ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম দেওয়া হচ্ছে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে?

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ভারতীয় দল। এখনও দল ঘোষণা করেনি বিসিসিআই। দলে একাধিক বদল হতে পারে বলে ক্রিকেট মহলে জল্পনা শুরু হয়েছে।

Soumya Gangully | Published : Jun 16, 2023 9:14 AM IST / Updated: Jun 16 2023, 05:09 PM IST

সম্প্রতি ভালো ফর্মে নেই ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। দেশের মাটিতে বর্ডার-গাভাসকর ট্রফিতে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও দলকে ভরসা দিতে পারেনি অধিনায়কের ব্যাট। এই পরিস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজ সফরে রোহিতকে বিশ্রাম দেওয়া হতে পারে বলে বিসিসিআই সূত্রে খবর। প্রাক্তন অফস্পিনার হরভজন সিং বলেছেন, ওয়েস্ট ইন্ডিজ সফরে সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেওয়া উচিত। বিসিসিআই কর্তারাও সেরকমই পরিকল্পনা করছেন বলে ইঙ্গিত পাওয়া গিয়েছে। বিসিসিআই সূত্রে জানা গিয়েছে, আইপিএল ও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চলাকালীন রোহিতকে দেখে ক্লান্ত মনে হয়েছে। সেই কারণেই ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছেন নির্বাচকরা। টেস্ট সিরিজ বা সীমিত ওভারের সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে রোহিতকে। তাঁর সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিতে পারেন নির্বাচকরা।

বিসিসিআই সূত্রে খবর, বেঙ্গালুরুতে দলীপ ট্রফি শুরু হওয়ার ঠিক আগে ২৭ জুন ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতীয় দল চূড়ান্ত করা হতে পারে। রোহিতের পাশাপাশি বিরাট কোহলিকেও বিশ্রাম দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে। অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পূজারাকে বাদ দেওয়ার দাবি উঠছে। তবে চোটের জন্য কে এল রাহুল, শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্থরা না থাকায় ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজে সুযোগ দেওয়া হতে পারে পূজারাকে। ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথমে ২টি টেস্ট ম্যাচ খেলবে ভারতীয় দল। তারপর ৩টি ওডিআই ম্যাচ এবং ৫টি টি-২০ ম্যাচ খেলবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ। ফলে প্রথমে শুধু টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করতে পারেন নির্বাচকরা। তারপর সীমিত ওভারের সিরিজের জন্য দল ঘোষণা করা হতে পারে।

এবারের আইপিএল-এ মুম্বই ইন্ডিয়ানসের হয়ে ১৬ ম্যাচ খেলে ৩৩২ রান করেন রোহিত। তাঁর ব্যাটিংয়ের গড় ২০.৭৫। মাত্র ২টি ম্যাচে অর্ধশতরান করেন রোহিত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে প্রথম ইনিংসে ১৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৪৩ রান করেন তিনি। সেপ্টেম্বরে এশিয়া কাপ এবং অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। সে কথা মাথায় রেখেই রোহিতকে বিশ্রাম দিয়ে তরতাজা অবস্থায় জাতীয় দলে ফেরাতে চাইছেন নির্বাচকরা। পেসারদের মধ্যে মহম্মদ সামি ও মহম্মদ সিরাজকেও বিশ্রাম দেওয়া হতে পারে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন অজিঙ্কা রাহানে। ওয়েস্ট ইন্ডিজ সফরে ফের সুযোগ দেওয়া হতে পারে এই অভিজ্ঞ ব্যাটারকে।

আরও পড়ুন-

সিনিয়র ক্রিকেটারদের বিশ্রাম দেওয়া হোক, ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে বার্তা হরভজনের

আইপিএল থেকে অবসরের পর মেজর লিগ ক্রিকেটে খেলার জন্য চুক্তিবদ্ধ অম্বাতি রায়াডু

WTC 2023: ব্যাটিং ব্যর্থতা, পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হার ভারতের

Read more Articles on
Share this article
click me!