কমনওয়েলথে ভারোত্তোলনে ভারতের ঝুলিতে আরও এক পদক, এবার দেশকে পদক দিলেন গুরদীপ সিং

কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) ১০৯ কেজি ভারোত্তলনে ব্রোঞ্জ মেডেল (Bronze Medal) জিতলেন ভারতের গুরদীপ সিং (Gurdeep Singh)। এই নিয়ে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ভারোত্তোলনে ভারতের ঝুলিতে এল ১০টি পদক।
 

Web Desk - ANB | Published : Aug 4, 2022 8:54 AM IST

কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারতীয় ভারোত্তোলকদের জয় যাত্রা অব্যাহত। এবার আরও একটি পদক এল এই বিভাগে। পুরুষদের সুপার হেভিওয়েট ১০৯ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতলেন গুরদীপ সিং। গুরদীপ স্ন্যাচে ১৬৭ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ২২৩ কেজি, সব মিলিয়ে ৩৯০ কেজি ভার তুলে ব্রোঞ্জ পদক জয় নিশ্চিৎ করেন। সোা বা রুপো জিততে না পারাক কিছুটা আক্ষেপ থাকলেও পদক তালিকা দেশের নাম উজ্জ্বল করতে পেরে খুশি গুরুদি। ক্লিন অ্যান্ড জার্কে গুরদীপের ২২৩ কেজি এপর্যন্ত তাঁর ব্যক্তিগত সেরা। এটি ভারতের নতুন জাতীয় রেকর্ডও বটে। এই নিয়ে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ভারোত্তোলনে ভারতের ঝুলিতে এল ১০টি পদক। ভারতীয় ভারোত্তোলকদের সাফল্যে উচ্ছ্বসিত গোটা দেশ।

ফাইনালে স্ন্যাচের প্রথম প্রচেষ্টায়  ১৬৭ কেজি তুলতে ব্যর্থ হন গুরদীপ। স্ন্যাচের দ্বিতীয় প্রচেষ্টায় ১৬৭ কেজি সফলভাবে তোলেন তিনি। স্ন্যাচের তৃতীয় প্রচেষ্টায় ১৭৩ কেজি তুলতে ব্যর্থ হন গুরদীপ। ক্লিন অ্যান্ড জার্কের প্রথম প্রচেষ্টায় ২০৭ কেজি  সফলভাবে তোলেন ভারতীয় তারকা ভারোত্তোলক। ক্লিন অ্যান্ড জার্কের দ্বিতীয় প্রচেষ্টায় গুরদীপ ২১৫ কেজি তুললেও তা অবৈধ ঘোষণা করা হয়। ক্লিন অ্যান্ড জার্কের তৃতীয় প্রচেষ্টায় ২২৩ কেজি তুলতে সফল হন গুরদীপ সিং।  ব্রোঞ্জ জয়ের পর গুরদীপ সিংকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে তিনি লিখেছেন,'কঠোর পরিশ্রম এবং উত্সর্গ অসামান্য ফলাফলের দিকে পরিচালিত করে। কমনওয়েলথ গেমসে ভারোত্তোলনে ব্রোঞ্জ পদক জিতে গুরদীপ সিং এটাই দেখিয়েছেন। তিনি আমাদের নাগরিকদের মধ্যে আনন্দের চেতনা বাড়িয়ে দিয়েছেন। তাকে অভিনন্দন ও শুভেচ্ছা।' দেশকে গর্বিত করতে পেরে খুশি গুরদীপ সিং।

 

 

১০৯ কেজি বিভাগে রেকর্ড গড়ে সোনা জিতেছেন পাকিস্তানের ভারোত্তলক মহম্মদ দাস্তগীর বাট। পাক ভারোত্তলক স্ন্যাচে ১৭৩ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ২৩২ কোজি, সব মিলিয়ে ৪০৫ কেজি ভার তুলে নতুন কমনওয়েলথ গেমস রেকর্ড গড়েন। রুপো জেতেন নিউজিল্যান্ডের ডেভিড অ্যান্ড্রু লিটি।  মোট ৩৯৪ কেজি তোলেন তিনি। 

আরও পড়ুনঃকমনওয়েলথ গেমসের সেমি ফাইনালে হরমনপ্রীতরা, বার্বাডোজকে ১০০ রানে হারাল ভারত

আরও পড়ুুনঃখেলার জন্য ত্যাগ করেছেন অনেক কিছু, কমনওয়েলতে রুপো জয়ী তুলিকার জীবন সংগ্রাম সত্যিই অনুপ্রেরণার

Read more Articles on
Share this article
click me!