Asia Cup Final: প্রথম ভারতীয় বোলার হিসেবে ১ ওভারে ৪ উইকেট মহম্মদ সিরাজের

এশিয়া কাপ ফাইনালে দুর্দান্ত লড়াই দেখার অপেক্ষায় ছিলেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু ম্যাচের শুরুতেই শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপকে গুঁড়িয়ে দিলেন ভারতের পেসার মহম্মদ সিরাজ।

Soumya Gangully | Published : Sep 17, 2023 10:57 AM IST / Updated: Sep 17 2023, 05:03 PM IST

এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচের শুরুতেই অসাধারণ বোলিং করে নতুন নজির গড়লেন ভারতের পেসার মহম্মদ সিরাজ। প্রথম ভারতীয় বোলার হিসেবে কোনও ম্যাচের ১ ওভারে ৪ উইকেট নিলেন সিরাজ। ওডিআই ফর্ম্যাটে দ্রুততম ৫ উইকেট নেওয়ার রেকর্ডও গড়লেন সিরাজ। তিনি এক্ষেত্রে শ্রীলঙ্কার প্রাক্তন বাঁ হাতি পেসার চামিন্ডা ভাসের রেকর্ড স্পর্শ করলেন। ১৬ বলের মধ্যে ৫ উইকেট নিলেন সিরাজ। ২০০৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে এই রেকর্ড গড়েন ভাস। রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে এই রেকর্ড গড়লেন সিরাজ। তাঁর দাপটে ১২ রানে ৬ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। ফলে শুরুতেই ম্যাচের রাশ চলে আসে ভারতের হাতে।

এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। তিনি হয়তো আশা করেছিলেন বড় স্কোর করতে পারবেন। কিন্তু ভারতের বোলারদের পরিকল্পনা ছিল অন্যরকম। তৃতীয় বলেই ওপেনার কুশল পেরেরার (০) উইকেট হারায় শ্রীলঙ্কা। জসপ্রীত বুমরার বলে কে এল রাহুলকে ক্যাচ দেন কুশল। এরপরেই শুরু হয় বল হাতে সিরাজের তাণ্ডব। শ্রীলঙ্কার ইনিংসের চতুর্থ ওভারের প্রথম বলে আউট হয়ে যান পথুম নিশাঙ্ক (২)। অসাধারণ ক্যাচ নেন রবীন্দ্র জাদেজা। এরপর এই ওভারের তৃতীয় বলে সাদিরা সমরবিক্রমার (০) উইকেট তুলে নেন সিরাজ। পরের বলেই আউট হয়ে যান চরিত আসালাঙ্কা (০)। এই ওভারের শেষ বলে আউট হয়ে যান ধনঞ্জয় ডি সিলভা (০)। ১২ রানে ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর ষষ্ঠ ওভারের চতুর্থ বলে শনাকার (০) উইকেট নেন সিরাজ। ১২ রানে ৬ উইকেট হারায় শ্রীলঙ্কা। লড়াইয়ের চেষ্টা করছিলেন কুশল মেন্ডিস (১৭)। ১২ ওভারের দ্বিতীয় বলে তাঁকেও আউট করে দেন সিরাজ। ৩৩ রানে ৭ উইকেট হারায় শ্রীলঙ্কা।

এবারের এশিয়া কাপের সুপার ফোর পর্যায়ের ম্যাচে ভারতের বিরুদ্ধে ব্যাট হাতে লড়াই করেছিলেন ধনঞ্জয় ও ওয়েল্লালাগে। ফলে শ্রীলঙ্কার সমর্থকরা আশা করেছিলেন, ফাইনালেও ভালো পারফরম্যান্স দেখাবেন তাঁরা। কিন্তু ভারতের বোলাররা সেই ম্যাচ থেকে শিক্ষা নিয়ে অন্যরকম পরিকল্পনা করে এদিন খেলতে নামেন। বাংলাদেশের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে সিরাজ, বুমরাদের বিশ্রাম দেওয়ার পরিকল্পনা কার্যকর হল। ফাইনালে তরতাজা অবস্থায় খেলতে নেমে অসাধারণ পারফরম্যান্স দেখালেন ভারতের পেসাররা। ওডিআই বিশ্বকাপে সিরাজদের এই পারফরম্যান্স অব্যাহত থাকলে সাফল্য পাবে ভারত।

আরও পড়ুন-

Asian Games 2023: শিবম মাভির পরিবর্তে এশিয়ান গেমসে ভারতীয় দলে বাংলার আকাশ দীপ

MS Dhoni: মহেন্দ্র সিং ধোনির বাইকে সওয়ার, অভিভূত ঝাড়খণ্ডের তরুণ ক্রিকেটার

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Read more Articles on
Share this article
click me!