হেডিংলিতে দুর্দান্ত লড়াই বেন স্টোকস-প্যাট কামিন্সের, তৃতীয় দিনেই শেষ হবে ম্যাচ?

এজবাস্টন ও লর্ডসে জোর ধাক্কা খেয়েছে ইংল্যান্ডের 'ব্যাজবল' ক্রিকেট। হেডিংলিতে বেন স্টোকসদের আক্রমণাত্মক ক্রিকেটের সলিল সমাধি হতে পারে। এবারের অ্যাশেজ খোয়ানোর পথে ইংল্যান্ড।

Soumya Gangully | Published : Jul 7, 2023 7:13 PM IST / Updated: Jul 08 2023, 01:16 AM IST

হেডিংলিতে চলতি অ্যাশেজের তৃতীয় ম্যাচের প্রথম দিনের খেলা দেখেই বোঝা গিয়েছিল, এই ম্যাচ ৫ দিনে গড়াবে না। দ্বিতীয় দিনের শেষে স্পষ্ট হয়ে গেল, এই ম্যাচ ৫ দিনে গড়াচ্ছে না। এমনকী, তৃতীয় দিনই শেষ হয়ে যেতে পারে ম্যাচ। ফলে শনিবারই এবারের অ্যাশেজ জয় নিশ্চিত করে ফেলতে পারে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর ৪ উইকেটে ১১৬। দিনের শেষে অপরাজিত ট্রেভিস হেড (১৮) ও মিচেল মার্শ (১৭)। ইংল্যান্ডের চেয়ে ১৪২ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। কামিন্সদের লিড ৩০০ পেরিয়ে গেলে ইংল্যান্ডের পক্ষে সেই টার্গেট তাড়া করে জয় পাওয়া খুব কঠিন হবে। ফলে অস্ট্রেলিয়াই সুবিধাজনক জায়গায়। তৃতীয় দিনের প্রথম সেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

হেডিংলিতে দ্বিতীয় দিন ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ২৩৭ রানে। অসাধারণ লড়াই করেন অধিনায়ক বেন স্টোকস। তিনি করেন ৮০ রান। তাঁর ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি ও ৫টি ওভার-বাউন্ডারি। দ্বিতীয় সর্বাধিক ৩৩ রান ওপেনার জাক ক্রলির। ২৪ রান করেন মার্ক উড। ২১ রান করেন মইন আলি। ১৯ রান করেন জো রুট। ১২ রান করেন জনি বেয়ারস্টো। ১০ রান করেন ক্রিস ওকস। অস্ট্রেলিয়ার অধিনাক প্যাট কামিন্সও অসাধারণ পারফরম্যান্স দেখান। তিনি ৯১ রান দিয়ে ৬ উইকেট নেন। ৫৯ রান দিয়ে ২ উইকেট নেন মিচেল স্টার্ক। ১ উইকেট করে নেন মার্শ ও টড মারফি।

এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে শুরুতেই ওপেনার ডেভিড ওয়ার্নারের (১) উইকেট হারায় অস্ট্রেলিয়া। অপর ওপেনার উসমান খাজা করেন ৪৩ রান। মার্নাস লাবুশেন করেন ৩৩ রান। স্টিভ স্মিথ করেন ২ রান। হেড ও মার্শ সাবলীল ব্যাটিং করেন। ইংল্যান্ডের হয়ে ৩৪ রান দিয়ে ২ উইকেট নেন মইন। ১ উইকেট করে নেন স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস।

এর আগে প্রথম ইনিংসে ২৬৩ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ১১৮ রানের অসাধারণ ইনিংস খেলেন মার্শ। ৩৯ রান করেন হেড। ২২ রান করেন স্মিথ। লাবুশেন করেন ২১ রান। ১৩ রান করেন খাজা। ১৩ রান করেন মারফি। ইংল্যান্ডের হয়ে ৩৪ রান দিয়ে ৫ উইকেট নেন মার্ক উড। ৭৩ রান দিয়ে ৩ উইকেট নেন ওকস। ৫৮ রান দিয়ে ২ উইকেট নেন ব্রড।

আরও পড়ুন-

সচিন, ঋষভ, রাহুল, ঝুলন, মহেন্দ্র সিং ধোনির জন্মদিনে শুভেচ্ছা ক্রিকেট মহলের

মাশরাফির উদ্যোগে অভিমান গলে জল, অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার তামিমের

Dhoni Birthday Celebration: ধোনির জন্মদিনে ৭৭ ফুট লম্বা কাটআউট, দুধ ঢেলে উৎসব

Read more Articles on
Share this article
click me!