Ashes 2023: জো রুটের শতরান, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দিন দারুণ জায়গায় ইংল্যান্ড

শুক্রবার শুরু হল অ্যাশেজ। সদ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতলেও, এজবাস্টন টেস্ট ম্যাচের প্রথম দিন খুব একটা সুবিধা করতে পারল না অস্ট্রেলিয়া। বরং ইংল্যান্ডেরই দাপট দেখা গেল।

Soumya Gangully | Published : Jun 16, 2023 5:18 PM IST / Updated: Jun 16 2023, 11:27 PM IST

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজের প্রথম দিন অসাধারণ শতরান করলেন ইংল্যান্ডের তারকা ব্যাটার জো রুট। ৪ নম্বরে ব্যাটিং করতে নেমে ১১৮ রান করে অপরাজিত থাকেন রুট। তাঁর ১৫২ বলের ইনিংসে ছিল ৭টি বাউন্ডারি ও ৪টি ওভার-বাউন্ডারি। রুটের স্ট্রাইক রেট ৭৭.৬৩। ওডিআই ম্যাচের মেজাজেই ব্যাটিং করেন রুট। জনি বেয়ারস্টোও ওডিআই ম্যাচের মতোই ব্যাটিং করেন। তিনি ৭৮ বলে ৭৮ রান করেন। ১২টি বাউন্ডারি মারেন বেয়ারস্টো। ইংল্যান্ডের ওপেনার জাক ক্রলি করেন ৬১ রান। তাঁর ৭৩ বলের ইনিংসে ছিল ৭টি বাউন্ডারি। অপর ওপেনার বেন ডাকেট অবশ্য বড় রান পাননি। তিনি ১২ রান করেই আউট হয়ে যান। অলি পোপ করেন ৩১ রান। হ্যারি ব্রুক করেন ৩২ রান। অধিনায়ক বেন স্টোকস করেন ১ রান। মইন আলি করেন ১৮ রান। স্টুয়ার্ট ব্রড করেন ১৬ রান। ১৭ রান করে অপরাজিত থাকেন অলি রবিনসন।

৭৮ ওভারে ৮ উইকেটে ৩৯৩ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয় ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার হয়ে ১৪৯ রান দিয়ে ৪ উইকেট নেন নাথান লিয়ন। ৬১ রান দিয়ে ২ উইকেট নেন জশ হ্যাজেলউড। ৮৬ রান দিয়ে ১ উইকেট নেন স্কট বোল্যান্ড। ৩২ রান দিয়ে ১ উইকেট নেন ক্যামেরন গ্রিন। ১৪ ওভারে ৫৯ রান দিলেও, উইকেট পাননি অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স

শুক্রবার টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক স্টোকস। দলের ২২ রানের মাথায় প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। হ্যাজেলউডের বলে অ্যালেক্স কেরিকে ক্যাচ দিয়ে আউট হয়ে যান ডাকেট। এরপর কিছুটা লড়াই করেন ক্রলি ও পোপ। তাঁরা আউট হয়ে যাওয়ার পর ইনিংসের হাল ধরেন রুট। তিনি ইনিংসের শেষপর্যন্ত ক্রিজে থাকেন। 

দিনের শেষে ইংল্যান্ডের স্কোর বিনা উইকেটে ১৪। ৮ রান করে অপরাজিত ডেভিড ওয়ার্নার। ৪ রান করে অপরাজিত উসমান খাজা। এখনও ৩৭৯ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া।

স্টোকস অধিনায়ক হওয়ার পর থেকে টেস্টে আক্রমণাত্মক ব্যাটিং করছে ইংল্যান্ড। তাঁদের এই আক্রমণাত্মক ক্রিকেটকে বলা হচ্ছে 'ব্যাজবল'। এর পাল্টা আক্রমণাত্মক খেলাই এবারের অ্যাশেজে অস্ট্রেলিয়ার লক্ষ্য। কিন্তু অন্তত প্রথম দিন ইংল্যান্ডকে টেক্কা দিতে পারলেন না কামিন্সরা। উল্টে এজবাস্টনে দাপট দেখালেন রুটরা। ফলে প্রথম দিনের শেষে পিছিয়েই থাকল টেস্টে বিশ্বচ্যাম্পিয়নরা।

আরও পড়ুন-

শেন ওয়ার্নের বায়োপিকের শ্যুটিংয়ে যৌনতার দৃশ্যে দুর্ঘটনা, হাসপাতালে অভিনেতা

ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম দেওয়া হচ্ছে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে?

WTC 2023: ব্যাটিং ব্যর্থতা, পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হার ভারতের

Share this article
click me!