অস্ট্রেলিয়ার দর্পচূর্ণের সাক্ষী ছিল সেদিনের ইডেন গার্ডেন, রাহুল-লক্ষ্মণ-হরভজনের জাদুতে ভারত পেয়েছিল জয়ের স্বাদ

১৯৯৯ সাল থেকে টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার দাপট চলছিল। স্টিভ ওয়াহের নেতৃত্বে ক্যাঙ্গারু দল সব দলকেই হারিয়েছিল। ২০০১ সালের ভারত সফরে অস্ট্রেলিয়া তাদের টানা ১৬তম টেস্ট জয়ের রেকর্ড করেছিল, প্রথম টেস্টে মুম্বাইয়ে ভারতকে পরাজিত করে।

Web Desk - ANB | Published : Mar 15, 2023 12:57 PM IST

ভারতের ক্রিকেট ইতিহাসে ২০০১ সালের কলকাতা টেস্টের একটি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। ভিভিএস লক্ষ্মণ এবং রাহুল দ্রাবিড় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই টেস্ট ম্যাচে ভারতের পারফরম্যান্সকে স্মরণীয় করে রেখেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফলোঅনে খেলার পর, ভারত এই টেস্টটি ১৭১ রানে জেতে। ভিভিএস লক্ষ্মণ এবং রাহুল দ্রাবিড়ের মধ্যে রেকর্ড ট্রিপল সেঞ্চুরি জুটি ভারতীয় ক্রিকেট দলে এই বিশ্বাস জাগিয়েছিল যে তারা যে কোনও দলের বিরুদ্ধে ম্যাচ জিততে পারে।

১৯৯৯ সাল থেকে টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার দাপট চলছিল। স্টিভ ওয়াহের নেতৃত্বে ক্যাঙ্গারু দল সব দলকেই হারিয়েছিল। ২০০১ সালের ভারত সফরে অস্ট্রেলিয়া তাদের টানা ১৬তম টেস্ট জয়ের রেকর্ড করেছিল, প্রথম টেস্টে মুম্বাইয়ে ভারতকে পরাজিত করে। কলকাতায় দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ৪৪৫ রানের শক্তিশালী স্কোর করে। স্টিভ ওয়া ১১০ রানের অধিনায়কত্বের ইনিংস খেলেন এবং ম্যাথু হেইডেন ৯৭ রান করেন। এই সময়ের মধ্যে হরভজন সিং প্রথম ভারতীয় বোলার যিনি টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক করেছিলেন। রিকি পন্টিং (৬), অ্যাডাম গিলক্রিস্ট (০) এবং শেন ওয়ার্নকে (০) আউট করে তিনি হ্যাটট্রিক করেন। তিনি ১২৩ রানে ৭ উইকেট নেন। জবাবে, ভারতের প্রথম ইনিংস ১৭১ রানে থেমে যায়, ভিভিএস লক্ষ্মণ সর্বোচ্চ ৫৯ রান করেন এবং শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন।

প্রথম ইনিংসে ২৭৪ রানে পিছিয়ে ভারত ফলোঅন করতে বাধ্য হয়। দ্বিতীয় ইনিংসে ২৩২ রানে ভারত চতুর্থ ধাক্কা পায় অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর আউট থেকে। এরপর ক্রিজে আসেন রাহুল দ্রাবিড়। এই সময়ে অস্ট্রেলিয়ার লিডের চেয়ে ভারতীয়রা ৪২ রান পিছিয়ে ছিল এবং ভারতের পরাজয় নিশ্চিত দেখা যাচ্ছিল। ক্রিজে লক্ষ্মণ ও দ্রাবিড়ের সঙ্গে ভারত তৃতীয় দিন ২৫৪/৪ এ শেষ করে। চতুর্থ দিনে, এই জুটি কামাল করে। অস্ট্রেলিয়ার বোলারদের কোনও সুযোগ না দিয়ে মিঃ ডিপেন্ডবল ও ভেরি ভেরি স্পেশাল লক্ষ্মণের ব্যাটে ভর ভারত শক্তিশালী ব্যাটিং নৈপুণ্য প্রদর্শন করে। দিনের শেষে ভারতের স্কোর ৫৮৯-এ পৌঁছে যায়।

ম্যাকগ্রা লক্ষ্মণ-দ্রাবিড় জুটি ভেঙে দেন

ম্যাচের শেষ দিনে, ১৫ মার্চ, যখন গ্লেন ম্যাকগ্রা লক্ষ্মণকে আউট করেন তখন এই জুটি ভেঙে যায়। লক্ষ্মণ ৪৫২ বল মোকাবেলা করেন এবং ৪৪টি চারের সাহায্যে ২৮১ রান করেন, যা তখন টেস্ট ক্রিকেটে ভারতের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ছিল। লক্ষ্মণ পঞ্চম উইকেটে দ্রাবিড়ের সঙ্গে ৩৭৬ রানের জুটি গড়েন। দ্রাবিড় দুর্ভাগ্যজনকভাবে ডাবল সেঞ্চুরি পূরণ করতে পারেননি। ৩৫৩ বলে ২০টি চারের সাহায্যে ১৮০ রান করার পর তিনি রান আউট হন এবং ভারত ৭ উইকেটে ৬৫৭ রান করার পর দ্বিতীয় ইনিংস ঘোষণা করে।

হরভজন ম্যাচে মোট ১৩টি উইকেট নেন

এইভাবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়ের জন্য ভারত দুই সেশনের কিছু বেশি সময় ৩৮৪ রানের অসম্ভব টার্গেট দেয়। হরভজন সিংয়ের নেতৃত্বে ভারতের বোলাররা দুর্দান্ত বোলিং করে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ৬৮.৩ ওভারে ২১২ রানে গুটিয়ে দিয়ে তাদের দলকে সবচেয়ে স্মরণীয় জয় উপহার দেয়। দ্বিতীয় ইনিংসে ৭৩ রানে ৬ উইকেট নেন হরভজন। ভাজ্জি লক্ষ্মণ এবং দ্রাবিড়ের সঙ্গে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, এই ম্যাচে মোট ১৩টি উইকেট নিয়েছিলেন।

Share this article
click me!