বিশ্ব U-20 অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক ভারতের, মিক্সড ৪x৪০০ মিটার রিলেতে এশিয়ান রেকর্ড

এর আগে, বারাথ শ্রীধর, প্রিয়া মোহন, কপিল এবং রূপাল চৌধুরীর ভারতীয় কোয়ার্টেট ৩:১৯.৬২ সেকেন্ডের সময় নিয়ে সোমবার তিন নম্বর হিটে একটি নতুন রেকর্ড তৈরি করেছিল। এভাবেই দ্বিতীয় অবস্থানে থাকল ভারতীয় দল। 

Parna Sengupta | Published : Aug 3, 2022 3:09 AM IST

ভারতীয় মিক্সড ৪x৪০০ মিটার রিলে দলের সাফল্য। এশিয়ান রেকর্ড পকেটে পোরার সাথে সাথে মিলল বিশ্বমঞ্চে পদক। ওয়ার্ল্ড অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতীয় দল রৌপ্যপদক ঝুলিতে পুরল। এরই সঙ্গে এশিয়ান জুনিয়র রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া। টিম ইন্ডিয়া বুধবার বিশ্ব অনূর্ধ্ব-২০ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রকে কঠিন লড়াই দেয় এবং রৌপ্য পদক দখল করে। 

এর আগে, বারাথ শ্রীধর, প্রিয়া মোহন, কপিল এবং রূপাল চৌধুরীর ভারতীয় কোয়ার্টেট ৩:১৯.৬২ সেকেন্ডের সময় নিয়ে সোমবার তিন নম্বর হিটে একটি নতুন রেকর্ড তৈরি করেছিল। এভাবেই দ্বিতীয় অবস্থানে থাকল ভারতীয় দল। আমেরিকা ৩ মিনিট ১৮.৬৫ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছে। বুধবার অর্থাৎ তেসরা অগাষ্ট ভারতীয় সময় ভোর ৩টা ২০ মিনিটে ফাইনাল খেলা হয়।

কেমন ছিল ম্যাচ

তিনটি হিটে ভারত সামগ্রিকভাবে দ্বিতীয় স্থান অর্জন করেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের পরে,ভারত ৩:১৮.৬৫ সেকেন্ডের চ্যাম্পিয়নশিপ রেকর্ড সময় নিয়ে হিট নম্বর দুই জিতেছিল। ২০২১ সালে কেনিয়ার নাইরোবিতে গত মরসুমে ভারত মিশ্র ৪x৪০০ মিটার রিলেতে একটি ব্রোঞ্জ পদক জিতেছিল। রূপাল এই কোয়ার্টেটের একমাত্র নতুন সদস্য। গত বছর একটি ব্রোঞ্জ পদক জিতেছিল ভারত, সেই টিমে যখন শ্রীধর, প্রিয়া এবং কপিলরা ছিলেন।

মঙ্গলবার, রূপল এবং প্রিয়া প্রথম রাউন্ডের হিটে জোরদার পারফরম্যান্সের পরে ৪০০ মিটারের সেমিফাইনালে পৌঁছেছিলেন। রূপল ৫২.৫০ সেকেন্ডে হিট জিতে নেন। প্রিয়া ৫২.৫৬ সেকেন্ড সময় নিয়ে হিট নম্বর পাঁচে দ্বিতীয় স্থানে ছিলেন। পাঁচটি হিটে রুপাল দ্বিতীয় এবং প্রিয়া চতুর্থ হয়েছেন। প্রিয়া ২০২১ সালে নাইরোবিতে ৪০০ মিটারের ফাইনালে চতুর্থ স্থানে ছিলেন।

১৫ বছর বয়সী আশাকিরণ বার্লা মহিলাদের ৮০০ মিটার সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন এবং পাঁচটি হিটের প্রতিটিতে চারটি স্বয়ংক্রিয় কোয়ালিফায়ারের মধ্যে দ্রুততম দৌড়বিদদের একজন হিসাবে শেষ করে।  তিনি ২:০৯.০১ ঘড়িতে হিট নং এক-এ ষষ্ঠ স্থান অর্জন করেছেন। সানিয়াম সঞ্জয় ১৮.৩৬ মিটারের শট পুট কোয়ালিফিকেশন রাউন্ডে সামগ্রিকভাবে ১৩তম স্থান অর্জন করেন এবং মাত্র ০.০১ মিটারে ফাইনাল মিস করেন। আরেক ভারতীয় শট পুট খেলোয়াড় সাওয়ান ১৮.৩১ মিটারে ১৫ তম স্থান অর্জন করেন।

আমান খোখার ১০.৮৪ সেকেন্ডের টাইমিং সহ ৮ নম্বর হিটে সপ্তম এবং সামগ্রিকভাবে ৪৮ তম স্থান অর্জন করে ১০০ মিটার ড্যাশ সেমিফাইনালে উঠতে ব্যর্থ হন। অর্জুন ভাস্কলে পুরুষদের ১৫০০ মিটার দৌড়ে এক নম্বর হিট এ সপ্তম এবং ৩:৫১.১০ সেকেন্ডের সাথে সামগ্রিকভাবে ২৬ তম স্থান অর্জন করার পরে এগোতে ব্যর্থ হন।

Share this article
click me!