ওডিআই বিশ্বকাপের আগে ভারতীয় দলের জন্য নতুন স্পনসরের খোঁজে বিসিসিআই

সম্প্রতি ভারতীয় দলের নতুন কিট স্পনসর হিসেবে একটি বহুজাতিক সংস্থার সঙ্গে চুক্তি করেছে বিসিসিআই। এবার মূল স্পনসরেও বদল আসতে চলেছে। ওডিআই বিশ্বকাপের আগেই নতুন স্পনসর ঠিক হয়ে যাবে।

Soumya Gangully | Published : Jun 14, 2023 7:23 PM IST / Updated: Jun 15 2023, 01:35 AM IST

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নতুন কিট স্পনসরের তৈরি জার্সি পরে খেলেছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। এবার নতুন মূল স্পনসরের জন্য দরপত্র আহ্বান করল বিসিসিআই। এতদিন ভারতীয় ক্রিকেট দলের মূল স্পনসর ছিল এড-টেক কোম্পানি বাইজুস। তবে গত অর্থবর্ষের শেষেই বাইজুসের সঙ্গে বিসিসিআই-এর চুক্তি শেষ হয়ে গিয়েছে। সেই কারণেই বিসিসিআই-এর পক্ষ থেকে নতুন স্পনসরের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। ভারতীয় দলের মূল স্পনসর হিসেবে বিসিসিআই-এর সঙ্গে ৩৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি ছিল। এবার নতুন স্পনসরের সঙ্গে চুক্তি বাবদ বেশি অর্থ পাওয়া যাবে বলে আশা করছেন বিসিসিআই কর্তারা। এক বিবৃতিতে বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ‘জাতীয় দলের প্রধান স্পনসরের জন্য নামী সংস্থাগুলির কাছ থেকে দরপত্র আহ্বান করছে বিসিসিআই।’

ভারতীয় দলের স্পনসর হওয়ার জন্য ৫ লক্ষ টাকা ও অতিরিক্ত জিএসটি দিয়ে 'ইনভিটেশন টু টেন্ডার' নিতে পারবে আগ্রহী সংস্থাগুলি। 'ইনভিটেশন টু টেন্ডার'-এ দরপত্র সংক্রান্ত প্রক্রিয়ার বিস্তারিত বিবরণ, যাবতীয় শর্ত, যোগ্যতা, দরপত্র জমা দেওয়ার পদ্ধতি-সহ সব বিবরণ থাকছে। ২৬ জুন পর্যন্ত 'ইনভিটেশন টু টেন্ডার' পাওয়া যাবে। আগ্রহী সংস্থাগুলি দরপত্রের জন্য যে টাকা জমা দেবে, সেই টাকা ফেরত পাওয়া যাবে না। টাকা জমা দিলে যে রশিদ পাওয়া যাবে,তার বিনিময়েই ‘ইনভিটেশন টু টেন্ডার’ পাওয়া যাবে। যে সংস্থাকে বিসিসিআই যোগ্য মনে করবে, সেই সংস্থাকেই ভারতীয় দলের স্পনসর হিসেবে ঘোষণা করা হবে। কোন সংস্থাগুলি ভারতীয় দলের স্পনসর হওয়ার জন্য আবেদন করতে পারবে, সেটাও স্পষ্ট করে দিয়েছে বিসিসিআই। নির্দিষ্ট কিছু সংস্থা স্পনসর হওয়ার জন্য আবেদন জানাতে পারবে না।

ভারতীয় দলের আপাতত কিছুদিন কোনও সিরিজ নেই। জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে ভারতীয় দল। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ২টি টেস্ট ম্যাচ, ৩টি ওডিআই এবং ৫টি টি-২০ ম্যাচ খেলবে ভারতীয় দল। ১২ জুলাই প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে ডমিনিকায়। ত্রিনিদাদে দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে ২০ জুলাই। এরপর ২৭ জুলাই বার্বাডোজে প্রথম ওডিআই ম্যাচ। ২৯ জুলাই দ্বিতীয় ওডিআই ম্যাচও হবে বার্বাডোজে। ১ আগস্ট তৃতীয় ওডিআই ম্যাচ হবে ত্রিনিদাদে। ৩ আগস্ট প্রথম টি-২০ ম্যাচও হবে ত্রিনিদাদেই। ৬ আগস্ট দ্বিতীয় টি-২০ ম্যাচও হবে গায়ানায়। ৮ আগস্ট তৃতীয় টি-২০ ম্যাচও হবে গায়ানায়। মার্কিন যুক্তরাষ্ট্রের লডারহিলে চতুর্থ ও পঞ্চম টি-২০ ম্যাচ হবে যথাক্রমে ১২ ও ১৩ আগস্ট।

আরও পড়ুন-

কারও সাহায্য ছাড়াই সিঁড়ি ভাঙছেন ঋষভ পন্থ, ভাংড়ার জন্য তৈরি হও, বার্তা হারলিন দেওলের

স্কুলের ক্রাশের সঙ্গে এনগেজমেন্ট তুষার দেশপাণ্ডের, অভিনন্দন রুতুরাজ গায়কোয়াড়ের

WTC 2023: ব্যাটিং ব্যর্থতা, পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হার ভারতের

Read more Articles on
Share this article
click me!