ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে পুরুষদের সিনিয়র দলের নির্বাচক চেয়ে বিজ্ঞাপন বিসিসিআই-এর

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ভারতীয় দল। এই সফরের জন্য এখনও দল ঘোষণা করা হয়নি। আগামী সপ্তাহের মধ্যে দল ঘোষণা করা হতে পারে বলে জানা গিয়েছে।

Soumya Gangully | Published : Jun 22, 2023 3:15 PM IST / Updated: Jun 22 2023, 09:48 PM IST

ভারতের পুরুষদের সিনিয়র দলের নির্বাচক পদে একজনের জন্য জায়গা ফাঁকা রয়েছে। পঞ্চম নির্বাচক নিয়োগের প্রক্রিয়া দ্রুত সেরে নিতে চাইছে বিসিসিআই। আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই নতুন একজন নির্বাচক নিয়োগ করা হতে পারে। নির্বাচকের জন্য আবেদনপত্র চেয়ে বিজ্ঞাপন দিয়েছে বিসিসিআই। ৩০ জুন সন্ধে ৬টার মধ্যে নির্বাচক হতে চেয়ে আবেদন করা যাবে। বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, পুরুষদের সিনিয়র দলের নির্বাচক হতে চেয়ে আবেদন করতে হলে অন্তত ৭টি টেস্ট ম্যাচ বা অন্তত ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ অথবা ১০টি ওডিআই ম্যাচ ও ১০টি টি-২০ ম্যাচ খেলে থাকতে হবে। নবনিযুক্ত নির্বাচকের প্রধান কাজ হবে, টেস্ট, ওডিআই, টি-২০ ফর্ম্যাটে ভারতের পুরুষদের সিনিয়র দল বাছাই করতে হবে।

বিসিসিআই-এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে, পুরুষদের সিনিয়র দলের নির্বাচক হওয়ার জন্য আবেদন জানাতে হলে অন্তত ৫ বছর আগে অবসর নিয়ে থাকতে হবে। যদি কোনও প্রাক্তন ক্রিকেটার মোট ৫ বছর কোনও ক্রিকেট কমিটির সদস্য হিসেবে থেকে থাকেন, তাহলে অবশ্য তাঁর নির্বাচক হওয়ার যোগ্যতা থাকবে না। বিসিসিআই-এর নিয়মেই সে কথা উল্লেখ করা হয়েছে।

বিসিসিআই-এর পক্ষ থেকে নির্বাচকদের যোগ্যতা স্পষ্ট করে দেওয়ার পাশাপাশি দায়িত্বও বুঝিয়ে দেওয়া হয়েছে। নতুন নির্বাচক-সহ ৫ জন নির্বাচককেই পরিবেশ-পরিস্থিতির বিচারে সেরা দল বেছে নিতে হবে। দল গঠন প্রক্রিয়ায় স্বচ্ছ্বতা ও নিরপেক্ষতা বজায় রাখতে হবে। পুরুষদের সিনিয়র জাতীয় দলের জন্য বিকল্প ক্রিকেটারদের তালিকাও তৈরি রাখতে হবে নির্বাচকদের। যখনই দল নির্বাচনী বৈঠক হবে, সেই বৈঠকে যোগ দিতে হবে নির্বাচকদের। প্রয়োজনে টিম মিটিংয়েও যোগ দিতে হবে। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচও দেখতে যেতে হবে নির্বাচকদের। দলের পারফরম্যান্স পর্যালোচনা করতে হবে নির্বাচকদের। সিনিয়র দল নিয়ে বিসিসিআই-এর অ্যাপেক্স কাউন্সিলকে ত্রৈমাসিক ভিত্তিতে রিপোর্ট জমা দিতে হবে নির্বাচকদের। জাতীয় দল বাছাই করা নিয়ে সংবাদমাধ্যমের প্রশ্নের জবাব দিতে হবে নির্বাচকদের। বিসিসিআই যখন নির্দেশ দেবে, তখনই জাতীয় দলের জন্য প্রতিটি ফর্ম্যাটে অধিনায়ক বেছে নিতে হবে। বিসিসিআই-এর নিয়ম-নীতি মেনে চলতে হবে নির্বাচকদের। 

৩০ জুনের মধ্যে যত আবেদনপত্র জমা পড়বে, সব আবেদন খতিয়ে দেখে বিসিসিআই কয়েকজন প্রার্থীকে আলাদা করে বেছে নেবে। তারপর তাঁদের মধ্যে একজনকে নির্বাচক হিসেবে বেছে নেওয়া হবে।

আরও পড়ুন-

অ্যাশেজের প্রথম ম্যাচেই ধাক্কা খেল 'ব্যাজবল', পরিকল্পনা বদলাতে হবে ইংল্যান্ডকে?

বাংলাদেশকে ৩১ রান হারিয়ে এসিসি ইমার্জিং এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত

Virat Kohli: ক্রিকেট থেকে দূরে থাকলেও শরীরচর্চা অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!