ফাইনালে একাই জিতলেন সিন্ধু, মালেশিয়ার কাছে হেরে ব্য়াডমিন্টনে মিক্সড দলগত বিভাগে রুপো জয় ভারতের

কমনওয়েল গেমস ২০২২ (Commonwealth games 2022) -এর মিক্সড দলগত বিভাগে (mixed team event)রুপো জিতল ভারতীয় ব্যাডমিন্টন দল (Indian Badminton Team)। ৩-১ ব্যবধানে ফাইনালে মালেশিয়ার কাছে হারতে হল ভারতকে।

Web Desk - ANB | Published : Aug 3, 2022 8:46 AM IST / Updated: Aug 03 2022, 02:48 PM IST

হল না সোনা জয়। রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতীয় ব্যাডিমিন্টন দলকে। ব্যাডমিন্টনের মিক্সড দলগত বিভাগে ৩-১ ব্যাবধানে হারতে হল ভারতকে। ২০১৮ গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে যে মালেশিয়াকে হারিয়ে  মিক্সড দলগত বিভাগে সোনা জিতেছিল ভারতীয় ব্যাডমিন্টন দল, বার্মিংহাম কমলওয়েলথ গেমস ২০২২-এ সেই মালেশিয়ার কাছেই  হারতে হল চিরাগ শেট্টি ও সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি, কিদম্বী শ্রীকান্ত, পিভি সিন্ধুদের। মিক্সড দলগত বিভাগের ফাইনালে একমাত্র জয় পান পিভি সিন্ধু। বাকি বিবাগে আশানরুপ পারফর্ম করতে পারেননি কেউই। সোনা জিততে  না পারার দুঃখ না থাকলেও ভারতীয় ব্যাডমিন্টন দলের সাফল্যে গর্বিত গোটা দেশ। 

ফাইনালে ভারতীয় দলকে চেনা ছন্দে পাওয়া যায়নি। পিভি সিন্ধু একমাত্র জয় পেলেও কঠিন লড়াইয়ের মুখে পড়তে হয়েছিল তাকে। ফাইনালের শুরুটাই হার দিয়ে করে ভারতীয় দল। প্রথম খেলায় পুরুষদের ডাবলসে  চিরাগ শেট্টি ও সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি  মুখোমুখি হয়েছিলেন । মালয়েশিয়ার তেং ফং ও উই ইক জুটি বিরুদ্ধে। লড়াই করেও ম্যাচ জিততে পারেনি ভারতীয় পুরুষ  জুটি। খেলার ফলাফল  ১৮-২১, ১৫-২১। ফলে প্রথমে হেরেই ১-০ বিভাগে পিছিয়ে পড়ে ভারতয। এর পর মেয়েদের সিঙ্গেলসে মাঠে নামেন পিভি সিন্ধু। তার প্রতিপক্ষ ছিল বিশ্ব ক্রমতালিকায় ৬০ নম্বরে থাকা গো জিন উই। এই ম্যাচে সিন্ধু সহজেই জয় পাবে বলে ধরে নিয়েছিলেন অনেকেই। শুরুটাও তেমনও করেছিলেন ভারতীয় তারকা শাটলার। প্রথম গেমে একসময় ১১-৬ ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন সিন্ধু। কিন্তু সেখান থেকে লড়াইয়ে ফেরেন প্রতিপক্ষ। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২২-২০ ব্যবধানে প্রথম গেম জেতেন সিন্ধু। দ্বিতীয় গেমেও লড়াই দেন মালেশিয়ার প্রতিপক্ষ। তবে সিন্ধুর অভিজ্ঞতার কাছে শেষ পর্যন্ত হার মানতে হয় গো জিন উইকে । ২১-১৭ ব্যবধানে দ্বিতীয় গেম ও ম্যাচ পকেটে পোরেন সিন্ধু। 

 

 

সিন্ধুর জয়ের পর ভারতীয় দল যে ঘুড়ে  দাঁড়াবে ফাইনালে তেমনটাই আশা করেছিলেন সকলে। এর পরের ম্যাচে পুরুষদের সিঙ্গেলসে কিদম্বি শ্রীকান্তের প্রতিপক্ষ ছিলেন বিশ্ব তালিকায় ভারতীয় শাটলারের থেকে অনেক পেছনে থাকা জি ইয়ং এনজি। কিন্তু তার কাছে এদিন হার স্বীকার করতে হয় শ্রীকান্তকে। তিন গেমের লড়াইয়ে খেলার ফল ১৯-২১, ২১-৬, ১৬-২১।  এরফলে ফাইনালে ২-১ ব্যবধানে পিছিয়ে পড়ে ভারত। ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে হল মহিলাদের ডাবলস জিততেই হত ভারতকে। সেই ম্যাচে তৃষা জলি-গায়ত্রী গোপীচন্দ জুটি ১৮-২১, ১৭-২১ ফলে হারেন বিশ্বের ১১ নম্বর জুটি মালয়েশিয়ার থিনা মুরলিথরণ-ত্যান কুঙ্গ লি পারলি জুটির কাছে।  ফলে শেষ ম্যাচের আর কোনও প্রয়োজন পড়েনি। 


 

Read more Articles on
Share this article
click me!