এ তিনি প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছন। ২৬টি টুর্নামেন্ট থেকে ৬৪,৩৩০ পয়েন্ট পেয়েছেন প্রণয়। 


এদিকে, কমনওয়েলথ গেমসে সোনাজয়ী লক্ষ্য সেন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে এখন ৮ নম্বরে। কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জজয়ী অভিজ্ঞ শাটলার কিদম্বী শ্রীকান্ত ১১ নম্বরে আছেন। কমনওয়েলথ গেমসে সোনাজয়ী ভারতীয় পুরুষ শাটলার জুটি সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি ও চিরাগ শেট্টি ৮ নম্বরেই আছে। অপর এক পুরুষ জুটি এম আর অর্জুন ও ধ্রুব কপিলা ২ ধাপ উঠে এখন ১৯ নম্বরে।

ভারতের মহিলা শাটলার জুটি তৃষা জলি ও গায়ত্রী গোপীচাঁদ এখন ২৭ নম্বরে। এটাই এই জুটির কেরিয়ারের সেরা র‍্যাঙ্কিং। অন্যদিকে, মিক্সড ডাবলস জুটি ঈশান ভাটনগর ও তানিশা ক্রাস্তো এখন ২৯ নম্বরে। এটা এই জুটিরও কেরিয়ারের সেরা র‍্যাঙ্কিং। তবে ২৪ নম্বরে নেমে গিয়েছে অশ্বিনী পোনাপ্পা-এন সিক্কি রেড্ডি জুটি।

আরও পড়ুন-

সেমি ফাইনালে ছন্দ পতন, ব্রোঞ্জ জয়েই সন্তুষ্ট থাকতে হল সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টিকে 

 

ব্যাডমিন্টনে ফের সোনা ভারতের, সিন্ধু-লক্ষ্যের পর ডাবলসে সোনা জয় সাত্ত্বিকসাইরাজ ও চিরাগের 

 

কমনওয়েলথে সোনা জয়ী পিভি সিন্ধুর এমন কিছু রেকর্ড, যা অন্যদের পক্ষে ভাঙা একপ্রকার অসম্ভব

Read more Articles on
Share this article
click me!