বিসিসিআই-এর কেন্দ্রীয় চুক্তিতে অবনমন রাহুলের, পদোন্নতি জাদেজা-অক্ষরের

শুক্রবার শুরু হচ্ছে আইপিএল। ফলে আপাতত বেশ কিছুদিন জাতীয় দলের হয়ে খেলবেন না রোহিত শর্মা, বিরাট কোহলিরা। আইপিএল শেষ হওয়ার পর আবার তাঁরা আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন।

Web Desk - ANB | Published : Mar 27, 2023 2:13 AM IST

ভারতীয় সিনিয়র দলের ক্রিকেটারদের সঙ্গে নতুন চুক্তির কথা ঘোষণা করল বিসিসিআই। এই চুক্তিতে সবচেয়ে উল্লেখযোগ্য ব্যাপার হল, কিছুদিন আগে পর্যন্ত ভারতীয় দলের সহ-অধিনায়ক পদে থাকা কে এল রাহুলকে বি গ্রেডে নামিয়ে দেওয়া হয়েছে। অসাধারণ পারফরম্যান্সের সুবাদে উন্নতি হয়েছে অলরাউন্ডার রবীন্দ্র জাজেদা ও অক্ষর প্যাটেলের। এ প্লাস ক্যাটিগরিতে জায়গা পেয়েছেন জাদেজা। গ্রেড এ-তে জায়গা পেয়েছেন অক্ষর। সম্প্রতি ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই অসাধারণ পারফরম্যান্স দেখানো তরুণ ব্যাটার শুবমান গিলেরও উন্নতি হয়েছে। গ্রেড সি থেকে বি-তে উঠে এসেছেন শুবমান। এ প্লাস ক্যাটিগরিতে জাদেজা ছাড়াও আছেন অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি ও জসপ্রীত বুমরা। চোটের জন্য দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকলেও চুক্তিতে বুমরার অবস্থান বদলায়নি। গ্রেড এ-তে আছেন টি-২০ দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সামি, ঋষভ পন্থ ও অক্ষর। চোটের জন্য মাঠের বাইরে ঋষভ। এই উইকেটকিপার-ব্যাটার। তিনি কবে মাঠে ফিরবেন সেটা বলা কঠিন। তবে চুক্তিতে ঋষভেরও অবস্থানে বদল হয়নি।

গ্রেড বি-তে আছেন চেতেশ্বর পূজারা, রাহুল, শ্রেয়াস আইয়ার, মহম্মদ সিরাজ, সূর্যকুমার যাদব ও শুবমান। গ্রেড সি-তে জায়গা পেয়েছেন উমেশ যাদব, শিখর ধাওয়ান, শার্দুল ঠাকুর, ঈশান কিষাণ, দীপক হুডা, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, স্ঞ্জু স্যামসন, আর্শদীপ সিং ও কে এস ভরত। এ প্লাস ক্যাটিগরিতে থাকা ক্রিকেটাররা বছরে ৭ কোটি টাকা করে পাবেন। এ ক্যাটিগরিতে থাকা ক্রিকেটাররা বছরে ৫ কোটি টাকা করে পাবেন। বি গ্রেডে থাকা ক্রিকেটাররা বছরে ৩ কোটি টাকা করে পাবেন। সি গ্রেডে থাকা ক্রিকেটাররা বছরে ১ কোটি টাকা করে পাবেন। ২০২২-এর অক্টোবর থেকে ২০২৩-এর সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর এই চুক্তি।

ওডিআই বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই চুক্তির কথা ঘোষণা করেছে বিসিসিআই। ওডিআই বিশ্বকাপের পর আগামী বছর টি-২০ বিশ্বকাপ রয়েছে। সেই অনুযায়ী আবার নতুন চুক্তির কথা ঘোষণা করা হবে। গত মরসুমে গ্রেড বি-তে ছিলেন দুই সিনিয়র ক্রিকেটার ইশান্ত শর্মা ও অজিঙ্কা রাহানে। কিন্তু এবার তাঁদের চুক্তি থেকে বাদ দেওয়া হল। ফলে জাতীয় দলে আর হয়তো সুযোগ পাবেন না এই দুই সিনিয়র ক্রিকেটার। ঋদ্ধিমান সাহা, ভুবনেশ্বর কুমার, হনুমা বিহারী, ময়ঙ্ক আগরওয়াল, দীপক চাহারকেও এই চুক্তিতে জায়গা দেওয়া হয়নি।

গ্রেড এ প্লাস- রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা ও জসপ্রীত বুমরা।

গ্রেড এ- হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ সামি, ঋষভ পন্থ ও অক্ষর প্যাটেল। 

গ্রেড বি- চেতেশ্বর পূজারা, কে এল রাহুল, শ্রেয়াস আইয়ার, মহম্মদ সিরাজ, সূর্যকুমার যাদব ও শুবমান গিল। 

গ্রেড সি- উমেশ যাদব, শিখর ধাওয়ান, শার্দুল ঠাকুর, ঈশান কিষাণ, দীপক হুডা, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, সঞ্জু স্যামসন, আর্শদীপ সিং ও কে এস ভরত।

আরও পড়ুন-

মরসুমের প্রথম আম মাকে খাওয়ালেন সচিন তেন্ডুলকর, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও

WPL Final: উইমেনস প্রিমিয়ার লিগ ফাইনালে নো-বল বিতর্ক, দিল্লিকে হারিয়ে চ্যাম্পিয়ন মুম্বই

IPL 2023: অধিনায়কত্বের চ্যালেঞ্জ নিতে তৈরি ডেভিড ওয়ার্নার, আশাবাদী সৌরভ গঙ্গোপাধ্যায়

Read more Articles on
Share this article
click me!