দেশের মাটিতে সিরিজের জন্য টাইটেল স্পনসর চেয়ে দরপত্র আহ্বান বিসিসিআই-এর

ওডিআই বিশ্বকাপের প্রস্তুতি চলছে পুরোমাত্রায়। তবে এরই মধ্যে দেশের মাটিতে ভারতীয় দলের পরবর্তী সিরিজের প্রস্তুতিও চালাচ্ছেন বিসিসিআই কর্তারা।

Soumya Gangully | Published : Aug 1, 2023 7:56 AM IST / Updated: Aug 01 2023, 01:49 PM IST

২০২৩-২৪ মরসুমে দেশের মাটিতে ভারতীয় দল যে সিরিজগুলি খেলবে, তার টাইটেল স্পনসরের জন্য দরপত্র আহ্বান করে বিজ্ঞাপন দিল বিসিসিআই। বেশ কয়েকটি ব্র্যান্ডের সঙ্গে যুক্ত হওয়ার ক্ষেত্রে বাধা আছে বিসিসিআই-এর। সংশ্লিষ্ট সংস্থাগুলি বাদ দিয়ে বাকি সংস্থাগুলির কাছ থেকে দরপত্র আহ্বান করা হয়েছে। ভারতীয় মুদ্রায় ১ লক্ষ টাকা এবং পণ্য ও পরিষেবা কর (জিএসটি) হিসেবে আরও ১৮ হাজার টাকা জমা দিয়ে পাওয়া যাবে দরপত্র। ২১ আগস্ট পর্যন্ত এই দরপত্র নিতে পারবে সংস্থাগুলি। ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের মুম্বইয়ের ফোর্ট ব্র্যাঞ্চ শাখায় বিসিসিআই-এর অ্যাকাউন্টে জমা দিতে হবে টাকা। কোনও বিদেশি সংস্থা দরপত্র নিতে চাইলে দিতে হবে ১,২২৫ মার্কিন ডলার। বিসিসিআই দরপত্র গ্রহণ না করলে বা প্রত্যাখ্যান করে দিলেও সংশ্লিষ্ট সংস্থাগুলিকে অর্থ ফেরত দেওয়া হবে না।

২০২৩-২৪ মরসুমে ভারতীয় দল দেশের মাটিতে ৩টি ওডিআই, ৫টি টেস্ট ম্যাচ এবং ৮টি টি-২০ ম্যাচ খেলবে। ওডিআই বিশ্বকাপের ঠিক আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ ম্যাচের ওডিআই সিরিজ খেলবে ভারত। ৩টি ওডিআই ম্যাচ হবে মোহালি, ইন্দোর ও রাজকোটে। ওডিআই বিশ্বকাপের পর ফের ভারতের মাটিতে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এবার হবে ৫ ম্যাচের টি-২০ সিরিজ। ২৩ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত চলবে এই সিরিজ। ২৩ নভেম্বর প্রথম ম্যাচ বিশাখাপত্তনমে। ২৬ নভেম্বর দ্বিতীয় ম্যাচ তিরুঅনন্তপুরমে। ২৮ নভেম্বর তৃতীয় ম্যাচ গুয়াহাটিতে। ১ ডিসেম্বর চতুর্থ টি-২০ ম্যাচ নাগপুরে। ৩ ডিসেম্বর পঞ্চম তথা শেষ ম্যাচ হায়দরাবাদে।

নতুন বছরের শুরুতে ভারত সফরে আসবে আফগানিস্তান। ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে ভারত-আফগানিস্তান। ১১ জানুয়ারি প্রথম ম্যাচ হবে মোহালিতে। ১৪ জানুয়ারি দ্বিতীয় ম্যাচ হবে ইন্দোরে। ১৭ জানুয়ারি তৃতীয় ম্যাচ হবে বেঙ্গালুরুতে। 

এরপর দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারতীয় দল। ২৫ জানুয়ারি প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে হায়দরাবাদে। ২ ফেব্রুয়ারি দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে বিশাখাপত্তনমে। ১৫ ফেব্রুয়ারি তৃতীয় টেস্ট ম্যাচ শুরু হবে রাজকোটে। ২৭ ফেব্রুয়ারি চতুর্থ টেস্ট ম্যাচ শুরু হবে রাঁচিতে। ১১ মার্চ পঞ্চম তথা শেষ টেস্ট ম্যাচ শুরু হবে ধরমশালায়।

এই সিরিজগুলি নিয়ে এখন থেকেই পরিকল্পনা শুরু করে দিয়েছে বিসিসিআই। দেশের মাটিতে সিরিজ হলে আর্থিক লাভের সুযোগ বেশি। সেই সুযোগ কোনওভাবেই হাতছাড়া করতে নারাজ বিসিসিআই।

আরও পড়ুন-

'নাগিন ফিরে এসেছে,' লঙ্কা প্রিমিয়ার লিগে মাঠে সাপ ঢোকা নিয়ে বাংলাদেশকে ব্যঙ্গ কার্তিকের

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে অধিনায়ক জসপ্রীত বুমরা, দলে রিঙ্কু সিং

বিশ্বকাপের আগেই ১০০ শতাংশ ফিট হতে চাইছে ঋষভ পন্থ

Read more Articles on
Share this article
click me!