India Vs Nepal: ভারতের বোলারদের আত্মতুষ্টির ফল? ২৩০ রান করে ফেলল নেপাল

২০০০ সালে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে বাংলাদেশ যেমন প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করেছিল, তেমনই ভারতের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে ভালো ব্যাটিং করল নেপাল।

Soumya Gangully | Published : Sep 4, 2023 1:42 PM IST / Updated: Sep 04 2023, 08:02 PM IST

নেপালের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে কি আত্মতুষ্ট হয়ে পড়েছিলেন ভারতের বোলাররা? বৃষ্টিবিঘ্নিত ম্যাচের প্রথমার্ধ সেই ইঙ্গিতই দিচ্ছে। পাকিস্তানের বিরুদ্ধে মাত্র ১০৪ রানে অলআউট হয়ে গেলেও, ভারতের বিরুদ্ধে ২৩০ রান করে ফেলল নেপাল। এদিন টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তিনি হয়তো আশা করেছিলেন, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুররা দ্রুত নেপালকে অলআউট করে দেবেন। কিন্তু বাস্তবে সেটা হল না। নেপালের ব্যাটাররা লড়াই করলেন। ওপেনিং জুটিতে যোগ হয় ৬৫ রান। সর্বাধিক ৫৮ রান করেন আসিফ শেখ। তাঁর ইনিংসে ছিল ৮টি বাউন্ডারি। অপর ওপেনার কুশল ভূর্তেল করেন ৩৮ রান। লোয়ার অর্ডারে ভালো ব্যাটিং করেন সোমপাল কামি (৪৮)। দীপেন্দ্র সিং আইরি করেন ২৯ রান। গুলশন ঝা করেন ২৩ রান। ৪৮.২ ওভারে অলআউট হয়ে যায় নেপাল।

ভারতের বোলারদের মধ্যে সবচেয়ে বেশি রান দেন সিরাজ। ৩ উইকেট নিলেও, ৯.২ ওভার বোলিং করে ৬১ রান দেন এই পেসার। তিনি অবশ্য ১ ওভার মেডেন নেন। ৪০ রান দিয়ে ৩ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। ২৯ রান দিয়ে ১ উইকেট নেন সামি। ৩৪ রান দিয়ে ১ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। ২৬ রান দিয়ে ১ উইকেট নেন শার্দুল।

ভারতের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচেই অর্ধশতরান করে গর্বিত আসিফ। নেপালের এই ব্যাটার বলেছেন, ‘আমি ইনিংসের শুরুটা ভালো করেছিলাম। যত বেশি সম্ভব রান করাই আমার লক্ষ্য ছিল। ৪০ ওভার পর্যন্ত ব্যাটিং করাই আমার লক্ষ্য ছিল। কিন্তু সেটা করতে পারিনি। আমরা আশা করছিলাম ২৪০ থেকে ২৫০ রান করতে পারব। তবে ২৩০ রানও বেশ ভালো। আশা করি আমরা এই রান করেই জয় পাব। এটা আমাদের জন্য সবচেয়ে বড় দিন। আমরা এই পর্যায়ে ভালো ক্রিকেট খেলছি। ৬ মিটার লেংথে বল রাখলে কিছুটা কাজ হচ্ছে। আমরা সেই জায়গাতেই বল রাখতে চাইছি। এখানে নেপালের মানুষ আছেন। তাঁরা আমাদের সমর্থন করছেন। আমরা তাঁদের ধন্যবাদ জানাতে চাই। আমরা যেখানেই খেলতে যাই না কেন, নেপালের মানুষ আমাদের সমর্থন করেন।’

ভারতীয় দলের ব্যাটিং লাইনআপের যা শক্তি, তাতে নেপালের মতো দুর্বল দলের বিরুদ্ধে ২৩১ রান তুলে জয় পাওয়া একেবারেই কঠিন হওয়ার কথা নয়। গ্রুপের শীর্ষে থাকতে হলে যথাসম্ভব কম উইকেট হারিয়ে টার্গেট পেরিয়ে যেতে হবে।

আরও পড়ুন-

Asia Cup 2023: পিসিবি-র আমন্ত্রণ রক্ষা করে পাকিস্তানে বিসিসিআই সভাপতি, সহ-সভাপতি

Shreyanka Patil: ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে প্রথম বোলার হিসেবে ৪ উইকেট শ্রেয়াঙ্কা পাতিলের

Rishabh Pant : ভারতীয় দলের অনুশীলনে ঋষভ পন্থ, সতীর্থদের দিলেন উৎসাহ

Read more Articles on
Share this article
click me!