IPL: আরও কমছে বোলারদের ক্ষমতা! ইমপ্যাক্ট প্লেয়ারের সঙ্গেই আরও একটি নিয়মে বদল?

একাধিক নিয়মে কি বদল আসছে আইপিএলে (IPL)? কারণ, ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ (Impact Player) নিয়ম নিয়ে রীতিমতো দোটানায় রয়েছে বিসিসিআই (BCCI)।

Subhankar Das | Published : Aug 31, 2024 10:28 AM IST

একাধিক নিয়মে কি বদল আসছে আইপিএলে (IPL)? কারণ, ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ (Impact Player) নিয়ম নিয়ে রীতিমতো দোটানায় রয়েছে বিসিসিআই (BCCI)।

তারই মধ্যে আরও একটি নিয়ম নিয়ে কাটাছেঁড়া শুরু হয়েছে। সেটি হল এক ওভারে দুটি বাউন্সার দেওয়ার নিয়ম। এই দুটি নিয়ম আগামী দিনে আইপিএলে আদৌ দেখা যাবে কি না, তা নিয়ে এখন আলোচনা চলছে। এই নিয়ম যদি উঠে যায়, তাহলে বোলারদের ক্ষমতা আরও কমবে। তবে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Latest Videos

প্রসঙ্গত, দুটি নিয়মই প্রথমে চালু হয়েছিল ঘরোয়া টি-২০ ক্রিকেট (T-20 Cricket) প্রতিযোগিতা সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে। পরে যদিও সেটি আইপিএলে আনা হয়। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এর কোনওটিরই এখন আর অস্তিত্ব নেই। সেখানে ওভারে একটিমাত্র বাউন্সার দেওয়ার নিয়ম রয়েছে।

বোর্ডের এক কর্তা জানাচ্ছেন, “আমরা জানি যে ইমপ্যাক্ট প্লেয়ার এবং ওভারে দুটি বাউন্সারের নিয়মটি নিয়ে আলোচনা চলছে। কিন্তু এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।”

রঞ্জি ট্রফি এবং একদিনের ক্রিকেটে সম্ভাব্য সূচি ও প্রতিযোগিতার নিয়ম প্রকাশিত হয়েছে তিন সপ্তাহ আগেই। আর সেখানে সৈয়দ মুস্তাক আলি টুর্নামেন্ট কী নিয়মে খেলা হবে, তা এখনও জানানো হয়নি। কারণ, সেই নিয়ম প্রকাশই করেনি বিসিসিআই। এতেই জল্পনা আরও বাড়ছে। এদিকে নভেম্বর থেকেই শুরু হবে সৈয়দ মুস্তাক আলি ট্রফি।

তবে সবথেকে বেশি চর্চা কিন্তু ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়েই। কয়েকদিন আগেই শহরে এসে লখনউয়ের নতুন মেন্টর জাহির খান বলেন, “ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের দরুণ বেশ কিছু ভারতীয় ক্রিকেটার খেলার সুযোগ পাচ্ছে। আমার মনে হয় এটা একটা ভালো দিক। আর অলরাউন্ডারের প্রয়োজনীয়তা কমে যাচ্ছে বলে আমার একদমই মনে হয় না। ভালো অলরাউন্ডার হলে সে এমনিতেই সুযোগ পাবে।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024