Mike Procter: ৭৭ বছর বয়সে প্রয়াত দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি মাইক প্রোক্টর

পুরুষদের ক্রিকেটে কোনও পর্যায়ের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে না পারলেও, অনেক সাফল্য পেয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া ক্রিকেটের অন্যতম নায়ক মাইক প্রোক্টর।

Soumya Gangully | Published : Feb 18, 2024 1:50 PM IST / Updated: Feb 18 2024, 08:18 PM IST

৭৭ বছর বয়সে প্রয়াত হলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডার মাইক প্রোক্টর। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল প্রোক্টর। তিনি অনেক সাফল্য পেয়েছেন। তাঁর প্রয়াণে একটি যুগের অবসান হল। এই প্রাক্তন ক্রিকেটারের হার্টের অস্ত্রোপচার করা হয়। এরপর কিছু জটিলতা তৈরি হয়েছিল। এর ফলেই তাঁর মৃত্যু হয়েছে। বর্ণময় কেরিয়ারে ৪০১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেন প্রোক্টর। তিনি মোট ২১,৯৩৬ রান করেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর ৪৮টি শতরান আছে। ১৯.৫৩ গড়ে ১,৪১৭টি উইকেট নেন এই অলরাউন্ডার। এর মধ্যে ৭০টি ইনিংসে তিনি ৫ উইকেট নেন। প্রথম শ্রেণির ক্রিকেটে এরকম রেকর্ড খুব কম অলরাউন্ডারেরই আছে।

দক্ষিণ আফ্রিকা নির্বাসিত হওয়ায় প্রোক্টরের আন্তর্জাতিক কেরিয়ার সংক্ষিপ্ত

বর্ণবৈষম্যের জেরে গত শতাব্দীর সাত ও আটের দশকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত ছিল দক্ষিণ আফ্রিকা। এর জেরে বেশি টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাননি প্রোক্টর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭টি টেস্ট ম্যাচ খেলেই এই অলরাউন্ডারের আন্তর্জাতিক কেরিয়ার শেষ হয়ে যায়। সংক্ষিপ্ত টেস্ট কেরিয়ারে ১৫.০২ গড়ে ৪১ উইকেট নেন প্রোক্টর। টেস্টে তাঁর ব্যাটিংয়ের গড় ৩৪.৮৩। প্রোক্টরের বোলিংয়ের ধরন ছিল অন্যরকম। সেই কারণেও তিনি বিখ্যাত হয়ে ওঠেন।

কাউন্টি ক্রিকেটে প্রোক্টরের অসাধারণ পারফরম্যান্স

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে গ্লস্টারশায়ারের হয়ে ১৩ বছর খেলেন প্রোক্টর। তিনি যোগ দেওয়ার আগে পর্যন্ত এই দলের পারফরম্যান্স খুব একটা ভালো হচ্ছিল না। কিন্তু ১৯৬৯ সালে ১০০টিরও বেশি উইকেট নিয়ে গ্লস্টারশায়ারকে দ্বিতীয় স্থানে তুলে নিয়ে যান প্রোক্টর। তিনি ব্যাট হাতেও দারুণ সাফল্য পান। ১৯৭০ সালে রোডেশিয়ার হয়ে টানা ৬টি শতরান করেন এই তারকা। ১৯৭১ সালে গ্লস্টারশায়ারের হয়ে ৪টি শতরান করেন তিনি। ১৯৭০ সালে উইজডেনের বিচারে বর্ষসেরা ক্রিকেটারদের অন্যতম ছিলেন প্রোক্টর। তিনি ১৯৭৭ থেকে ১৯৮১ পর্যন্ত গ্লস্টারশায়ারের অধিনায়ক ছিলেন। ১৯৭৭ সালে বেনসন অ্যান্ড হেজেস কাপ চ্যাম্পিয়ন হয়। এরপর গ্লস্টারশায়ারের ডাক নাম হয়ে যায় 'প্রোক্টরশায়ার'।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Mustafizur Rahman: অনুশীলনে মাথায় চোট, হাসপাতালে মুস্তাফিজুর রহমান

India Vs England: রাজকোট টেস্টে ৪৩৪ রানে জয়, ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ২-১ এগিয়ে ভারত

Share this article
click me!