India Vs Pakistan: রবিবার ভারতের বিরুদ্ধে এগিয়ে থেকেই খেলতে নামছে পাকিস্তান, দাবি বাবরের

বহুদেশীয় টুর্নামেন্টে পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলের রেকর্ড বরাবরই ভালো। তবে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম রবিবার এশিয়া কাপের ম্যাচের আগে আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন।

Soumya Gangully | Published : Sep 9, 2023 12:39 PM IST / Updated: Sep 09 2023, 08:24 PM IST

রবিবার এশিয়া কাপ সুপার ফোর পর্যায়ের ম্যাচে ভারতের বিরুদ্ধে খেলতে নামার আগে এগিয়ে পাকিস্তান। এমনই দাবি করলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। শনিবার সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, 'আপনারা বলতেই পারেন যে আমরা সুবিধাজনক জায়গায় আছি। কারণ, আমরা পরপর ম্যাচ খেলছি। শ্রীলঙ্কায় যেমন ম্যাচ খেলেছি, তেমনই পাকিস্তানেও খেলেছি। আমরা শ্রীলঙ্কায় আড়াই মাস ধরে আছি। এখানে আমরা টেস্ট সিরিজ খেলেছি, লঙ্কা প্রিমিয়ার লিগে খেলেছি, আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলেছি, এখন এশিয়া কাপ খেলছি। ফলে আপনারা বলতেই পারেন, আমরা এগিয়ে আছি।' বাবরের এই আত্মবিশ্বাস কতটা কাজে লাগে, সেটা রবিবারই বোঝা যাবে। তবে পাকিস্তান যদি ভারতীয় দলকে হাল্কাভাবে নেয়, তাহলে রোহিত শর্মা, বিরাট কোহলিদেরই সুবিধা।

এবারের এশিয়া কাপের গ্রুপ পর্যায়ে ভারতের বিরুদ্ধে প্রথম ম্যাচের আগেও আত্মবিশ্বাসী ছিলেন বাবর। তিনি সেই ম্যাচের আগের দিনই জানিয়ে দিয়েছিলেন কারা খেলবেন। রবিবারের ম্যাচের আগে পাকিস্তানের অধিনায়ক বলেছেন, 'আমাদের জন্য কোন কম্বিনেশন সবচেয়ে কার্যকরী হয়, সেটা দেখে নিতে চাইছি। সেই কারণে আমরা বিভিন্ন কম্বিনেশনে খেলছি। আমাদের দলে কয়েকজন অসাধারণ ফাস্ট বোলার আছে। মাঝের ওভারগুলিতে আমরা কীভাবে আরও ভালো পারফরম্যান্স দেখাতে পারি, সেই চেষ্টা করছি। ওডিআই বিশ্বকাপের জন্য আমরা ১৮ জন ক্রিকেটারকে বেছে নিয়েছি। কীভাবে খেললে সবচেয়ে ভালো ফল পাওয়া যায়, সেটা দেখে নিতে চাইছি।'

এবারের এশিয়া কাপে ভালো পারফরম্যান্স দেখাচ্ছে পাকিস্তান। উদ্বোধনী ম্যাচে নেপালের বিরুদ্ধে বিশাল ব্যবধানে জয় পান বাবররা। এরপর ভারতের বিরুদ্ধেও শুরুটা ভালো করেন শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, হ্যারিস রউফরা। কিন্তু তারপর রুখে দাঁড়ান ঈশান কিষান ও হার্দিক পান্ডিয়া। ফলে পাল্টা চাপে পড়ে যায় পাকিস্তান। রবিবারও পাকিস্তানের পেসারদের সঙ্গে ভারতের ব্যাটারদের লড়াই। 

সম্প্রতি পাকিস্তানের পেসারদের প্রশংসা করেছেন সুনীল গাভাসকর। এই কিংবদন্তি বলেছেন, 'পাকিস্তান ও অস্ট্রেলিয়া দলে বরাবরই নতুন বলে বোলিং করার মতো অসাধারণ বোলার থাকে। অস্ট্রেলিয়া ও পাকিস্তানই হয়তো এক্ষেত্রে একসময় ১ ও ২ নম্বরে ছিল। কিন্তু এখন পাকিস্তানের বোলিং আক্রমণই সবচেয়ে ভয়ঙ্কর। পাকিস্তানের বোলিং লাইনআপে ডান হাতি-বাঁ হাতি কম্বিনেশন আছে। ওরা যেমন গতিতে বোলিং করতে পারে, তেমনই ২ দিকে বল স্যুইং করাতে পারে। ফলে ব্যাটারদের পক্ষে পাকিস্তানের বোলারদের বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণাত্মক খেলা সম্ভব নয়।' এই বোলিং আক্রমণ নিয়েই রবিবার ভারতের বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে বাবররা।

আরও পড়ুন-

আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য পেতে হলে কী করতে হবে, শ্রীলঙ্কার তরুণ ক্রিকেটারদের বুঝিয়ে দিলেন বিরাট

India Vs Pakistan: রিজার্ভ ডে সত্ত্বেও কি ভেস্তে যেতে পারে ভারত-পাকিস্তান ম্যাচ?

India Vs Pakistan: বৃষ্টিতে ভেস্তে যাক ভারত-পাকিস্তান ম্যাচ! কেন চাইছেন ভেঙ্কটেশ প্রসাদ?

Read more Articles on
Share this article
click me!