Sanju Samson: এশিয়া কাপে ভারতীয় দল থেকে ছেড়ে দেওয়া হল সঞ্জু স্যামসনকে

ভারতীয় ক্রিকেট মহলে বলা হয়, বর্তমান দলে বরাবরের উপেক্ষিত ক্রিকেটার সঞ্জু স্যামসন। কেরালার এই উইকেটকিপার-ব্যাটার প্রাপ্য সুযোগ পাননি বলেই দাবি তাঁর অনুরাগীদের।

Soumya Gangully | Published : Sep 8, 2023 5:09 PM IST / Updated: Sep 08 2023, 11:15 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপের জন্য ঘোষিত ১৫ জনের ভারতীয় দলে রাখা হয়নি কেরালার উইকেটকিপার-ব্যাটার সঞ্জু স্যামসনকে। এশিয়া কাপে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছিল সঞ্জুকে। তিনি দলের সঙ্গে শ্রীলঙ্কায় গিয়েছিলেন। তবে কে এল রাহুল ফিট হয়ে ওঠায় ভারতীয় দল থেকে ছেড়ে দেওয়া হল সঞ্জুকে। তিনি দেশে ফিরে এসেছেন। তিনি আবার কবে জাতীয় দলে সুযোগ পাবেন সেটা স্পষ্ট নয়। কারণ, উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ অনেকটা ফিট হয়ে উঠেছেন। তিনি ওডিআই বিশ্বকাপের পর জাতীয় দলে ফিরতে পারেন। ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন তরুণ উইকেটকিপার-ব্যাটার ঈশান কিষান। রাহুলও ফিট হয়ে উঠেছেন। ভারতীয় দল আপাতত টেস্ট ম্যাচ খেলছে না। ওডিআই বিশ্বকাপের পর আবার টেস্ট ম্যাচ খেলবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। ২০২৪-এর জানুয়ারি-ফেব্রুয়ারিতে দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের সিরিজ খেলবে ভারত। তার আগে ফিট হয়ে উঠলে জাতীয় দলে ফিরবেন ঋষভ। না হলে খেলার সুযোগ পেতে পারেন কে এস ভরত। তিনিই দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও খেলেন ভরত। যদিও তিনি উল্লেখযোগ্য পারফরম্যান্স দেখাতে পারেননি। ফলে ঋষভ ফিট হয়ে উঠলেই ফের আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাবেন।

সীমিত ওভারের ফর্ম্যাটের উপযুক্ত ক্রিকেটার হিসেবেই দেখা হয় সঞ্জুকে। তিনি এখনও পর্যন্ত টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাননি। ১২টি ওডিআই ম্যাচ এবং ১৬টি টি-২০ ম্যাচ খেলেছেন এই উইকেটকিপার-ব্যাটার। ওডিআই ফর্ম্যাটে ৩৯১ রান করেছেন সঞ্জু। তাঁর ব্যাটিংয়ের গড় ৫৫.৭১। ৩টি অর্ধশতরান করেছেন এই উইকেটকিপার-ব্যাটার। তাঁর সর্বাধিক স্কোর অপরাজিত ৮৬। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মোট ২৯৬ রান করেছেন সঞ্জু। তাঁর ব্যাটিংয়ের গড় ২১.১৪। একটিই অর্ধশতরান করেছেন এই উইকেটকিপার-ব্যাটার। তাঁর সর্বাধিক স্কোর ৭৭। ওডিআই ও টি-২০, ২ ফর্ম্যাটেই ৭টি করে ক্যাচ নিয়েছেন এবং ২টি করে স্টাম্পিং করেছেন সঞ্জু। কিন্তু এশিয়া কাপ বা ওডিআই বিশ্বকাপে খেলার সুযোগ পেলেন না তিনি।

আইপিএল-এ রাজস্থান রয়্যালসের হয়ে ব্যাটিং-উইকেটকিপিংয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন সঞ্জু। এখনও পর্যন্ত আইপিএল-এ মোট ১৫২টি ম্যাচ খেলেছেন এই উইকেটকিপার-ব্যাটার। তাঁর মোট রান ৩,৮৮৮। রাজস্থান রয়্যালসের অধিনায়ক হিসেবেও তিনি সাফল্য পেয়েছেন। আগামী মরসুমের আইপিএল-এও রাজস্থান রয়্যালসের হয়েই খেলবেন সঞ্জু। জাতীয় দলের হয়ে খুব বেশি খেলার সুযোগ না পেলেও, আইপিএল-এর তারকা তিনি।

আরও পড়ুন-

Jasprit Bumrah: ফের জাতীয় দলে যোগ দিলেন, রবিবার পাকিস্তানের বিরুদ্ধে খেলবেন বুমরা

India Vs Pakistan: শুধু ভারত-পাকিস্তান ম্যাচে রিজার্ভ ডে, অখুশি বাংলাদেশ-শ্রীলঙ্কার কোচ

Virat Kohli and Hardik Pandya : ভারত-নেপাল ম্যাচে সৌজন্যের পরিচয় দিলেন বিরাট-হার্দিক

Read more Articles on
Share this article
click me!