Winter Olympics 2022: কোভিড রুখতে শীতকালীন অলিম্পিক্সে রোবটের ব্যবহার, ভিডিও দেখলে অবাক হবেন

চিনের বেজিংয়ে (China Beijing) শীতকালীন অলিম্পিকে (Winter Olympics 2022) অভিনব উদ্যোগ। করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ রুখতে মানুষের পরিবর্তে রোবটের (Robot) ব্যবহার করা হচ্ছে প্রতিযোগিতায়। যা সকলকে অবাক করেছে।  
 

Asianet News Bangla | Published : Feb 1, 2022 7:50 AM IST

টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) কড়া কোভিড বিধি  মেনে হয়েছে প্রতিযোগিতার আয়োজন। অলিম্পিক্স সাফল্যের সঙ্গে আয়োজিত হলেও তা পুরোপুরি কোভিডমুক্ত করা সম্ভব হয়নি। একাধিক অ্যাথলিট থেকে শুরু করে সাপোর্টিং, স্টাফ ও কর্মী সংক্রমিত হয়েছিলেন অতিমারি ভাইরাসে। টোকিওর অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আরও কঠিন  ও নিশ্ছিদ্র কোভিড  বিধি ও ব্যবস্থাপনা করতে চলেছে চিন। আগামি ৪ ঠা ফেব্রুয়ারি থেকে বেজিংয়ে শুরু হতে চলেছে শাীতকালীন অলিম্পিক (Winter Olympics 2022) । চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। শীতকালীন অলিম্পিক্সে অ্যাথলিট সহ অন্যান্যদের সুরক্ষার কথা ভেবে ও কোভিড সংক্রমণ রুখতে একাধিক ক্ষেত্রে মানুষের পরিবর্তে হতে চলেছে রোবটের (Robot)ব্যবহার। যার একাধিক ভিডিও ইতিমধ্যেই সামনে এসেছে। 

চিন প্রযপক্তিগত দিক থেকে কতটা উন্নত তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। একাধিক ক্ষেত্রে তারা রোবটের ব্যবহার বাড়িয়েছে। শীতকালীন অলিম্পক্সে রোবটের ব্যবহারের একাধিক ভিডিও শেয়ার করেছে সংবাদ সংস্থা রয়টার্স। শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে , হোটেলের লনে  একটি ঘরে খাবার পরিবেশন করছে রোবট। রোবটটি প্রতিটি ঘরের সামনে দাঁড়ানোর পর ওই ঘরের ব্যক্তি রোবটটির উপর থাকা স্ক্রিনে নির্দিষ্ট কোড নাম্বার দিতে হবে। তারপর রোবটটির সামনের অংশ দরজার মত খুলে  যাবে। এবং ওই ব্যক্তি তার খাবার বের করে নিতে পারবে। তাকপর ফের রোবটটি নিজের অন্য গন্তব্যের উদ্দেশ্যে চলে যাবে।

 

 

আরও একটি ভিডিওতে দেখা গিয়েছে রুম সার্ভিস নয়, খাওয়ার জায়গাতেও অতিথিদের খাবার পরিবেষনের ক্ষেত্রে কোনও মানুষের ব্যবহার করা হচ্ছে না। সেখানে স্বয়ংক্রিয় মেশিন বা রোবটের মাধ্যে নির্দিষ্টি টেবিলে খাওয়ার পৌছে দেওয়া হচ্ছে। যা ওপর থেকে নীচে নেমে আসছে নির্দিষ্টি টেবিলে।  এবং নির্দিষ্ট ব্যক্তি ওই রোবটির থেকে নিজেক খাওয়ার প্লেট বা প্যাকেট বার করে নেবেন। শীতকালীন অলিম্পিকে বেজিংয়ের এই ব্যবস্থা সত্যিই অবাক করার মত।

 

 

চিনে সাম্প্রতিক সময়ে করোনা (Coronavirus)সংক্রমণ বাড়ছে। যা কিছুটা হলেও উদ্বেগ ও চিন্তা বাড়িয়েছিল শাতকালীন অলিম্পিকের আয়োজকদের। সুরক্ষা ও নিরপত্তার কথা ভেবেই যতটা সম্ভব মানুষের ব্যবহার কমাতে চাইছে আয়োজকরা।  সংক্রমণ রুখতেই রোবটের ব্যবহার করছে শীতকালীন অলিম্পিক। 

Share this article
click me!