Asia Cup Final: শ্রীলঙ্কার বিরুদ্ধে ১০ উইকেটে জয়, অষ্টমবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত

এশিয়া কাপ ফাইনালে এর আগে কখনও এত একপেশে ফাইনাল হয়নি। ১৯৮৪ সাল থেকে হচ্ছে এশিয়া কাপ। এই নিয়ে অষ্টমবার চ্যাম্পিয়ন হল ভারত। এবারই সবচেয়ে সহজে খেতাব এল।

Soumya Gangully | Published : Sep 17, 2023 12:20 PM IST / Updated: Sep 17 2023, 06:36 PM IST

শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত। এই নিয়ে ৮ বার ক্রিকেটে এশিয়ার সেরা হল ভারতীয় দল। রবিবার ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে সহজতম জয় পেল ভারত। মহম্মদ সিরাজ, হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরার দাপটে ১৫.২ ওভারে ৫০ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। এই রান তুলতে কোনও সমস্যাই হল না ভারতের। এদিন আর ব্যাটিং ওপেন করতে নামেননি ভারতের অধিনায়ক রোহিত শর্মা। জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেন শুবমান গিল ও ঈশান কিষান। যে ম্যাচ ২ দল মিলিয়ে ১০০ ওভারের হওয়ার কথা, সেই ম্যাচ স্থায়ী হল ২১.৩ ওভার। ভারতীয় দলের ৫১ রান তুলতে লাগল ৬.১ ওভার। শুবমান ২৭ ও ঈশান ২৩ রান করে অপরাজিত থাকেন।

এদিন টসে জিতে প্রথমে ব্যাটিং করবেন বলে জানান শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। টসের পরেই শুরু হয় বৃষ্টি। এর জেরে ৪০ মিনিট দেরিতে শুরু হয় খেলা। শরৎকালে যেভাবে গাছ থেকে টপাটপ শিউলি ফুল ঝরে পড়ে, সেভাবেই শ্রীলঙ্কার উইকেট পড়তে থাকে। ইনিংসের তৃতীয় বলেই ফিরে যান ওপেনার কুশল পেরেরা। তিনি ২ বল খেলে রান করার আগেই বুমরার বলে কে এল রাহুলকে ক্যাচ দেন। অপর ওপেনার পথুম নিশাঙ্ক (২) সিরাজের প্রথম শিকার হন। চতুর্থ ওভারে আরও ৩টি উইকেট নেন সিরাজ। তাঁর শিকার হন সাদিরা সমরবিক্রমা (০), চরিত আসালাঙ্কা (০) ও ধনঞ্জয় ডি সিলভা (৪)। এরপর ষষ্ঠ ওভারের চতুর্থ বলে শ্রীলঙ্কার অধিনায়ককে আউট করে দেন সিরাজ। ০ রানেই আউট হয়ে যান শনাকা (০)। ১২ রানে ৬ উইকেট হারায় শ্রীলঙ্কা। সিরাজের ষষ্ঠ শিকার হন কুশল মেন্ডিস (১৭)। এরপর শ্রীলঙ্কার ইনিংসের বাকি ৩ উইকেট নেন হার্দিক। তাঁর শিকার হন দুনিথ ওয়েল্লালাগে (৮), প্রমোদ মদুশান (১) ও মাথিসা পাথিরানা (০)।

২০০৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে ১৬ বলে ৫ উইকেট নিয়ে ওডিআই ফর্ম্যাটে দ্রুততম ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন শ্রীলঙ্কার প্রাক্তন বাঁ হাতি পেসার চামিন্ডা ভাস। রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধেই তাঁর রেকর্ড স্পর্শ করলেন সিরাজ। তাঁর জন্যই এদিন এত সহজে জয় পেল ভারত। চোট পেয়ে ছিটকে যাওয়া অক্ষর প্যাটলের পরিবর্তে এদিন খেলেন ওয়াশিংটন সুন্দর। কিন্তু এই ম্যাচে তাঁর কোনও ভূমিকাই দেখা গেল না।

আরও পড়ুন-

Asia Cup Final: প্রথম ভারতীয় বোলার হিসেবে ১ ওভারে ৪ উইকেট মহম্মদ সিরাজের

Asia Cup Final: ১৬ ওভারও স্থায়ী হল না শ্রীলঙ্কার ইনিংস, একপেশে এশিয়া কাপ ফাইনাল

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Read more Articles on
Share this article
click me!