BCCI: বিসিসিআই-এর চুক্তি থেকে বাদ যুজবেন্দ্র চাহাল, ঋষভ পন্থের অবনমন

ভবিষ্যতে কি আর ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ পাবেন না লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল? তিনি কেন জাতীয় দলে ব্রাত্য হয়ে পড়লেন সেটা স্পষ্ট নয়।

Soumya Gangully | Published : Feb 28, 2024 4:42 PM IST / Updated: Feb 29 2024, 01:10 AM IST

বিসিসিআই-এর চুক্তিতে জায়গা পাননি অভিজ্ঞ লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল। তিনি গত বছরের চুক্তিতে গ্রেড সি-তে ছিলেন। কিন্তু বুধবার যে নতুন চুক্তি ঘোষণা করা হয়েছে, তাতে কোনও গ্রেডেই চাহালের জায়গা হয়নি। ফলে এই লেগস্পিনার ভবিষ্যতে জাতীয় দলের হয়ে আর খেলার সুযোগ পাবেন কি না সে বিষয়ে প্রশ্ন উঠে গিয়েছে। এক বছরেরও বেশি সময় জাতীয় দলের বাইরে থাকলেও, বিসিসিআই-এর চুক্তিতে জায়গা পেয়েছেন উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ। তাঁর অবশ্য অবনমন হয়েছে। গত বছর চুক্তিতে গ্রেড এ-তে থাকলেও, এবার গ্রেড বি-তে নেমে গিয়েছেন ঋষভ। তিনি আইপিএল-এর মাধ্যমে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার চেষ্টা করছেন। তারপর টি-২০ বিশ্বকাপে জাতীয় দলে ফিরতে পারেন।

গ্রেড সি-তে জায়গা পাচ্ছেন ধ্রুব জুরেল, সরফরাজ খান

বিসিসিআই-এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, কোনও ক্রিকেটার অন্তত ৩টি টেস্ট ম্যাচ, ৮টি ওডিআই এবং ১০টি টি-২০ ম্যাচ খেললে গ্রেড সি-তে জায়গা পাবেন। ফলে চুক্তিতে জায়গা পাচ্ছেন সদ্য টেস্ট ক্রিকেটে খেলার সুযোগ পাওয়া ধ্রুব জুরেল ও সরফরাজ খান। এই দুই ক্রিকেটার এখনও পর্যন্ত ২টি করে টেস্ট ম্যাচ খেলেছেন। ধরমশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের পঞ্চম টেস্ট ম্যাচ তাঁদের তৃতীয় টেস্ট ম্যাচ হতে চলেছে। এই ম্যাচ খেলার পরেই গ্রেড সি-তে জায়গা পাবেন ধ্রুব ও সরফরাজ।

ফাস্ট বোলারদের সঙ্গে আলাদা চুক্তি বিসিসিআই-এর

বিসিসিআই-এর চুক্তির কোনও গ্রেডে না রাখা হলেও, কয়েকজন ফাস্ট বোলারের সঙ্গে চুক্তি করা হয়েছে। বাংলার পেসার আকাশ দীপ এই চুক্তির আওতায় আছেন। এছাড়া বিজয়কুমার বিশাক, উমরান মালিক, যশ দয়াল ও বিড়ওয়াথ কাবেরাপ্পার সঙ্গেও চুক্তি করেছে বিসিসিআই। ভবিষ্যতে ৩টির বেশি টেস্ট ম্যাচ খেলে আকাশ দীপও গ্রেড সি-তে জায়গা করে নিতে পারেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

BCCI: শৃঙ্খলাভঙ্গের জের, বিসিসিআই-এর চুক্তি থেকে বাদ ঈশান কিষান, শ্রেয়াস আইয়ার

Shubman Gill: বিমানবন্দরে নিরাপত্তারক্ষী সতীর্থর বাবা, শুভেচ্ছা বিনিময় শুবমানের

Read more Articles on
Share this article
click me!