Cheteshwar Pujara: কাউন্টি চ্যাম্পিয়নশিপে সতীর্থদের শৃঙ্খলাভঙ্গ, নির্বাসিত পূজারা

অভিজ্ঞ ক্রিকেটার চেতেশ্বর পূজারা বরাবরই ভদ্র, শান্ত হিসেবে পরিচিত। ভারতীয় দলের হয়ে দীর্ঘদিন ধরে খেললেও, তিনি কোনওদিন বিতর্কে জড়াননি। 

Soumya Gangully | Published : Sep 18, 2023 6:00 PM IST / Updated: Sep 19 2023, 12:15 AM IST

নিজে কোনও বিতর্কে জড়াননি, শৃঙ্খলাভঙ্গ করেননি। কিন্তু দলের অধিনায়ক হিসেবে সতীর্থ ক্রিকেটারদের আচরণ নিয়ন্ত্রণ করতে পারেননি। এই কারণে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ১ ম্যাচের জন্য নির্বাসিত হলেন সাসেক্সের অধিনায়ক চেতেশ্বর পূজারা। তাঁর দল আরও বেশি শাস্তি পেয়েছে। ১২ পয়েন্ট কাটা গেল সাসেক্সের। ফলে চ্যাম্পিয়নশিপে অনেকটা পিছিয়ে গেল পূজারার দল। পূজারা নির্বাসিত হওয়ায় এই মরসুমের মতো তাঁর কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলা শেষ হয়ে গেল। কারণ, এমনিতেই শেষ ম্যাচে খেলবেন না সাসেক্সের অধিনায়ক। সে কথা তিনি আগেই জানিয়ে দিয়েছিলেন। ব্যক্তিগত প্রয়োজনে তিনি দেশে ফিরবেন। সেই কারণেই এবারের মতো আর কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলা হচ্ছে না ভারতের অভিজ্ঞ ব্যাটারের। এবারের মতো তাঁর কাউন্টি চ্যাম্পিয়নশিপ শেষ হয়ে গেল।

পূজারার নির্বাসিত হওয়ার কারণ হল, তাঁর ২ সতীর্থ ক্রিকেটার টম হেইনস ও জ্যাক কারসন শৃঙ্খলাভঙ্গ করেছেন। লেস্টারশায়ারের বিরুদ্ধে জয় পায় সাসেক্স। কিন্তু সেই ম্যাচেই বিতর্কে জড়ান হেইনস ও কারসন। তার ফলেই শাস্তি পেতে হল দলকে। অধিনায়কও নির্বাসিত হলেন। সাসেক্সের প্রধান কোচ পল ফারব্রেস আগেই সিদ্ধান্ত নেন, কাউন্টি চ্যাম্পিয়নশিপের পরবর্তী ম্যাচে ডার্বিশায়ারের বিরুদ্ধে হেইনস ও কারসনকে খেলাবেন না। এবার দল শাস্তি পাওয়ায় এই ২ ক্রিকেটারকে বাদ দেওয়ার সিদ্ধান্ত কার্যকর করা নিশ্চিত হয়ে গিয়েছে। এবারের কাউন্টি চ্যাম্পিয়নশিপের শেষ ম্যাচে গ্লস্টারশায়ারের মুখোমুখি হবে সাসেক্স। সেই ম্যাচে পূজারা খেলবেন না। হেইনস ও কারসনকেও হয়তো দলে রাখা হবে না।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার আরি কার্ভেলাসকেও বাকি ম্যাচগুলিতে না খেলানোর সিদ্ধান্ত নিয়েছে সাসেক্স। তিনি ঠিক কী ধরনের শৃঙ্খলাভঙ্গ করেছেন, সেটা স্পষ্ট নয়। সাসেক্সের পক্ষ থেকে প্রকাশ্যে এ বিষয়ে কিছু জানানো হয়নি। শুধু এটুকু জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটারের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। সেই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কার্ভেলাসকে খেলানো হবে না।

হেইনস একাধিক ম্যাচে শৃঙ্খলাভঙ্গ করেছেন। একটি ম্যাচে বিপক্ষের ব্যাটারকে আউট করার পর মাঠ ছেড়ে চলে যাওয়ার ভঙ্গি করেন এই ক্রিকেটার। সেই ঘটনার জন্য তাঁকে সতর্ক করে দেওয়া হয়। কিন্তু লেস্টারশায়ারের বিরুদ্ধেও একই ঘটনা দেখা যায়। কারসন আবার লেস্টারশায়ারের এক ব্যাটারকে রান নিতে বাধা দেন। সাসেক্সের ক্রিকেটাররা যেভাবে বারবার আউটের আবেদন জানাচ্ছিলেন এবং আম্পায়ারদের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করছিলেন, সেটাও ভালোভাবে দেখা হয়নি। সেই কারণেই কঠোর সাজা দেওয়া হল।

আরও পড়ুন-

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ২ ম্যাচে বিশ্রামে বিরাট-রোহিত-হার্দিক

Ravichandran Ashwin: ওডিআই বিশ্বকাপে টিম ম্যানেজমেন্টের ভাবনায় অশ্বিন?

Virat Kohli: সমর্থকরাই জেতার ইচ্ছা বাড়িয়ে দেয়, বললেন বিরাট কোহলি

Share this article
click me!