MS Dhoni-Chanakya: চাণক্যর মতো দেখতে ধোনিকে! বিজ্ঞানীদের কাণ্ড দেখে সোশ্যাল মিডিয়ায় হাসির ঢল

কয়েকদিন পরেই শুরু হচ্ছে আইপিএল। দেশে ক্রিকেটের আবেগ-উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এই উত্তেজনা বাড়িয়ে দিলেন বিজ্ঞানীরা। 

Soumya Gangully | Published : Mar 10, 2024 4:12 PM IST / Updated: Mar 13 2024, 04:53 PM IST

মহেন্দ্র সিং ধোনিকে চাণক্যর মতো দেখতে! বিজ্ঞানীদের তৈরি একটি থ্রিডি ছবি দেখে সেরকমই মনে হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এই ছবি। ভারতের তথা সারা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ও আলোচিত কূটনীতিবিদ ও দার্শনিকের সঙ্গে ভারতীয় ক্রিকেট দলের সফলতম অধিনায়কের চেহারার আশ্চর্য মিল দেখে অনেকেই হতবাক হয়ে গিয়েছেন। ধোনি ও চাণক্যর চেহারার সাদৃশ্য ঘিরে সোশ্যাল মিডিয়ায় হাসিঠাট্টাও শুরু হয়েছে। আইপিএল-এর জন্য তৈরি হচ্ছেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক ধোনি। তিনি এখন অনুশীলনে ব্যস্ত। এরই মধ্যে মাঠের বাইরের ঘটনার পরিপ্রেক্ষিতে তাঁকে নিয়ে নতুন আলোচনা শুরু হয়েছে।

ঠান্ডা মাথার ধোনির সঙ্গে মিল চাণক্যর?

ক্রিকেট মহলে 'ক্যাপ্টেন কুল' হিসেবে পরিচিত ধোনি। ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে মাথা ঠান্ডা রেখে তিনি যে সব সিদ্ধান্ত নেন, বেশিরভাগ সময়ই তা কার্যকর হয়। ‘ডিআরএস’-এর ক্ষেত্রেও সফল ধোনি। এই কারণেই হয়তো অনেকে চাণক্যর সঙ্গে ভারতীয় ক্রিকেট দল ও আইপিএল-এর সফলতম অধিনায়কের মিল খুঁজে পান। তবে ধোনি ও চাণক্যর চেহারার সাদৃশ্যের কথা এতদিন জানা যায়নি। এবার একদল বিজ্ঞানী এই ছবি প্রকাশ করেছেন। এই ছবি নিয়ে আলোচনা শুরু করেছেন ধোনির অনুরাগীরা।

 

 

ভারতের চিরস্মরণীয় ব্যক্তিত্ব চাণক্য

মৌর্য সাম্রাজ্যের অন্যতম সেরা সম্রাট চন্দ্রগুপ্ত মৌর্যর রাজসভায় চাণক্যর উজ্জ্বল উপস্থিতি ছিল। তিনি ছিলেন শিক্ষাবিদ, লেখক, কৌশল নির্ধারক, দার্শনিক, অর্থনীতিবিদ ও আইনজ্ঞ। একজন ব্যক্তির মধ্যে এত গুণ ও জ্ঞান সাধারণত দেখা যায় না। সেই কারণেই চাণক্যকে পরামর্শদাতা হিসেবে নিযুক্ত করেন চন্দ্রগুপ্ত মৌর্য। ধোনিকে 'ক্রিকেটের চাণক্য' বলা হচ্ছে। এই দুই ব্যক্তিত্বের চেহারা ও মানসিকতার মিল বিজ্ঞানীদের কাছে গবেষণার বিষয় হয়ে গিয়েছে। ক্রিকেট মহলেও এই আলোচনা চলছে।

 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

MS Dhoni: আইপিএল-এর জন্য শেষমুহূর্তের প্রস্তুতি, চেন্নাই সুপার কিংস শিবিরে ধোনি

MS Dhoni: আরও ২ বছর অনায়াসে খেলতে পারেন ধোনি, মত সতীর্থ দীপক চাহারের

IPL 2024: ২২ মার্চই শুরু হচ্ছে আইপিএল, উদ্বোধনী ম্যাচে ধোনি-বিরাট লড়াই

Read more Articles on
Share this article
click me!