সোমবার এশিয়া কাপের দল নির্বাচনী বৈঠক, থাকছেন প্রধান কোচ রাহুল দ্রাবিড়

অন্য কয়েকটি দলের তুলনায় দেরিতেই এশিয়া কাপের দল ঘোষণা করতে চলেছে বিসিসিআই। সোমবার নয়াদিল্লিতে এশিয়া কাপের জন্য ভারতীয় দল বেছে নেওয়া হবে।

Soumya Gangully | Published : Aug 20, 2023 12:50 AM IST / Updated: Aug 23 2023, 12:19 PM IST

সোমবার নয়াদিল্লিতে এশিয়া কাপের জন্য দল ঘোষণা করতে চলেছে বিসিসিআই। নির্বাচকদের পাশাপাশি গুরুত্বপূর্ণ দল নির্বাচনী বৈঠকে যোগ দিতে চলেছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ও প্রধান কোচ রাহুল দ্রাবিড়। রোহিতের এই বৈঠকে থাকার কথা আগেই জানা গিয়েছিল। এবার জানা গেল, বিসিসিআই-এর পক্ষ থেকে দ্রাবিড়ের এই বৈঠকে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। কারণ, এশিয়া কাপের পরেই হতে চলেছে ওডিআই বিশ্বকাপ। ফলে যাঁদের এশিয়া কাপের দলে রাখা হবে, তাঁরাই ওডিআই বিশ্বকাপের দলেও থাকবেন। সেই কারণে এই দল নির্বাচনী বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। বিসিসিআই সূত্রে খবর, এই প্রথম দল নির্বাচনী বৈঠকে থাকবেন প্রধান কোচ।

কে এল রাহুল ও শ্রেয়াস আইয়ারকে এশিয়া কাপের দলে রাখা হবে কি না, সেটা নিয়েই এখন ভারতীয় ক্রিকেট মহলে সবচেয়ে বেশি আলোচনা চলছে। কারণ, এই ২ ক্রিকেটারই চোট সারিয়ে এখন অনেকটাই ফিট হয়ে উঠেছেন। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণের রিপোর্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে। রাহুল ও শ্রেয়াসকে নেটে, অনুশীলন ম্যাচে ব্যাটিং করতে দেখা গিয়েছে। কিন্তু তাঁরা এশিয়া কাপের মতো বহুদেশীয় টুর্নামেন্টে খেলার জন্য তৈরি কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে নির্বাচকদের। প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী দাবি করেছেন, রাহুলকে জোর করে এশিয়া কাপে খেলানো হলে ক্ষতি হতে পরে। শ্রেয়াসের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তবে এই ২ ক্রিকেটার ওডিআই বিশ্বকাপে খেলতে পারবেন বলেই আশা করা হচ্ছে। সেই কারণে খেলানো না হলেও, এশিয়া কাপে দলের সঙ্গে রাখা হতে পারে। ঋষভ পন্থকে হয়তো এখনই দলে ফেরানো সম্ভব হবে না। তাঁর জাতীয় দলে ফিরতে এখনও কিছুদিন লাগবে।

এশিয়া কাপে ভারতীয় দল সব ম্যাচ খেলবে শ্রীলঙ্কায়। ওডিআই বিশ্বকাপ হচ্ছে দেশের মাটিতে। ফলে বোলিং বিভাগে পেসারদের চেয়েও স্পিনারদের ভূমিকা গুরুত্বপূর্ণ হতে চলেছে। অভিজ্ঞ অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে বিশ্বকাপের দলে রাখা হবে কি না, সেটা বড় প্রশ্ন। রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহালও স্পিনার হিসেবে দলে থাকার লড়াইয়ে আছেন। 

ভারতীয় দলের ব্যাটিং বিভাগ নিয়েও সোমবারের বৈঠকে দীর্ঘ আলোচনা হতে পারে। ৪ নম্বরে কে ব্যাটিং করবেন, সেটা বড় প্রশ্ন। এই পজিশন নিয়ে সম্প্রতি সমস্যা হচ্ছে। সেই কারণে তিলক ভার্মার নাম উঠে আসছে। 

বৃহস্পতিবার ভারতীয় দল শ্রীলঙ্কা উড়ে যাবে। তার আগে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে স্বল্পমেয়াদের শিবির হবে।

আরও পড়ুন-

রবিবার ভারত-আয়ারল্যান্ডের দ্বিতীয় টি-২০ ম্যাচ, ফের বিঘ্ন ঘটাবে বৃষ্টি?

ওডিআই বিশ্বকাপের ম্যাসকট উদ্বোধন শেফালি ভার্মা, যশ ধূলের, নাম দেবেন ক্রিকেটপ্রেমীরা

Virat Kohli Fitness : ছুটি তো কী? জিমে গা ঘামানো অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!