Asia Cup Final: ১৬ ওভারও স্থায়ী হল না শ্রীলঙ্কার ইনিংস, একপেশে এশিয়া কাপ ফাইনাল

এশিয়া কাপ ফাইনাল দেরিতে দেখবেন বলে যাঁরা অপেক্ষা করছিলেন, তাঁদের পক্ষে আর প্রথম ইনিংস দেখা সম্ভব হবে না। ভারতের ব্যাটিং হয়তো দেখার সুযোগ হতে পারে।

Soumya Gangully | Published : Sep 17, 2023 11:48 AM IST / Updated: Sep 17 2023, 05:47 PM IST

এশিয়া কাপ ফাইনাল জিততে ভারতীয় দলের দরকার ৫০ ওভারে ৫১ রান। কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে ১৫.২ ওভারে ৫০ রানে অলআউট হয়ে গেল শ্রীলঙ্কা। ২ অঙ্কের রান করলেন শুধু কুশল মেন্ডিস (১৭) ও দুশন হেমন্ত (১৩)। ভারতের হয়ে ২১ রান দিয়ে ৬ উইকেট নিলেন মহম্মদ সিরাজ। ৩ রান দিয়ে ৩ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। ২৩ রান দিয়ে ১ উইকেট নেন জসপ্রীত বুমরা। নিজেদের দেশে খেলা সত্ত্বেও পিচের চরিত্র বুঝতে পারেনি শ্রীলঙ্কা দল। একইসঙ্গে সিরাজের বোলিং সম্পর্কেও কোনও ধারণা ছিল না শ্রীলঙ্কার ক্রিকেটারদের। তার ফলেই অসহায় আত্মসমর্পণ করতে হল।

এশিয়া কাপ ফাইনালে বৃষ্টির পূর্বাভাস থাকায় রিজার্ভ ডে ছিল। ২ দল অন্তত ২০ ওভার করে ব্যাটিং করলে পুরো ম্যাচ হয়েছে বলে ধরা হবে, এমনই জানিয়েছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল। এদিন বৃষ্টির জন্য ৪০ মিনিট দেরিতে শুরু হয় খেলা। সেই সময় মনে হচ্ছিল, ম্যাচ হয়তো রিজার্ভ ডে-তে গড়াতে পারে। কিন্তু শ্রীলঙ্কা যে ২০ ওভারও ব্যাটিং করতে পারবে না, সেটা কে জানত! বৃষ্টির মতোই উইকেট হারাল শ্রীলঙ্কা।

এদিন টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শনাকা। তিনি এখন নিশ্চয়ই ভাবছেন, এটা তাঁর কেরিয়ারের সবচয়ে ভুল সিদ্ধান্ত। প্রথম ওভার থেকেই উইকেট হারাতে শুরু করে শ্রীলঙ্কা। তৃতীয় বলেই শ্রীলঙ্কার প্রথম উইকেটট তুলে নেন জসপ্রীত বুমরা। তাঁর বলে কে এল রাহুলকে ক্যাচ দেন শ্রীলঙ্কা ওপেনার কুশল পেরেরা (০)। এরপরেই শুরু হয় সিরাজের দাপট। চতুর্থ ওভারের প্রথম বলে পথুম নিশাঙ্কর (২) উইকেট নেন সিরাজ। তাঁর বলে অসাধারণ ক্যাচ নেন রবীন্দ্র জাদেজা। এই ওভারের তৃতীয় বলে সাদিরা সমরবিক্রমার (০) উইকেট পান সিরাজ। পরের বলেই ফিরে যান চরিত আসালাঙ্কা (০)। হ্যাটট্রিকের সুযোগ কাজে লাগাতে পারেননি সিরাজ। তবে তিনি এই ওভারের শেষ বলে ফের উইকেট পান। এবার আউট হয়ে যান ধনঞ্জয় ডি সিলভা (০)। ১২ রানে ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা। প্রথম ভারতীয় বোলার হিসেবে ১ ওভারে ৪ উইকেট নেওয়ার নজির গড়েন সিরাজ।

শ্রীলঙ্কার ইনিংসের ষষ্ঠ ওভারের চতুর্থ বলে শনাকার (০) উইকেট নেন সিরাজ। ১২ রানে ৬ উইকেট হারায় শ্রীলঙ্কা। ১২ ওভারের দ্বিতীয় বলে কুশলকে আউট করে দেন সিরাজ। ৩৩ রানে ৭ উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর বাকি ৩ উইকেট নেন হার্দিক। তিনি প্রথমে আউট করেন দুনিথ ওয়েল্লালাগেকে (৮)। ৪০ রানে ৮ উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর ১৬-তম ওভারের প্রথম ২ বলে ২টি উইকেট নেন হার্দিক। এই ওভারের প্রথম বলে আউট হয়ে যান প্রমোদ মদুশান (১)। পরের বলেই আউট হয়ে যান মাথিসা পাথিরানা (০)।

আরও পড়ুন-

Asia Cup Final: প্রথম ভারতীয় বোলার হিসেবে ১ ওভারে ৪ উইকেট মহম্মদ সিরাজের

Asian Games 2023: শিবম মাভির পরিবর্তে এশিয়ান গেমসে ভারতীয় দলে বাংলার আকাশ দীপ

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Read more Articles on
Share this article
click me!