India Vs Pakistan: আইসিসি ওডিআই রেটিংয়ে বাবর আজমকে তাড়া শুবমান গিলের

আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘদিন ধরে বিরাট কোহলি ও বাবর আজমের তুলনা চলছে। তবে এই লড়াইয়ে এখন ঢুকে পড়েছেন ভারতীয় দলের তরুণ ব্যাটার শুবমান গিলও।

Soumya Gangully | Published : Sep 6, 2023 2:43 PM IST / Updated: Sep 06 2023, 09:20 PM IST

এবারের এশিয়া কাপে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতীয় দলের ২ তরুণ ব্যাটার ঈশান কিষান ও শুবমান গিল। এরই সুবাদে আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাঁদের। সাম্প্রতিক ওডিআই র‍্যাঙ্কিংয়ে এখন ৩ নম্বরে শুবমান। তাঁর রেটিং ৭৫০। ঈশান এখন ওডিআই র‍্যাঙ্কিংয়ে ২৪ নম্বরে। তাঁর রেটিং ৬২৪। এশিয়া কাপে ভারতের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ৮২ রানের অসাধারণ ইনিংস খেলেন ঈশান। চাপের মুখে হার্দিক পান্ডিয়ার সঙ্গে তাঁর পার্টনারশিপই ভারতীয় দলকে ভদ্রস্থ স্কোর করতে সাহায্য করে ভারতীয় দল। পাকিস্তানের বিরুদ্ধে বড় স্কোর করতে না পারলেও, দ্বিতীয় ম্যাচে নেপালের বিরুদ্ধে ৬৭ রান করে অপরাজিত থাকেন শুবমান। রবিবার সুপার ফোর পর্যায়ে ভারত-পাকিস্তান ম্যাচ। সেই ম্যাচেও ভালো পারফরম্যান্সের লক্ষ্যে শুবমান ও ঈশান। 

ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তাঁর রেটিং ৮৮২। দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকার র‍্যাসি ভ্যান ডার ডুসেন। তাঁর রেটিং ৭৭৭। ৪ নম্বরে পাকিস্তানের ওপেনার ইমাম-উল-হক। তাঁর রেটিং ৭৩২। ৫ নম্বরে আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর। তাঁর রেটিং ৭২৬। অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার ডেভিড ওয়ার্নারের রেটিংও ৭২৬। এরপর আছেন পাকিস্তানের ব্যাটার ফকর জামান। তাঁর রেটিং ৭২১। ৮ নম্বরে দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার-ব্যাটার কুইন্টন ডি কক। তাঁর রেটিং ৭১৮। ৯ নম্বরে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার স্টিভ স্মিথ। তাঁর রেটিং ৭০২। 

ভারতীয় ব্যাটারদের মধ্যে শুবমান ছাড়া প্রথম ১০ জনের মধ্যে আছেন শুধু বিরাট কোহলি। তাঁর রেটিং ৬৯৫। ১১ নম্বরে ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তাঁর রেটিং ৬৯০। নেপালের বিরুদ্ধে ৫৯ বলে ৭৪ রান করে অপরাজিত থাকেন রোহিত। পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের গ্রুপ এ-র ম্যাচে বড় স্কোর করতে পারেননি রোহিত। রবিবার সুপার ফোরের ম্যাচে বড় স্কোরই লক্ষ্য ভারতের অধিনায়কের।

ভারতীয় দলের তরুণ ব্যাটারদের মধ্যে সবচেয়ে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন শুবমান ও ঈশান। এই ২ ব্যাটারই ওডিআই বিশ্বকাপের দলে আছেন। এশিয়া কাপে রোহিতের সঙ্গে ব্যাটিং ওপেন করছেন শুবমান। ওডিআই বিশ্বকাপেও এই ২ ব্যাটারই ব্যাটিং ওপেন করতে পারেন। এশিয়া কাপে মিডল অর্ডারে ব্যাটিং করছেন ঈশান। তিনিই হয়তো ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলের উইকেটকিপার-ব্যাটার হিসেবে খেলার সুযোগ পাবেন। এখনও ফিট হয়ে উঠতে পারেননি কে এল রাহুল। তাছাড়া ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ঈশান। সেই কারণে তাঁকেই সুযোগ দেওয়া হতে পারে।

আরও পড়ুন-

Virat Kohli: রবিবারই ওডিআই ফর্ম্যাটে নতুন নজির গড়তে পারেন বিরাট কোহলি

Amitabh Bachchan: বিশ্বকাপের গোল্ডেন টিকিট পেয়ে সম্মানিত বোধ করছেন, জানালেন অমিতাভ

সমুদ্রতীরে বালিতে বিরাট কোহলির ছবি আঁকলেন দুই পাকিস্তানি, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Read more Articles on
Share this article
click me!