ভারতীয় ক্রিকেটে আরও এক তারকার উত্থান, ২০৮ রানের বিক্রমে শুবমান-এ মোহিত ক্রিকেট দুনিয়া

১৪৯ বলে ২০৮ রানের অনবদ্য ইনিংস শুবমান গিলের, মারেন ১৯টি বাউন্ডারি ও ৯টি ওভার-বাউন্ডারি | এদিন আরও এক নজির গড়েছেন শুবমান, ওডিআই-এ দ্রুততম ভারতীয় হিসাবে ১০০০ রানের নজির |

/ Updated: Jan 18 2023, 08:47 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

শুবমান ঝড়ে ছেয়ে গেল হায়দরাবাদের উপল স্টেডিয়াম। নিজের ব্যাটিং ইনিংসে-র শেষ ১৩ বলে ৬টি ছয় মারলেন শুবমান গিল। উনপঞ্চাশ ওভারের দ্বিতীয় বলে যখন প্যাভিলিয়নে ফিরে যান শুবমান, তখন তাঁর নামের পাশে ১৪৯ বলে ২০৮ রানের এক অতিমানবিক ইনিংস। ১৯টা চার, আর ৯টি ছয়-এর সংখ্যাও নিজের এই ইনিংসে লিপিবদ্ধ করে প্যাভিলিয়নে ফেরেন তিনি। 
ভারতীয় ক্রিকেট দলের আগামী দিনের সম্পদ-এর তকমা ইতিমধ্যেই শুবমানের শরীরে লেগে গিয়েছে। কিন্তু, এক জন তারকার যে উচ্চতায় নিজেকে রাখা উচিত সেটা নাকি ২০২২-এর শেষ পর্যন্ত সেভাবে দেখা যাচ্ছিল না শুবমানের মধ্যে। কিন্তু, পরিণত ক্রিকেট মস্তিষ্কে শুবমান যে অনেক উন্নতি করেছেন তা শেষ কয়েকটি সিরিজে-ই প্রমাণ রেখেছিলেন। 
২০২৩-এর শুরু থেকেই এক অন্য শুবমানের উপস্থিতি টের পাওয়া যায় ক্রিকেটের ২২ গজে। 
১৫ জানুয়ারি তিরুঅনন্তপুরমে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১১৬ রানের একটা ইনিংসও খেলেছিলেন তিনি। কিন্তু, বিরাট কোহলির ১৬৬ রানের আড়ালে থেকে গিয়েছিলেন শুবমানের সম্ভাবনা। সেদিন যেখানে খেলা শেষ করেছিলেন ১৮ জানুয়ারি হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে সেখান থেকেই যেন শুরু করেছিলেন শুবমান। 
১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৮৬ রান করেছিলেন সচিন তেন্ডুলকর। ৫০ ওভারের ম্য়াচে ওটাই ছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে কোনও ভারতীয়-র সর্বোচ্চ স্কোর। ওই বছর-ই জন্মগ্রহণ করেছিলেন শুবমান গিল। 
মাত্র ১২২ বলে ১৫০ রানের সীমা অতিক্রম করে যান শুবমান। ২০০-এর সংখ্যা ছুঁতে তিনি পরপর দুটো ছয় মারেন। এই সময় শুবমানের ব্যাট হাতে সংহার মূর্তি ভয় ধরিয়ে দিয়েছিল কিউয়িদের বোলিং লাইন-আপ। 
এদিন শুবমান সবচেয়ে দ্রুত ভারতীয় ক্রিকেটার হিসাবে একদিনের ম্যাচে ১০০০ আন্তর্জাতিক রান করার রেকর্ডও স্পর্শ করেন। 
ব্যক্তিগত কেরিয়ারের ১৯ তম ওডিআই-এ ১০০০ রানে পৌঁছলেন শুবমান। তাঁর আগে বিরাট কোহলি ও শিখর ধওয়ানের দখলে ছিল এই রেকর্ড। এই দুই জনেই ২৪টি ওডিআই-এ ১০০০ রানে সংগ্রহ করেছিলেন। নভজোৎ সিং সিধু ও শ্রেয়স আইয়ারও ২৫টি একদিনের ম্যাচে ১০০০ রানে পৌঁছানোর নজির করেছেন।