Asia Cup 2023: প্রথমবার সিনিয়র পর্যায়ের ক্রিকেটে ভারত-নেপাল ম্যাচ, সুপার ফোরের লক্ষ্যে রোহিতরা

এবারের এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ভালো পারফরম্যান্স দেখিয়েও জয় পায়নি ভারতীয় দল। বৃষ্টির জন্য ভেস্তে যায় ম্যাচ। 

Soumya Gangully | Published : Sep 3, 2023 6:46 PM IST / Updated: Sep 04 2023, 12:50 AM IST

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ভারত-নেপাল ম্যাচ হতে চলেছে সোমবার। এশিয়া কাপে গ্রুপ এ-র শেষ ম্যাচে নেপালের মুখোমুখি হচ্ছে ভারতীয় দল। প্রথম ম্যাচে বৃষ্টির জন্য পাকিস্তানের সঙ্গে পয়েন্ট ভাগ করতে হওয়ায় নেপালের বিরুদ্ধে জিততেই হবে ভারতীয় দলকে। নেপালকে বড় ব্যবধানে হারাতে পারলে গ্রুপ এ-র শীর্ষে থেকেই সুপার ফোর পর্যায়ের যোগ্যতা অর্জন করতে পারে ভারত। বৃষ্টির জন্য যদি এই ম্যাচ না হয়, তাহলেও অবশ্য ভারতীয় দল সুপার ফোরের যোগ্যতা অর্জন করতে পারবে। কিন্তু সেক্ষেত্রে শীর্ষে থাকবে পাকিস্তান। ফলে নেপালের বিরুদ্ধে জয়ই ভারতের লক্ষ্য। নেপালের বিরুদ্ধে অবশ্য জয় পেতে রোহিত শর্মা, বিরাট কোহলিদের কোনও সমস্যা হওয়ার কথা নয়। প্রথম ম্যাচে নেপালকে ২৩৮ রানে হারিয়ে দেয় পাকিস্তান। ফলে ভারতীয় দলকেও বড় ব্যবধানে জয় পেতে হবে।

নেপালের বিরুদ্ধে অবশ্য ভারতীয় দল অভিজ্ঞ পেসার জসপ্রীত বুমরাকে পাচ্ছে না। ব্যক্তিগত কারণে দেশে ফিরেছেন এই পেসার। ফলে সোমবার তিনি খেলছেন না। যদিও তাতে কোনও সমস্যা হওয়ার কথা নয়। মহম্মদ সামি খেলবেন। পেস বোলিং বিভাগে মহম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ, শার্দুল ঠাকুরও আছেন। পাকিস্তানের বিরুদ্ধে বড় রান করতে পারেনি ভারতের টপ অর্ডার ও মিডল অর্ডার। হার্দিক পান্ডিয়া ও ঈশান কিষান ছাড়া অন্য কোনও ব্যাটারই বড় রান পাননি। ওপেনার রোহিত, শুবমান গিল, ৩ নম্বরে নামা বিরাট, ৪ নম্বরে নামা শ্রেয়াস আইয়ার, লোয়ার অর্ডারে ব্যাটিং করতে নামা রবীন্দ্র জাদেজা, শার্দুলরাও বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। নেপালের বিরুদ্ধে যদি ভারতীয় দল প্রথমে ব্যাটিং করতে নামে, তাহলে বড় রান করতে হবে। প্রথমে ফিল্ডিং করলে নেপালকে দ্রুত অলআউট করে দিতে হবে।

এশিয়া কাপে সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। ২০১৮ সালে সপ্তমবার চ্যাম্পিয়ন হয় ভারত। এবারও চ্যাম্পিয়ন হওয়াই ভারতের লক্ষ্য। ক্রিকেটে ভারতের সামনে নেহাতই চুনোপুঁটি নেপাল। সন্দীপ ল্যামিছানে, ললিত রাজবংশী, কুশল ভূর্তেলরা কতটা লড়াই করতে পারেন সেটাই দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। ভারতীয় দলের সহজ জয়ই প্রত্যাশিত। নেপাল যদি ভারতকে চাপে ফেলে দিতে পারে তাহলে সেটাই তাদের সাফল্য বলে গণ্য হবে।

এই ম্যাচে ভারতের হয়ে খেলতে পারেন- রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঈশান কিষান (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, মহম্মদ সামি ও মহম্মদ সিরাজ।

আরও পড়ুন-

Asia Cup 2023: আফগানিস্তানের বিরুদ্ধে বড় জয়, এশিয়া কাপের সুপার ফোরের পথে বাংলাদেশ

Jasprit Bumrah: ব্যক্তিগত কারণে দেশে ফিরলেন, সোমবার নেপালের বিরুদ্ধে খেলছেন না বুমরা

Rishabh Pant : ভারতীয় দলের অনুশীলনে ঋষভ পন্থ, সতীর্থদের দিলেন উৎসাহ

Read more Articles on
Share this article
click me!