মহিলাদের আইপিএল-এ ৫ দলের মালিকানা সংক্রান্ত নিলাম থেকে ৪,০০০ কোটি টাকা পেতে পারে বিসিসিআই

মহিলাদের আইপিএল-এর প্রস্তুতি চলছে জোরকদমে। প্রথম মরসুমের প্রতিযোগিতা যাতে সফল হয় তার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে বিসিসিআই।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 10:58 AM IST / Updated: Jan 23 2023, 05:09 PM IST

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট সংস্থা বিসিসিআই। বিপুল আয়ের অন্য়তম উৎস আইপিএল। এবার মহিলাদের আইপিএল আয়োজন করে আরও অর্থবান হতে চলেছে বিসিসিআই। মহিলাদের আইপিএল-এ থাকবে ৫টি দল। কোন সংস্থাগুলি এই ৫ দলের মালিকানা পাবে, সেটা এখনও ঠিক হয়নি। বুধবার ঠিক হবে কোন সংস্থাগুলি মহিলাদের আইপিএল-এর দলগুলির মালিকানা পাবে। বিসিসিআই-এর পক্ষ থেকে মহিলাদের আইপিএল-এর দলগুলির মালিকানার জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। সেই বিজ্ঞাপনে সাড়া দিয়েছে বেশ কয়েকটি সংস্থা। প্রতিটি দলের জন্য ৫০০ থেকে ৬০০ কোটি টাকা করে পেতে পারে বিসিসিআই। তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রতিটি দলের জন্য নিলামে ৮০০ কোটি টাকা পর্যন্ত দর উঠতে পারে। সেটা হলে মহিলাদের আইপিএল-এর দলগুলির মালিকানা বাবদ ৪,০০০ কোটি টাকা পেতে পারে বিসিসিআই। এর আগে ৯৫১ কোটি টাকায় বিশ্বজুড়ে টেলিভিশনে মহিলাদের আইপিএল সম্প্রচার এবং ডিজিট্যাল মিডিয়ার স্বত্ব বিক্রি করেছে বিসিসিআই। মহিলাদের আইপিএল-এ প্রতি ম্যাচ বাবদ ৭.০৯ কোটি টাকা পাচ্ছে বিসিসিআই। ফলে মহিলাদের আইপিএল থেকে বিপুল অর্থ পেতে চলেছে বিসিসিআই।

মহিলাদের আইপিএল-এর দলগুলির মালিকানা পাওয়ার জন্য ৩০টিরও বেশি সংস্থা আগ্রহ প্রকাশ করেছে। ৫ লক্ষ টাকা করে দিয়ে দরপত্র জমা দিয়েছে এই সংস্থাগুলি। পুরুষদের আইপিএল-এ যে ১০টি ফ্র্যাঞ্চাইজি আছে, তারাও মহিলাদের আইপিএল-এ দলের মালিকানা পেতে চাইছে। এছাড়া আদানি গ্রুপ, টরেন্ট গ্রুপ, হলদিরাম প্রভুজি, কেপরি গ্লোবাল, কোটাক ও আদিত্য বিড়লা গ্রুপের মতো দেশের প্রথমসারির বাণিজ্যিক সংস্থাগুলিও মহিলাদের আইপিএল-এ দলের মালিকানা পেতে আগ্রহী। এর মধ্যে কয়েকটি সংস্থা ২০২১ সালে পুরুষদের আইপিএল-এ নতুন ২ ফ্র্যাঞ্চাইজির মালিকানা পেতেও আগ্রহী ছিল। তবে এই সংস্থাগুলির সেই লক্ষ্যপূরণ হয়নি। এবার মহিলাদের আইপিএল-এও দল কিনতে চাইছে এই সংস্থাগুলি। পুরুষদের আইপিএল-এর ফ্র্য়াঞ্চাইজিগুলির মধ্যে মুম্বই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও কলকাতা নাইট রাইডার্স মহিলাদের আইপিএল-এর সঙ্গে যুক্ত হতে বেশ আগ্রহী। দক্ষিণ আফ্রিকার এসএ২০ লিগ-সহ বিদেশের কয়েকটি লিগে দল কিনেছে আইপিএল ফ্র্য়াঞ্চাইজিগুলি। এবার মহিলাদের আইপিএল-এর দলগুলির মালিকানা নিয়েও দর কষাকষি হতে পারে।

মহিলাদের আইপিএল নিয়ে ইতিমধ্যেই ক্রিকেট মহলে যথেষ্ট আগ্রহ তৈরি হয়েছে। গত কয়েক বছরে মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা অনেক বেড়ে গিয়েছে। এবার মহিলাদের আইপিএল শুরু হলে মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা বেড়ে যাবে বলেই আশা বিসিসিআই কর্তাদের।

আরও পড়ুন-

আইসিসি-র পুরস্কার পাওয়ার দৌড়ে এগিয়ে স্মৃতি মন্ধানা, সূর্যকুমার যাদব, আর্শদীপ সিং

২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত মহিলাদের আইপিএল-এর মিডিয়া রাইটস পেল ভায়াকম ১৮

ভারতীয় ক্রিকেটে আরও এক তারকার উত্থান, ২০৮ রানের বিক্রমে শুবমান-এ মোহিত ক্রিকেট দুনিয়া

Read more Articles on
Share this article
click me!