রঞ্জি ট্রফি খেতাব অধরাই, নতুন মরসুম শুরুর আগে অবসর ঘোষণা মনোজ তিওয়ারির

সাম্প্রতিক সময়ে বাংলার অন্যতম সফল ক্রিকেটার মনোজ তিওয়ারি আর প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলবেন না। বৃহস্পতিবার ট্যুইট করে অবসর ঘোষণা করলেন মনোজ।

Soumya Gangully | Published : Aug 3, 2023 7:51 AM IST / Updated: Aug 03 2023, 02:28 PM IST

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শতরান করার পরেই জাতীয় দল থেকে বাদ পড়তে হয়েছিল। তারপর আর সেভাবে সুযোগ পাননি। বাংলার হয়ে রঞ্জি ট্রফিতে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। গত মরসুমেও রঞ্জি ট্রফি ফাইনালে পৌঁছয় বাংলা। তবে ইডেন গার্ডেন্সে সৌরাষ্ট্রর কাছে হেরে যায় বাংলা। রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন না হতে পারার যন্ত্রণা বুকে নিয়েই বৃহস্পতিবার ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করে দিলেন বাংলার অধিনায়ক মনোজ তিওয়ারি। তিনি ট্যুইট করে অবসরের কথা ঘোষণা করেছেন। ট্যুইটে জাতীয় দলের হয়ে একমাত্র শতরান করার মুহূর্তের ছবি-সহ মনোজ লিখেছেন, 'ধন্যবাদ।' এই ব্যাটারের বয়স এখন ৩৭ বছর। ভালো ফর্মেই ছিলেন। ফলে আরও কয়েক মরসুম খেলতে পারতেন। তবে তরুণ ক্রিকেটারদের সুযোগ দিতেই নিজের জায়গা ছেড়ে দিলেন মনোজ। তিনি এখন পুরোদস্তুর রাজনীতিবিদ। রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী। এই ভূমিকাতেই দেখা যাবে মনোজকে।

২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই ফর্ম্যাটে অভিষেক হয় মনোজের। ২০১৫ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেন এই ব্যাটার। ১২টি ওডিআই ও ৩টি টি-২০ ম্যাচ খেলেছেন মনোজ। ওডিআই ফর্ম্যাটে একমাত্র শতরান ক্যারিবিয়ানদের বিরুদ্ধে। ওডিআই ফর্ম্যাটে ৫টি উইকেটও আছে মনোজের। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে অবশ্য সাফল্য পাননি তিনি। ১২টি ওডিআই ম্যাচ খেলে মনোজের মোট রান ২৮৭। ব্যাটিংয়ের গড় ২৬.০৯। ১টি শতরানের পাশাপাশি ১টি অর্ধশতরানও করেছেন মনোজ। ৩টি টি-২০ ম্যাচ খেলে ১৫ রান করেন এই ব্যাটার।

 

 

আইপিএল-এও ভালো পারফরম্যান্স দেখিয়েছেন মনোজ। ২০১২ সালে প্রথমবার আইপিএল চ্যাম্পিয়ন হয় কলকাতা নাইট রাইডার্স। সেই দলের অন্যতম তারকা ছিলেন মনোজ। সেবারের আইপিএল-এ তিনি ১৬ ম্যাচ খেলে ২৬০ রান করেন। ব্যাটিংয়ের গড় ছিল ১০৫.৬৯। স্ট্রাইক রেট ছিল ১০৫.৬৯। সর্বাধিক স্কোর ছিল ৫৯। ২০১৭ সালের আইপিএল-এ রাইজিং পুণে সুপারজায়ান্টসের হয়েও ভালো পারফরম্যান্স দেখান মনোজ। সেবার দলকে ফাইনালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তাঁর বড় ভূমিকা ছিল। ১৩ ম্যাচ খেলে ৩২৪ রান করেন মনোজ। ব্যাটিংয়ের গড় ছিল ৩২.৪০ এবং স্ট্রাইক রেট ছিল ১৩৭.২৮। দিল্লি ক্যাপিটালস, পাঞ্জাব কিংসের হয়েও খেলেন মনোজ

১৪১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৯,৯০৮ রান করেছেন মনোজ। তাঁর শতরান ২৯টি এবং অর্ধশতরান ৪৫টি। ব্যাটিংয়ের গড় ৪৮.৫৬। জাতীয় দলের হয়ে আরও ম্যাচ খেলতে পারতেন। কিন্তু অজ্ঞাত কারণে বেশি সুযোগ পাননি।

আরও পড়ুন-

রোহিত-বিরাটকে ছাড়াই তৃতীয় ম্যাচে ২০০ রানে জয়, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজও ভারতের

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে অধিনায়ক জসপ্রীত বুমরা, দলে রিঙ্কু সিং

বিরাট কোহলিকে আলিঙ্গন, আবেগে কান্না ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার জশুয়া ডা সিলভার মায়ের

Read more Articles on
Share this article
click me!