কমনওয়েলথে হাই জাম্পে ইতিহাস, দেশকে প্রথম পদক এনে দিলেন তেজস্বিন শঙ্কর

কমনওয়েলথ গেমস ২০২২ (Commonwealth games 2022) -এ এবার অ্যাথলেটিক্সে এল প্রথম পদক। হাই জাম্পে (High Jump) পদক পেলেনন তেজস্বিন শঙ্কর (Tejaswin Shankar)। যা কমনওয়েলথের ইতিহাসে হাই জাম্পে ভারতের প্রথম পদক। 

Web Desk - ANB | Published : Aug 4, 2022 6:37 AM IST

২০২২ কমনওয়েলথ গেমসে  অ্য়াথলেটিক্সে প্রথম পদক এল ভারতের ঝুলিতে। ইতিহাস গড়ে হাই জাম্পে পদক জিতলেন তেজস্বিন শঙ্কর। এই প্রথমবার হাইজাম্পে কমনওয়েলথ গেমসে  পদক জিতল ভারত।  সোনা বা রুপো জয় না হলেও, ব্রোঞ্জ জিতে দশকে গর্বিত করলেন  ভারতের তারকা ক্রীড়াবিদ। ফাইনালে পদক জয়ের লক্ষ্য নিয়েই নেমেছিলেন তেজস্বিন। শেষ বাধা টপকাতে না পারায় সোনা বা রুপো জয় না হলেও ব্রোঞ্জ জিতে খুশি তেজস্বিন। তেজস্বিন, হাই জাম্পে যাঁর জাতীয় রেকর্ড রয়েছে, ফাইনালে তিনি সর্বোচ্চ লাফান ২.২২মিটার। এই লাফের ,সৌজনযেই ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন তেজস্বিন শঙ্কর। এই ব্রোঞ্জ পদক জয়ের ফলে ইংল্যান্ডের জোয়েল ক্লার্ক-খানকে ছাড়িয়ে গেলেন বারতের জাতীয় রেকর্ডধারী।

এদিন ফাইনালে লড়াইটা খুব একটা সহজ ছিল না তেজস্বিন শঙ্করের। আলেকজান্ডার স্টেডিয়ামে অনুষ্ঠিত হাই জাম্প ফাইনালে নিজের উপর আত্মবিশ্বাসটা হারাননি ভারতীয় তারকা অ্যাথলিট। ২.১০ মিটারের জাম্প দিয়ে ফাইনালের শুরু করেছিলেন তেজস্বিন। এর পরে, তেজস্বিন প্রথম প্রচেষ্টাতেই ২.১৫, ২.১৯. ২.২২ মিটারের বার অতিক্রম করে যান। ২.২২ মিটার লাফানোর পর তিনি তৃতীয় স্থানে ছিলেন। এবং তাঁর চেয়ে এগিয়ে ছিলেন অস্ট্রেলিয়ার ব্র্যান্ডন স্টার্ক এবং নিউজিল্যান্ডের হামিশ কার। দু'জনেই ২.২৫ মিটার উচ্চতা অতিক্রম করেছিলেন, কিন্তু তেজস্বিন সেটা মিস করেন এবং দু'বারের চেষ্টাতেও তা অতিক্রম করতে পারেননি। এ দিকে তাঁর শেষ প্রতিদ্বন্দ্বী বাহামার ডোনাল্ড থমাসও এই উচ্চতায় আটকে যান এবং তিনটি প্রচেষ্টাতেই ব্যর্থ হন। এমন পরিস্থিতিতে, তেজস্বিনের তৃতীয় অবস্থান নিশ্চিত হয়ে যায়। 

তেজস্বিন শঙ্করের এই সাফল্যের পর তাকেও সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইটারে তিনি লিখেছেন,'ইতিহাস গড়লেন তেজস্বিন শঙ্কর। তিনি কমনওয়েলথ গেমসে হাই জাম্পে আমাদের প্রথম পদক জিতেছেন। ব্রোঞ্জ পদক জয়ের জন্য তাকে অভিনন্দন। তার প্রচেষ্টায় গর্বিত। তার ভবিষ্যৎ প্রচেষ্টার জন্য শুভকামনা। সাফল্য অর্জন অব্যাহত রাখুন তেজস্বিন শঙ্কর।'

 

 

দেশকে পদক এনে দিতে পেরে উচ্ছ্বসিত তেজস্বিন শঙ্করও। তিনি জানিয়েছেন,আমি খুব খুশি যে আমি একটি পদক জিতেছি এবং অ্যাথলেটিক্সে ভারতের নাম পদক তালিকা আনতে পেরেছি। যারা আমাকে বিশ্বাস করেছেন এবং আমাকে সুযোগ দিয়েছেন তাদের কাছে আমি কৃতজ্ঞ। আমি মনে করি এটি কমনওয়েলথ ইতিহাসে হাই জাম্পে ভারতের প্রথম পদক।

আরও পড়ুুনঃকমনওয়েলথে পদক জিতলেন বাংলার সৌরভ ঘোষাল, স্কোয়াসে এল প্রথম পদক

আরও পড়ুনঃকমনওয়েলথে ফের ভারোত্তোলনে পদক জয় ভারতের, ব্রোঞ্জ জিতলেন লভপ্রীত সিং

Share this article
click me!