Winter Olympics 2022: গালোয়ান ভ্যালিতে আহত চিনা সেনাকে সম্মান, অংশ নিলেন শীতকালীন অলিম্পিক্সের মশাল রিলেতে

বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক্স ২০২২ (Beijing winter olympics 2022) শুরুর আগে মশাল রিলেতে দেশেরে সেনাকে সম্মান জানাল চিন (China)। গালোয়ান ভ্যালিতে (Galwan Valley clash) ভারতের সঙ্গে সংঘর্ষে আহত চিনা সেনাকে দিয়ে মশাল বহন (Torchbearer) করানো হল।  ৪ তারিখ আনুষ্ঠানিক সূচনা হবে  শীতকালীন অলিম্পিক্সের।
 

Asianet News Bangla | Published : Feb 3, 2022 7:18 AM IST / Updated: Feb 03 2022, 01:31 PM IST

আগামি ৪ ঠা ফেব্রুয়ারি থেকে বেজিংয়ে (Beijing) শুরু হতে চলেছে শাীতকালীন অলিম্পিক (Winter Olympics 2022) । চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত।  প্রতিযোগিতা শুরুর আগে মশাল ব়্যালিতে দেশের সেনাকে সম্মান জানাতে অভিনব উদ্যোগ নিল চিন সরকার। মশাল রিলেতে গালওয়ান উপত্যকায় (Galwan Valley clash) ১৫ জুন ২০২০ সালে ভারতের সঙ্গে সংঘর্ষে জড়িত চিনের পিপলস লিবারেসন আর্মির (People's Liberation Army) এক কমান্ডারকে সম্মানিত করল চিন। বুধবার অলিম্পিক পার্কে শুরু হয় এই মশাল রিলে। মশাল জ্বালান শীতকালীন অলিম্পিকের আয়োজক কমিটির অন্যতম কর্তা হান চেং। প্রথমে সেই মশাল তুলে দেওয়া হয় চিনের চার বারের স্পিড স্কেটিং চ্যাম্পিয়ন ওয়াং মেংয়ের হাতে। তার হাত থেকেই মশাল তুলে নেন ভারতের বিরুদ্ধে গালোয়ান সংঘর্ষে আহত সেনা কুই ফাবাও (Qi Fabao)। মশাল হাতে প্রকাশিত হয়েছে কুই ফাবাওয়ের ছবিও। 

২ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই ঐতিহ্যবাহী মশাল ব়্যালি।  ঐতিহ্যবাহী শিখা হাতে নিয়ে প্রথম র‌্যালি শুরু করেন চিনের বাস্কেটবল কিংবদন্তি এবং অলিম্পিয়ান ইয়াও মিং। তিন দিন ধরে এই মশাল দৌড় চলবে। ৩ দিন ব্যপি এই মশাল রিলেতে মোট ১২০০ জন অংশ নিচ্ছেন। তার মধ্যে অন্যতম হলেন পিপলস লিবারেসন আর্মির কমান্ডার কুই ফাবাও। মশাল হাতে তুলে নেওয়ার সময় চিনের মিলিটারি স্যালুটও দেন কুই ফাবাও।  গালোয়ান উপত্যকায় ভারতের বিরুদ্ধে সংঘর্ষে মাথায় গুরুতর চোট  পেয়েছিলেন তিনি। তাকে সম্মান জানাতেই এই উদ্যোগ। তিন দিন রিলেতে প্রতিযোগিতার তিনটি জোন প্রদক্ষিণ করার পর ৪ ফেব্রুয়ারি ১২০০ জন দ্বারা এতিহ্যবাহী মশাল রিলে করার পর ন্যাশনাল স্টেডিয়ামে মূল কলড্রোনটি প্রজ্জ্বলিত করে বেইজিং ২০২২ শীতকালীন অলিম্পিকের আনুষ্ঠানিক সূচনা করা হবে।
 

প্রসঙ্গত, শুক্রবার চোখ ধাঁধানো অনুষ্ঠানের মধ্যে দিয়ে সূচনা হবে ২০২২ শীতকালীন অলিম্পিকের। চিনের রাষ্ট্রপতি শি জিংপিং ছাড়াও উপস্থিত থাকবেন বিশ্বের অন্যতমধর রাষ্ট্র রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। উপস্থিত থাকার কথা মধ্য এশিয়ার পাঁচটি দেশের রাষ্ট্রপতিদেরও। এই অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য ইতিমধ্যেই আমন্ত্রণ পত্র চলে গিয়েছে ইসলামাবাদে। জিংপিং-এর 'প্রিয় বন্ধু' ইমরান খানের কথা রয়েছে এই অনুষ্ঠানে যোগদান করার। , ভারত থেকে মাত্র এক জন প্রতিযোগীই আছেন শীতকালীন অলিম্পিক্সে। তিনি আরিফ খান, স্কিইং ইভেন্টে দেখা যাবে তাকে। কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্য থেকে আয়োজিত হচ্ছে বেইজিং শীতকালীন অলিম্পিক্স ২০২২।

Share this article
click me!