ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে সুনীল নারিনকে লাল কার্ড, ক্ষুব্ধ কাইরন পোলার্ড

ফুটবল, হকির মতো খেলাগুলিতে খেলোয়াড়দের সতর্ক করে দেওয়ার জন্য হলুদ কার্ড, কঠোর সাজা দেওয়ার জন্য লাল কার্ড দেখানোর নিয়ম রয়েছে। এবার ক্রিকেটেও এই নিয়ম চালু করা হয়েছে।

Soumya Gangully | Published : Aug 28, 2023 8:10 AM IST / Updated: Aug 28 2023, 02:56 PM IST

স্লো-ওভার রেটের শাস্তি হিসেবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে চালু করা হয়েছে লাল কার্ড। এই নিয়মে প্রথম সাজা পেলেন ত্রিনবাগো নাইট রাইডার্সের তারকা সুনীল নারিন। সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিরুদ্ধে ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় নারিনকে। ফলে শেষ ওভারে ১০ জন ক্রিকেটারকে নিয়ে খেলতে বাধ্য হয় ত্রিনবাগো নাইট রাইডার্স। শেষ ওভারে ৩০ গজ বৃত্তের বাইরে মাত্র ২ জন ফিল্ডারকে রাখতে পেরেছিল নারিনের দল। নতুন নিয়ম অনুযায়ী, যে দল বোলিং করছে, তারা যদি ১৮-তম ওভার ঠিক সময়ে শুরু করতে না পারে, তাহলে একজন অতিরিক্ত ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের মধ্যে নিয়ে আসতে হবে। ৩০ গজ বৃত্তের বাইরে রাখা যাবে ৪ জন ফিল্ডারকে। নির্দিষ্ট সময়ের মধ্যে ১৯-তম ওভার শুরু করতে না পারলে আরও একজন ফিল্ডারকে ৩০ গজ বৃত্তের মধ্যে নিয়ে আসতে হবে। ২০-তম ওভার যদি নির্দিষ্ট সময়ে শুরু না করা যায়, তাহলে একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে। ৩০ গজ বৃত্তের বাইরে রাখা যাবে ২ জন ফিল্ডারকে।

সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টসের বিরুদ্ধে ১৮, ১৯ ও ২০-তম ওভার ঠিক সময়ে শুরু করতে পারেনি ত্রিনবাগো নাইট রাইডার্স। শেষ ওভারে ১৮ রান দেন ডোয়েন ব্র্যাভো। মারকুটে ব্যাটিং করেন শেরফেন রাদারফোর্ড। ৫ উইকেটে ১৭৮ রান করে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস। 

নারিনকে লাল কার্ড দেখান আম্পায়ার জাহিদ বাসারাথ। আম্পায়ারের এই সিদ্ধান্তে অখুশি ত্রিনবাগো নাইট রাইডার্সের অধিনায়ক কাইরন পোলার্ড। তিনি বলেছেন, ‘কোনও ফিল্ডারকে লাল কার্ড দেখালে সবার কঠোর পরিশ্রম মাঠে মারা যায়। আমাদের অবস্থা দাবার পোড়ের মতো। আমাদের যা বলা হয়েছে সেটাই করতে বাধ্য হচ্ছি। আমরা যত দ্রুত সম্ভব ওভার শেষ করার চেষ্টা করছি। এরকম টুর্নামেন্টে ৩০ থেকে ৪৫ সেকেন্ড দেরি হওয়ার জন্য যদি শাস্তি দেওয়া হয়, তাহলে সেটা খুবই অদ্ভূত।’

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে পুরুষদের পাশাপাশি মহিলাদের বিভাগেও চালু করা হয়েছে লাল কার্ড। স্লো-ওভার রেট কমানোর জন্যই এই নিয়ম চালু করা হয়েছে। সিপিএল টুর্নামেন্ট অপারেশনস ডিরেক্টর মাইকেল হল বলেছেন, ‘প্রতি বছরই টি-২০ ম্যাচ দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এই প্রবণতা বন্ধ করার জন্য আমরা যা করতে পারি সেটাই করছি।’

আরও পড়ুন-

দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ জেতার সুযোগ ভারতীয় দলের সামনে, মত মিতালি রাজের

পিসিবি-র আমন্ত্রণ, এশিয়া কাপ উপলক্ষে পাকিস্তানে যাচ্ছেন রজার বিনি, রাজীব শুক্লা

আইপিএল-এর পর আন্তর্জাতিক ক্রিকেটেও সাফল্য, খ্যাতি উপভোগ করছেন রিঙ্কু সিং

Share this article
click me!