Zaman Khan: বিতর্কিত কাশ্মীর প্রিমিয়ার লিগ থেকে উত্থান, শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলছেন জামান খান

নাসিম খানের পরিবর্তে বৃহস্পতিবার এশিয়া কাপের সুপার ফোর পর্যায়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে পাকিস্তানের হয়ে খেলছেন জামান খান। এই পেসারের উপর ভরসা করছে পাকিস্তান দল।

Soumya Gangully | Published : Sep 14, 2023 9:01 AM IST / Updated: Sep 14 2023, 03:11 PM IST

বৃহস্পতিবার এশিয়া কাপে টিকে থাকার লড়াই পাকিস্তানের। শ্রীলঙ্কার বিরুদ্ধে জিততে না পারলে এবারের মতো বিদায় নিতে হবে। সেটা হলে ওডিআই বিশ্বকাপের আগে বাবর আজমদের মনোবল ধাক্কা খাবে। এই গুরুত্বপূর্ণ ম্যাচে চোটের জন্য দলের ২ সেরা পেসার নাসিম শাহ ও হ্যারিস রউফকে পাচ্ছে না পাকিস্তান। তাঁদের পরিবর্তে খেলছেন জামান ও খান মহম্মদ ওয়াসিম জুনিয়র। এই ২ তরুণের মধ্যে জামানকে নিয়েই ক্রিকেট মহলের আগ্রহ বেশি। কারণ, এই প্রথম ওডিআই ম্যাচ খেলছেন এই তরুণ। পাক-অধিকৃত কাশ্মীরের বাসিন্দা জামান এদিন শ্রীলঙ্কার বিরুদ্ধে কেমন পারফরম্যান্স দেখান, সে ব্যাপারে সবারই কৌতূহল রয়েছে। প্রথম শ্রেণির ক্রিকেট না খেলেই সরাসরি পাকিস্তান দলে সুযোগ পেয়েছেন এই পেসার। আফগানিস্তানের বিরুদ্ধে টি-২০ ম্যাচ খেলেছেন। এবার এশিয়া কাপের গুরুত্বপূর্ণ ম্যাচ খেলছেন জামান।

২০২১ সালে বিতর্কিত কাশ্মীর প্রিমিয়ার লিগে রাওয়ালকোট হকসের হয়ে খেলেন জামান। তখনই তিনি পাকিস্তানের ক্রিকেট মহলের নজরে পড়ে যান। এরপর পাকিস্তান সুপার লিগে লাহোর কালান্দার্সের হয়ে খেলার সুযোগ পান এই পেসার। বেশ কয়েকটি ম্যাচে তিনি ভালো পারফরম্যান্স দেখান। সেবার পিএসএল চ্যাম্পিয়ন হয় লাহোর। ১৮ উইকেট নিয়ে ইমার্জিং প্লেয়ার অফ দ্য সিজন হন জামান। তিন এ বছরের মে মাসে টি-২০ ব্লাস্টে খেলার জন্য ডার্বিশায়ারের সঙ্গে চুক্তিবদ্ধ হন। গত মাসেই দ্য হান্ড্রেডে খেলার জন্য ম্যাঞ্চেস্টার অরিজিনালসের সঙ্গে চুক্তিবদ্ধ হন জামান। জশ লিটলের পরিবর্তে পাক-অধিকৃত কাশ্মীরের এই পেসারকে দলে নেয় ম্যাঞ্চেস্টার অরিজিনালস। এবার ওডিআই ফর্ম্যাটেও ভালো পারফরম্যান্স দেখিয়ে পাকিস্তান দলে জায়গা পাকা করতে মরিয়া এই পেসার।

পাকিস্তানের বোলিং কোচ মর্নি মর্কেল জানিয়েছেন, ‘নাসিমের খেলতে না পারা আমাদের কাছে বড় ধাক্কা। ও সামান্য চোট পেয়েছে। এটা আমাদের জন্য দুর্ভাগ্যজনক। তবে ওর পরিবর্তে যে দলে জায়গা পেয়েছে, তার কাছে এটা দারুণ সুযোগ। ভারতের কাছে হারের পর শ্রীলঙ্কার বিরুদ্ধে জিততেই হবে আমাদের। নতুন ছেলেদের দেখে ভালো লাগছে। আশা করি ওরা ভালো পারফরম্যান্স দেখাবে।’

বৃহস্পতিবার বিকেল ৩টেয় পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টির জন্য এখনও টস করা সম্ভব হয়নি। ফলে এই ম্যাচ হওয়া নিয়ে সংশয় রয়েছে। ম্যাচ না হলে রান রেটে এগিয়ে থাকার সুবাদে ফাইনালে পৌঁছে যাবে শ্রীলঙ্কা।

আরও পড়ুন-

Shubman Gill: আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে বাবর আজমকে টপকে যেতে পারবেন শুবমান গিল?

Asia Cup 2023: কাঁধের চোটের জন্য এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন নাসিম শাহ

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Read more Articles on
Share this article
click me!