Asianet News BanglaAsianet News Bangla

সেমি ফাইনালে ছন্দ পতন, ব্রোঞ্জ জয়েই সন্তুষ্ট থাকতে হল সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টিকে

বিশ্ব ব্যাডমিন্টন চ্য়াম্পিয়নশিপে (World Badminton Championship) পুরুষদের ডাবলসে সেমি ফাইনালে হারে ভারতীয় শাটলার সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি (Satwiksairaj Rankireddy)ও চিরাগ শেট্টির (Chirag shetty)।  ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হল ভারতীয় তারকা জুটিকে।
 

Satwiksairaj Rankireddy chirag shetty won bronze medal after loss semi final in World Badminton championship spb
Author
First Published Aug 27, 2022, 8:23 PM IST

টোকিওতে চলতি বিশ্ব ব্য়াডমিন্টন চ্যাম্পিয়নশিপে পুরুষদের ডাবলসে সেমি ফাইনালে উঠে আগেই ইতিহাস গড়ে ফেলেছিলেন দুই ভারতীয় তরুণ শাটলার সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। ইতিহাসে প্রথমবার বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পুরুষদের ডাবলসে পদক জয় নিশ্চিৎ করেছিলেন তারা। তবে দেশবাসীর আশা ছিল ফাইনালে উঠে দেশকে সোনা উপহার দেবেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। কিন্তু সেমি ফাইনালে ছন্দ পতন ঘটল ভারতীয় জুটির। মালয়েশিয়ার অ্যারন চিয়া-সোহ উই ইক জুটির বিরুদ্ধে সেমি ফাইনালে হেরে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতীয় জুটিকে। সোনা বা রুপো জয়ের সুযোগ হাতছাড়া হলেও প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেও ইতিহাস তৈরি রলেন সাত্ত্বিক-চিরাগ জুটি।

প্রতিযোগিতার কোয়ায়ার্টার ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ও বিশ্বের দুই নম্বর জুটিকে হারিয়েছিলেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। জাপানের তাকুরো হোকি-য়ুগো কোবায়াসি জুটিকে ১ ঘণ্টা ১৫ মিনিটের লড়াইয়ের পর মাত দিয়েছিলেন ভারতীয় জুটি। খেলার ফল ছিল ২৪-২২,  ১৫-২১ ও ২১-১৪। ফলে প্রবল প্রতিপক্ষকে হারানোর পক অনেকেই ধরে নিয়েছিলেন বিশ্বের ষষ্ঠ জুটি মালয়েশিয়ার অ্যারন চিয়া-সোহ উই ইককে সহজেই হারাবে ভারতীয় জুটি। সেমিফাইনালের শুরুটা অবশ্য সাত্ত্বিকদের পক্ষে ভালই হয়েছিল। মালয়েশিয়ার অ্যারন চিয়া ও উই ইক সো জুটিকে প্রথম গেমে ২২-২০ হারিয়ে দেন তাঁরা।  তবে দ্বিতীয় গেম থেকে ম্য়াচে ফেরে মালেশিয়ার জুটি। দ্বিতীয় সেটেও  দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। কিন্তু শেষ পর্যন্ত ২১-১৮ ব্যবধানে হারতে হয় সাত্ত্বিকদের। শেষ গেমেও একটা সময় পর্যন্ত লিড নিয়েছিল ভারতীয় জুটি। কিন্তু শেষ পর্যন্ত ২১-১৬ জিতে যায় অ্যারনরা।  ফলে সেমি ফাইনাল থেকে ব্রোঞ্জ নিয়েই বিদায় নিতে হল সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টিকে। 

প্রসঙ্গত, এর আগে ২০১১ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের মহিলাদের ডাবলস জুটি অশ্বিনী পোনাপ্পা ও জ্বালা গুট্টা ব্রোঞ্জ পেয়েছিলেন।  তবে পুরুষদের ডাবলসে পদক জয় অধরাই থেকে গিয়েছিল এতদিন। তবে ২০২২ সালে অবশেষে সেই খরা কাটিয়ে ইতিহাসের পাতায় নাম তুললেন সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পুরুষদের ডাবলস ব্রোঞ্জ জিতলেন তারা। এর আগে কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন সাত্ত্বিক-চিরাগ জুটি। এবার ব্রোঞ্জ জিতলেও ভারতীয় জুটির লড়াইকে কুর্নিশ জানাচ্ছে গোটা দেশ।

Follow Us:
Download App:
  • android
  • ios