India Vs Sri Lanka: বড় টুর্নামেন্টের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে কতটা সফল ভারত?

রবিবার বৃষ্টির পূর্বাভাসের মধ্যেই এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে ভারত। এই ম্যাচ জিতে অষ্টমবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়াই বিরাট কোহলি, রোহিত শর্মাদের লক্ষ্য।

Soumya Gangully | Published : Sep 16, 2023 3:40 PM IST / Updated: Sep 16 2023, 11:23 PM IST

১৯৮৪ সাল থেকে হচ্ছে এশিয়া কাপ। এবার মিলিয়ে ১৬ বার হচ্ছে এই টুর্নামেন্ট। ভারত ও শ্রীলঙ্কার নিরঙ্কুশ প্রাধান্য রয়েছে। ভারত চ্যাম্পিয়ন হয়েছে ৭ বার এবং শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হয়েছে ৬ বার। ১৯৯৫ সাল পর্যন্ত ৫ বারের মধ্যে ৪ বার খেলে প্রতিবারই চ্যাম্পিয়ন হয় ভারত। এবারও চ্যাম্পিয়ন হওয়ার মতোই পারফরম্যান্স দেখাচ্ছেন বিরাট কোহলি, কে এল রাহুল, শুবমান গিল, বিরাট কোহলি, জসপ্রীত বুমরা, কুলদীপ যাদবরা। শ্রীলঙ্কাও দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে। ভারতের বিরুদ্ধে সুপার ফোর পর্যায়ের ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দেখান ধনঞ্জয় ডি সিলভা, দুনিথ ওয়েল্লালাগেরা। ফলে ফাইনালেও অসাধারণ লড়াই হতে পারে। এখনও পর্যন্ত এশিয়া কাপ ফাইনালে ৭ বার মুখোমুখি হয়েছে ভারত ও শ্রীলঙ্কা। এর মধ্যে ৪টি ম্যাচে জয় পেয়েছে ভারত এবং ৩টি ম্যাচে জয় পেয়েছে শ্রীলঙ্কা। বড় টুর্নামেন্টগুলির ফাইনালে ১১ বার ভারত ও শ্রীলঙ্কার লড়াই হয়েছে। এর মধ্যে ৫ বার জিতেছে ভারত, ৪ বার জিতেছে শ্রীলঙ্কা এবং ২ বার কোনও ফল হয়নি।

২০১১ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মহেন্দ্র সিং ধোনির ভারত। ২০১৪ সালে বাংলাদেশের মীরপুরে টি-২০ বিশ্বকাপ ফাইনালে অবশ্য শ্রীলঙ্কার কাছে হেরে যায় ভারত। দলকে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন করে এই ফর্ম্যাট থেকে বিদায় নেন কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়বর্ধনে। ২০১৮ সালে শেষবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয় ভারত। তারপর থেকে আর বড় টুর্নামেন্ট জিততে পারেননি রোহিত-বিরাটরা। এবার ফের এশিয়া কাপ ফাইনালে ভারত-শ্রীলঙ্কার লড়াই হচ্ছে।

এবারের এশিয়া কাপে ২ বার ভারত-পাকিস্তান লড়াই হয়েছে। গ্রুপের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়। সে কথা মাথায় রেখেই সুপার ফোর পর্যায়ে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়। সেই ম্যাচে রিজার্ভ ডে কাজে লাগে। দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে পাকিস্তানকে ২২৮ রানে হারিয়ে দেয় ভারত। এরপর শ্রীলঙ্কাকে ৪১ রানে হারিয়ে এশিয়া কাপ ফাইনালে পৌঁছে যায় ভারতীয় দল। অন্যদিকে, বাংলাদেশ ও পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপ ফাইনালে পৌঁছে গিয়েছে শ্রীলঙ্কা। অনেকেই আশা করছিলেন, প্রথমবার এশিয়া কাপ ফাইনালে ভারত-পাকিস্তান লড়াই হবে। কিন্তু ফাইনালে পৌঁছতে পারল না পাকিস্তান। তবে ভারত-শ্রীলঙ্কা লড়াইও যথেষ্ট উত্তেজক হতে চলেছে। সুপার ফোর পর্যায়ের ম্যাচে ভারত জয় পেলেও, দারুণ লড়াই করে শ্রীলঙ্কা। এবার ফাইনালেও দুর্দান্ত লড়াই হতে পারে।

আরও পড়ুন-

India Vs Sri Lanka: ওডিআই ফর্ম্যাটে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের রেকর্ড কেমন?

Asia Cup Final: ওডিআই বিশ্বকাপের জন্য এশিয়া কাপ জেতা জরুরি, মন্তব্য শুবমানের

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Read more Articles on
Share this article
click me!