Team India: ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের পর সব ফর্ম্যাটেই শীর্ষে ভারতীয় দল

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ৪-১ জয় পেয়েছে ভারতীয় দল। এই সিরিজে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন যশস্বী জয়সোয়াল, রবিচন্দ্রন অশ্বিন, শুবমান গিলরা।

Soumya Gangully | Published : Mar 10, 2024 10:27 AM IST / Updated: Mar 10 2024, 05:12 PM IST

অস্ট্রেলিয়ার কাছে নিউজিল্যান্ডের হারের পরেই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার শীর্ষে পৌঁছে যায় ভারতীয় দল। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ৪-১ জয় পাওয়ার পর আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়েরও শীর্ষস্থান পৌঁছে গেলেন রোহিত শর্মা, যশস্বী জয়সোয়ালরা। ওডিআই, টি-২০ ফর্ম্যাটেও আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারতীয় দল। ফলে বিশ্ব ক্রিকেটে ভারতীয় দলের আধিপত্য অব্যাহত। ইংল্যান্ডের বাজবল চূর্ণ করে ধরমশালা টেস্টে ইনিংসে জয় পেয়েছে ভারত। আড়াই দিনেই ম্যাচ শেষ হয়ে গিয়েছে। এই দাপুটে জয় পাওয়ার পর ভারতীয় দল যে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকবে, সেটা জানা ছিল। আইসিসি-র পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা করা হয়েছে।

ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ভারতের দাপট

গত কয়েক বছর ধরে ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে চলেছে ভারতীয় দল। পরপর ২ বার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রানার্স হয়েছে ভারত। গত বছর দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপেও রানার্স হয়েছে ভারত। ২০২২ সালের টি-২০ বিশ্বকাপে সেমি-ফাইনাল খেলেছিল ভারতীয় দল। ফলে কোনও দলই ভারতের সঙ্গে পাল্লা দিতে পারছে না। এর আগে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। তবে ধরমশালায় জয়ের পর ১২২ রেটিং নিয়ে শীর্ষে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। ১১৭ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। ১১১ রেটিং নিয়ে তৃতীয় স্থানে ইংল্যান্ড। ১০১ রেটিং নিয়ে চতুর্থ স্থানে নিউজিল্যান্ড। ৯৯ রেটিং নিয়ে পঞ্চম স্থানে দক্ষিণ আফ্রিকা। ১২১ রেটিং নিয়ে আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত। ২৬৬ রেটিং নিয়ে আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারতীয় দল।

আইপিএল-এর প্রস্তুতিতে ভারতীয় ক্রিকেটাররা

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হওয়ার পর এখন আইপিএল-এর প্রস্তুতি নিতে শুরু করেছেন ভারতীয় ক্রিকেটাররা। আইপিএল শেষ হলেই শুরু হবে টি-২০ বিশ্বকাপ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Ranji Trophy Final: রঞ্জি ট্রফি ফাইনালে ব্যর্থ রাহানে-শ্রেয়াস, অসন্তুষ্ট সচিন

Bengaluru Water Crisis: তীব্র জলকষ্ট, বেঙ্গালুরু থেকে আইপিএল ম্যাচ সরানোর দাবি

Rohit Sharma: কবে পেশাদার ক্রিকেট থেকে অবসর নেবেন? জানিয়ে দিলেন রোহিত শর্মা

Read more Articles on
Share this article
click me!