Bangladesh Vs Sri Lanka: দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে লজ্জাজনক হার, টেস্ট ক্রিকেটে এখনও শিশু বাংলাদেশ

প্রায় আড়াই দশক ধরে টেস্ট ক্রিকেট খেলছে বাংলাদেশ। কিন্তু ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে এখনও পর্যন্ত পরিণত হয়ে উঠতে পারেনি বাংলাদেশ দল।

Soumya Gangully | Published : Mar 25, 2024 9:31 AM IST / Updated: Mar 25 2024, 04:20 PM IST

সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে ৩২৮ রানে হেরে গেল বাংলাদেশ। সোমবার চতুর্থ দিনেই শেষ হয়ে গেল ম্যাচ। দুই ইনিংসেই অল্প রানে অলআউট হয়ে গেল বাংলাদেশ। প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসেও ২০০ রান করতে পারলেন না নাজমুল হোসেন শান্তরা। এর ফলে বিশাল ব্যবধানে জয় পেল শ্রীলঙ্কা। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক ধনঞ্জয় ডি সিলভা। তিনি দুই ইনিংসেই শতরান করেন। বাংলাদেশের কোনও ব্যাটারই এই ম্যাচে শতরান করতে পারেননি। বোলাররা খারাপ পারফরম্যান্স দেখাননি। কিন্তু ব্যাটাররা ভালো পারফরম্যান্স দেখাতে না পারায় এভাবে হারতে হল বাংলাদেশকে।

এখনও টেস্ট ক্রিকেটে দুর্বল দল বাংলাদেশ

২০০০ সালে টেস্ট ক্রিকেটে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। গত ২৪ বছরে খুব বেশি উল্লেখযোগ্য জয় নেই। এখনও এই ফর্ম্যাটে লড়াই করার মতো দল হয়ে উঠতে পারেনি বাংলাদেশ। বিদেশের মতোই দেশের মাটিতেও টেস্ট ক্রিকেটে ভালো পারফরম্যান্স দেখাতে ব্যর্থ বাংলাদেশ। সিলেটে এই ম্যাচে প্রথম ইনিংসে ২৮০ সালে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। এরপর বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয় ১৮৮ রানে। দ্বিতীয় ইনিংসে ৪১৮ রান করে শ্রীলঙ্কা। বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হল ১৮২ রানে। প্রথম ইনিংসে বাংলাদেশের কোনও ব্যাটারই অর্ধশতরান করতে পারেননি। দ্বিতীয় ইনিংসে ৮৭ রান করে অপরাজিত থাকেন মোমিনুল হক। বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে ৩ উইকেট করে নেন খালেদ আহমেদ ও নাহিদ রানা। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন মেহিদি হাসান মিরাজ। ২ উইকেট করে নেন নাহিদ ও তাইজুল ইসলাম। বাকিরা বিশেষ লড়াই করতে পারেননি।

ধনঞ্জয়ের অসাধারণ পারফরম্যান্স

প্রথম ইনিংসে ১০২ রান করেন শ্রীলঙ্কার অধিনায়ক। কামিন্দু মেন্ডিসও ১০২ রান করেন। দ্বিতীয় ইনিংসে ১০৮ রান করেন ধনঞ্জয়। ১৬৪ রান করেন মেন্ডিস। বাংলাদেশের কোনও বোলার ধনঞ্জয় ও মেন্ডিসকে থামাতে পারেননি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Border-Gavaskar Trophy: ৩২ বছর পর ভারত-অস্ট্রেলিয়ার ৫ ম্যাচের টেস্ট সিরিজ

IPL 2024: গ্যালারিতে মারপিট রোহিত ও হার্দিকের অনুরাগীদের, ভাইরাল ভিডিও

IPL 2024: হার্দিককে টেক্কা শুবমানের, মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে দুরন্ত জয় গুজরাট টাইটানসের

Share this article
click me!